রেসিপি

হেলদি খাবারেই হোক দিনের শুরু, রইল ছোটবড় সকলের প্রিয় দুর্দান্ত টেস্টি আলু পোহা তৈরির রেসিপি

রোজ একঘেয়ে রান্না কারই বা পছন্দ হয় বলুন। মাঝে মধ্যে একটু আধটু নতুন কিছু খেতে মন চায়। সেটা সকালে রজল খাবার হোক বা দুপুরের পাতে ভাতের সাথে। আজ আপনাদের একটু সুস্বাদু জল খাবারের রেসিপি সম্পর্কে জানাবো যেটা সহজেই তৈরী করে নেওয়া যায় আর খেতেও দারুন। কি সেই রেসিপি? সেটা হল টেস্টি পোহা রেসিপি (Poha Recipe)। চলুন দেখে নেওয়া যাক এই রান্নার উপকরণ ও পদ্ধতি।

Indori Syle Poha Recipe

টেস্টি পোহা তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. মোটা চিড়ে
২. সেদ্ধ আলু
৩. ভাজা বাদাম
৪. পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি
৫. কাঁচালঙ্কা কুচি
৬. কারিপাতা
৭. পাতিলেবুর রস
৮. তেজপাতা, শুকনো লঙ্কা,জয়িত্রী, লবঙ্গ, দারুচিনি
৯. ছোট এলাচ, বড় এলাচ, জায়ফল
১০. গোলমরিচ, গোটা জিরে, গোটা ধনে
১১. চাট মশলা, হিং, বিটনুন,
১২. ঘি
১৩. পরিমাণ মত নুন
১৪. সামান্য চিনি স্বাদের জন্য

টেস্টি পোহা তৈরির পদ্ধতিঃ

➥ প্রথমে মোটা চিড়ে একটা পাত্রে নিয়ে তাতে জল দিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে। এরপর আরও কিছুটা জল দিয়ে ৫ মিনিট মত হলে রেখে জল ঝরিয়ে নিতে হবে।

➥ জল ঝরানো চিড়ের মধ্যে পরিমাণ মত নুন, চিনি আর সামান্য হলুদ দিয়ে মিক্স করে সবটা ৫ মিনিট মত স্টিম করতে হবে।

Indori Syle Poha Recipe

➥ এবার এই পোহার জন্য একটা বিশেষ মশলা তৈরী করতে হবে এর জন্য কড়া গরম করে তাতে তেজপাতা, শুকনো লঙ্কা,জয়িত্রী, লবঙ্গ, দারুচিনি, ছোট এলাচ, বড় এলাচ, জায়ফল, গোলমরিচ, গোটা জিরে, গোটা ধনে দিয়ে ড্ৰাই রোস্ট করে নিতে হবে।

➥ সমস্ত মশলা ড্ৰাই রোস্ট করা হয়ে গেলে সেটাকে মিক্সিং জারে নিয়ে গুঁড়ো করে নিতে হবে। একদম মিহি পেস্ট করতে হবে না সামান্য টুকরো টুকরো মত রাখলে ভালো হয়।

Poha Recipe,Poha Cooking Recipe

➥ এবার এই মশলাটাকে একটা পাত্রে নিয়ে তাতে একচামচ চাটমশলা, সামান্য হিং গুঁড়ো, সামান্য বিটনুন দিয়ে মিক্স করে নিতে হবে। (এই মশলা অন্য খাবারের জন্যও ব্যবহার করা যেতে পারে)

➥ স্পেশাল মশলা তৈরী হয়ে গেলে কড়ায় ১ চামচ ঘি দিয়ে তাতে সামান্য হিং, গোটা জিরে, কাঁচালঙ্কা কুচি, কারিপাতা দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিতে হবে।

➥ এরপর কড়ায় প্রথমে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে থাকতে হবে, ভাজা হয়ে এলে সেদ্ধ আলু ছোট ছোট কুচি করে দিয়ে দিতে হবে আর সেটাকেও হালকা ভেজে নিতে হবে। এই সময় সামান্য নুন দিয়ে নিতে হবে।

Indori Syle Poha Recipe

➥ হালকা ভাজা হয়ে এলে এবার স্টিম করে রাখা চিড়ে কড়ায় দিয়ে নেড়েচেড়ে রান্না করতে হবে ১ মিনিট মত।

➥ এবার ধনেপাতা কুচি, ভাজা বাদাম আর একটা পাতিলেবুর রস নিংড়ে দিয়ে ৩০ সেকেন্ট নেড়ে গ্যাস বন্ধ করে নিন তাহলেই তৈরী ইন্দোর স্টাইলে পোহা। এবার এটাকে স্পেশাল মশলার সাথে খান আর দুর্দান্ত স্বাদের মজা তুলুন।

Related Articles

Back to top button