লাইফ স্টাইল

কিছুতেই কমছে না চুল পড়া! রুক্ষ শুষ্ক চুলে প্রাণ ফেরাতে বাড়িতেই বানিয়ে নিন এই ২ হেয়ার প্যাক

দেখতে দেখতে শীতকাল পরে গিয়েছে, আর শীত মানেই রুক্ষ শুষ্ক চুল (Dry Hair Problems)। শীতকাল মানেই রুক্ষতা ও শুষ্কতা ত্বক থেকে চুল শরীরে জলের পরিমাণ কমে যাওয়ার ফলেই শুরু হয় এই সমস্ত সমস্যার সূত্রপাত। তবে প্রতিবছরই এই একই সমস্যার শিকার হন লক্ষ্য লক্ষ মানুষ। আজ আপনাদের শীতে রুক্ষ শুষ্ক চুল থেকে মুক্তি পাবার উপায় ( Dry Haircare Tips) গুলি জানাবো।

রুক্ষ শুষ্ক হয়ে চুলপড়ার সমস্যার সমাধান দামি কেমিক্যাল বা শ্যাম্পুতে নয়, বরং লুকিয়ে আছে বাড়িতেই। চাইলে সারাদিনের কাজের ফাঁকে ৩০ মিনিট সময় বের করে চুলের যত্ন করতে পারলেই রুক্ষ শুষ্ক চুলের থেকে মুক্তি পাওয়া যেতে পারে। কিভাবে? এর উত্তর হল হেয়ার প্যাক। তবে দোকান থেকে কিনে নয় বাড়িতেই খুব সহজে তৈরী করে নেওয়া যায় এই হেয়ার প্যাক। যেটা চুলে পুষ্টিও যোগায় আর চুলকে রুক্ষ শুষ্ক হওয়ার থেকো আটকায়। চলুন দেখে নেয়া যাক এই হেয়ার প্যাক গুলিকে।

Hair Care Home Remedies with Oil Massage

টক দইয়ের হেয়ার প্যাক 

খাবারের কাজে ছাড়াও চুলের যত্নে টক দই কিন্তু ভীষণ উপকারী। টক দইয়ের মধ্যে থাকা উৎসেচক চুলের জন্য দারুন উপকারী। এগুলি চুলের গোড়া শক্ত করে চুলকে আরও মজবুত করে তুলতে সাহায্য করে। বাড়িতে টকদই দিয়ে হেয়ার মাস্ক তৈরি করতে চাইলে টক দই, হেনা পাউডার, এক চামচ মধু ও সমপরিমাণ লেবুর রস, একটা ডিমের কুসুম, কিছুটা চায়ের লিকার ও এক চামচ নারকেল তেল ইত্যাদি লাগবে।

প্রথমে রাতে হেনা পাউডার চায়ের লিকার দিয়ে সারারাত ভিজিয়ে নিতে হবে। এরপর একটা পাত্রে সেই মিশ্রণ নিয়ে তাতে মধু , লেবুর রস,টক দই, ডিমের কুসুম ও নারকেল দিয়ে ভালো করে ফুটিয়ে নিয়ে তারপর সেটাকে ঠান্ডা করে ভালো করে মাথায় ম্যাসাজ করে ৩০ মিনিট রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে ২দিন এই এটা করলে কিছুদিনেই উপকার পাবেন।

পাকা কলা দিয়ে হেয়ার প্যাক 

রূপচর্চায় পাকা কলা ব্যবহার অনেকদিন ধরেই চলে আসছে। পাকা কলায় কার্বোহাইডেট, ভিটামিন B12 ও আরও অনেক পুষ্টিকর উপাদান রয়েছে যেটা চুলের জন্য বেশ উপকারী। পাকা কলা দিয়ে হেয়ার প্যাক তৈরী করার জন্য একটা বড় পাকা কলার পেস্ট , দু চামচ করে নারকেল তেল, লেবুর রস আর অলিভ অয়েল লাগবে। সবকিছু একসাথে মিক্স করে নিয়ে চুলে মেখে নিতে হবে। এরপর ৩০ মিনিট রেখে শ্যাম্পুই দিয়ে ধুয়ে নিতে হবে। এভাবে সপ্তাহে দুবার ব্যবহার করলেই রুক্ষ শুষ্ক চুলও ঝলমলে হয়ে উঠবে।

Related Articles

Back to top button