লাইফ স্টাইল

২ সপ্তাহে ‘হেয়ার ফল’ বন্ধ, গজাবে নতুন চুল! বাড়িতে বানিয়ে ব্যবহার করুন নিম পাতার এই হেয়ার মাস্ক

লম্বা সুন্দর ঘন কালো চুল প্রতিটা নারীরই চাহিদা। কিন্তু বর্তমান সময়ে দাঁড়িয়ে সারাবছরই চুলের নানা সমস্যা দেখা দেয়। এমনকি অল্প বয়সেই মুঠো মুঠো চুল উঠে টাক ফাঁকা হওয়ার জোগাড় অনেকেরই। এই সমস্যা সমাধানের জন্য ওষুধের দিকে দৌড়ালেও আসলে সমাধান রয়েছে প্রকৃতিতেই।

নিম পাতা যে কতটা উপকারী সেটা আলাদা করে কাউকেই বোঝাতে হবে না। এই নিমপাতাই চুল পড়া বন্ধ করে নতুন চুল গজাতে সাহায্য করতে পারে। নিম পাতা দিয়ে তৈরী হেয়ার প্যাক যেমন প্রাকৃতিক ও কেমিক্যাল ফ্রি হয় তেমনি চুলের জন্যও দারুন উপকারী। আজ আপনাদের জন্য নিম পাতা দিয়েই চুল পড়া বন্ধের অব্যর্থ ওষুধ নিয়ে হাজির হয়েছি। চলুন দেখে নেওয়া যাক।

Hair Care,Neem Hair Mask,চুলের যত্ন,চুলের যত্নে নিম,নিমপাতা

নিম পাতা ও হেনা : সুন্দর ঘন কালো চুলের জন্য অনেকেই হেনা ব্যবহার করেন। তবে হেনার সাথে নিমপাতা মিশিয়ে যদি ব্যবহার করা যায় তাহলে সেটার উপকারিতা বেড়ে যায় আরও কয়েক গুণ। এর জন্য ব্লেন্ডারে ৩০টা মত নিমপাতা, ২ চামচ মত হেনা আর ২ চামচ নারকেল তেল দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিতে হবে। এরপর সেটাকে চুলে ভালো করে মেখে আধ ঘন্টা শুকিয়ে নিতে হবে। এরপর শ্যাম্পু করে ধুয়ে নিন। এভাবে সপ্তাহে একবার করে করলেও তফাৎ বুঝতে পারবেন।

নিমপাতা ও অ্যালোভেরা : ত্বক হোক বা চুল অ্যালোভেরা সর্বদায় উপকারী। এক্ষেত্রেও ৩০টা মত নিমপাতা আর ২-৩ চামচ অ্যালোভেরা জেল নিয়ে একসাথে ব্লেন্ড করে নিন। তারপর তাতে আধকাপ মত জল দিয়ে একটু পাতলা করে সবটা চুলে ভালো করে ম্যাসাজ করে ৪৫-৬০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। তবে হার্বাল শ্যাম্পু ব্যবহার করা ভালো।

Neem leaf and Olive Oil

অলিভ অয়েল আর নিমপাতা : চুলের যত্নে সেই আদ্যিকাল থেকে তেল ব্যবহার করে আসছেন সকলে। আর অলিভ অয়েলের সাথে নিমপাতা ব্যবহার করলে চুল পড়া যেমন বন্ধ হবে তেমনি নতুন চুল গজাতেও শুরু করে। এর জন্য ১৫টা মত নিমপাতা পরিষ্কার করে শুকিয়ে মিক্সিতে গুঁড়ো করে নিতে হবে। তারপর তাতে অলিভ অয়েল মিশিয়ে স্ক্যাল্পে ভালো করে মাখিয়ে কিছুক্ষণ রাখতে হবে। তারপর শুকিয়ে গেলে ধুয়ে নিতে হবে।

Related Articles

Back to top button