রেসিপি

দিনের শুরুতে পাতে পড়ুক হেলদি খাবার, রইল চিঁড়ে সবজি দিয়ে দুর্দান্ত টেস্টি জলখাবার তৈরির রেসিপি

সকালের হালকা খিদে মেটাতে জলখাবার সবাই খান। তবে রোজ একঘেয়ে খাবার খেতে খেতে একসময় নতুনত্ব কিছু খাবার ইচ্ছা হয়। এদিকে নতুন কিছু তৈরী করাও কিন্তু বেশ ঝামেলার। তবে চিন্তা নেই, আপনাদের মুশকিল আসনের জন্য বংট্রেন্ড হাজির। আজ আপনাদের জন্য চিঁড়ে সবজি দিয়ে দুর্দান্ত টেস্টি জলখাবার তৈরির রেসিপি (Healthy Breakfast with Chire Recipe)।

Healthy Breakfast with Chire Recipe

চিঁড়ে সবজি দিয়ে দুর্দান্ত টেস্টি জলখাবার তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. চিঁড়ে

২. গাজর কুচি, ক্যাপসিকাম কুচি

৩. টমেটো কুচি, ধনেপাতা কুচি

৪. লঙ্কার গুঁড়ো, গরম মশলা গুঁড়ো

৫. চিলি ফ্লেক্স

৬. কাসৌরি মেথি

৭. আমচুর গুঁড়ো / চাট মশলা

৮. সামান্য চিনি

৯. পরিমাণ মত নুন

১০. রান্নার জন্য তেল

চিঁড়ে সবজি দিয়ে দুর্দান্ত টেস্টি জলখাবার তৈরির পদ্ধতিঃ

➥ প্রথমেই ২ কাপ মত চিঁড়ে নিয়ে সেটাকে বেশ কয়েকবার জলে কচলে ধুয়ে নিতে হবে। কারণ চিঁড়ের মধ্যে অনেক সময় নোংরা থাকে সেটা বেরিয়ে যাবে ভালো করে ধুয়ে নিলে। ধোয়া হয়ে গেলে আবারও কিছুটা জল দিয়ে চিঁড়ে ৩০ মিনিট মত রেখে দিতে হবে।

Healthy Breakfast with Chire Recipe

➥ এই সময়ে গাজর, ক্যাপসিকাম, টমেটো, ধনেপাতা ছোট ছোট কুচি করে কেটে নিতে হবে। (চাইলে পেঁয়াজ কুচি ও আপনার পছন্দের সবজি কুচি করেও দিতে পারেন)

➥ এবার ভিজিয়ে রাখে চিঁড়ে ঢাকনা খুলে দেখুন জল টেনে বেশ নরম হয়ে গেছে। এবার এই চিঁড়ে মিক্সিং জারের মধ্যে নিয়ে তাতে সামান্য জল মিশিয়ে সেটাকে মিহি পেস্ট মত করে নিতে হবে।

Healthy Breakfast with Chire Recipe

➥ চিঁড়ের পেস্ট তৈরী হয়ে গেলে তাতে গাজর কুচি, ক্যাপসিকাম কুচি, টমেটো কুচি, ধনেপাতা কুচি দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে।

➥ সব্জিকুচি ভালো করে মিশিয়ে নেওয়ার পর মশলার পালা। প্রথমে পরিমাণ মত নুন আর সামান্য চিনি দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর পরিমাণ মত লঙ্কার গুঁড়ো, কাসৌরি মেথি হাতে গুঁড়োনো, চিলি ফ্লেক্স ও আমচুর পাওডার বা চাট মশলা দিয়ে ভালো করে সবটাকে মিশিয়ে নিতে হবে।

Healthy Breakfast with Chire Recipe

➥ মশলা মিশিয়ে নেওয়ার পর অল্প অল্প করে জল মিশিয়ে থকথকে একটা ব্যাটার মত তৈরী করে নিতে হবে। ব্যাটার খুব পাতলা হবে না একটু ঘন থাকবে।

Healthy Breakfast with Chire Recipe

➥ এবার কড়ায় ১-২ চামচ তেল দিয়ে গরম করতে হবে। আর তেল গরম হলে এক হাতা মত ব্যাটার নিয়ে সেটাকে উল্টে পাল্টে ভেজে নিতে হবে। ২-৩ মিনিট ভেজে নিলেই তৈরী নতুন ধরণের টেস্টি জলখাবার।

Related Articles

Back to top button