রেসিপি

তেতো স্বাদ ভুলে প্রেমে পড়তে বাধ্য হবেন, রইল দুর্দান্ত স্বাদের আলু মেথি তৈরির রেসিপি

সকালে জলখাবার থেকে দুপুর কিংবা রাতের খাবার প্রতিদিন এক ধরণের খাবার খেতে কারোরই ভালো লাগে না। আর খাবারের পাতে তেতো তরকারি আবার কেউ কেউ একেবারেই পছন্দ করেন না। এই যেমন মেথি শাক, স্বাস্থ্যের জন্য ভালো হলেও অনেকেই মেথি শাক খেতে চান না। চিন্তা নেই আজ আপনাদের জন্য দুর্দান্ত স্বাদের আলু মেথি তৈরির রেসিপি (Healthy Tasty Alu Methi Shaag Recipe) নিয়ে হাজির হয়েছি। এই রান্না একবার খেয়ে দেখলে যে তেতো খায় না সেও চেয়ে চেয়ে খাবে।

Healthy Alu Methi Shaag Recipe

দুর্দান্ত স্বাদের আলু মেথি তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. মেথি শাক (ডাঁটি থাকবে না, শুধু পাতা লাগবে)
২. আলু
৩. রসুন কুচি, আদা কুচি
৪. কাঁচা লঙ্কা
৫. পেঁয়াজ কুচি, টমেটো কুচি
৬. গোটা জিরে, শুকনো লঙ্কা
৭. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো,
৮. জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, চাট মশলা গুঁড়ো
৯. পরিমাণ মত নুন
১০. রান্নার জন্য তেল

দুর্দান্ত স্বাদের আলু মেথি তৈরির পদ্ধতিঃ

➥ প্রথমে মেথিশাক ভালো করে ধুয়ে নিতে হবে। তারতপর মেথি শাকের ডাঁটি বাদ দিয়ে নিতে হবে। এরপর শাক কুচিয়ে নিতে হবে। এই রান্নায় ডাঁটি ব্যবহার হবে না। আর আলুকেও ডুমো ডুমো করে কেটে নিতে হবে।

Alu Methi Shaag Recipe

➥ এরপর কড়ায় কিছুটা তেল নিয়ে প্রথমে গোটা জিরে, রসুন কুচি দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিতে হবে। তারপর কয়েকটা শুকনো লঙ্কা আর পেঁয়াজ কুচি দিয়ে কিছুক্ষণ ভেজে নিয়ে আদা কুচি দিয়ে আরও কিছুক্ষণ নেড়েচেড়ে নিতে হবে।

Alu Methi Shaag Recipe

➥ এবার কড়ায় ডুমো করে কেটে নেওয়া আলু আর পরিমাণ মত নুন ও হলুদ দিয়ে আলুকে সব কিছুর সাথে কষিয়ে নিতে হবে। তবে মাঝে মাঝে ঢাকা দিয়ে রান্না করতে হবে।

Alu Methi Recipe,Alu Methi Shaag Recipe,Alu Methi Shaag Cooking,আলু মেথি রেসিপি,আলু মেথি শাক রেসিপি,আলু ও মেথি শাকের রান্না

➥ আলু সেদ্ধ হয়ে এলে টমেটো কুচি দিয়ে নেড়েচেড়ে পরিমাণ মত ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো ও লঙ্কা গুঁড়ো দিয়ে সবটা মিশিয়ে কিছুক্ষণ কষিয়ে নিতে হবে।

Alu Methi Shaag Recipe

➥ কষানো হয়ে গেলে মেথি শাক কুচি দিয়ে আলু মশলার সাথে মিশিয়ে নিতে হবে। তবে একেবারে সবটা দিলে হবে না। অল্প অল্প করে শাক দিয়ে মিক্স করে আবারও দিতে হবে। শাক দেওয়া হয়ে গেলে কয়েকটা চেরা কাঁচা লঙ্কা দিয়ে নাড়তে থাকতে হবে।

Alu Methi Shaag Recipe

➥ ৪-৫ মিনিট নেড়েচেড়ে রান্না করে কয়েক মিনিট ঢাকা দিয়ে রান্না করে নিতে হবে। এভাবে আলু সেদ্ধ হওয়া পর্যন্ত ঢাকা দিয়ে রান্না করতে হবে। আলু সেদ্ধ হয়ে গেলে এক চামচ মত চাট মশলা দিয়ে মিশিয়ে আরও কয়েক মিনিট নেড়েচেড়ে নিলেই তৈরী দুর্দান্ত স্বাদের আলু মেথি তরকারি।

Related Articles

Back to top button