বিনোদনসিনেমা

উত্তম কুমারের পরিচয় ভাঙাতে গিয়ে বিপাকে নাতি গৌরব! জট কাটাতে স্বত্বের মূল্য হাঁকাচ্ছেন কোটিতে

মৃত্যুর এত বছর পরেও আজও দর্শকদের হৃদয়ে সমান প্রাসঙ্গিক বাঙালির মহানায়ক উত্তম কুমার। পরিচালক সৃজিত মুখার্জী (Srijit Mukherji) এবং অতনু বসুর (Atanu Bose) পরিচালনায় খুব শীঘ্রই শুরু হতে চলেছে উত্তম কুমারকে কেন্দ্র করে দুটো ভিন্ন স্বাদের ছবি। যা  কিন্তু তার আইনি জটিলতার মুখে অনিশ্চিত এই দুই সিনেমার ভবিষ্যৎ।

জানা গেছে ২০১৯ সালে দুটি  প্রযোজনা সংস্থা ক্যামেলিয়া প্রোডাকশন হাউস এবং অলোকানন্দা আর্টসের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছিলেন উত্তম কুমারের পরিবারের পাঁচ সদস্য। তাঁরা হলেন সুমনা চট্টোপাধ্যায় (উত্তম-পুত্র গৌতমের প্রথম স্ত্রী), তাঁর ছেলে গৌরব চট্টোপাধ্যায় (Gourab Chatterjee) এবং মেয়ে নবমিতা চট্টোপাধ্যায়, মহুয়া চট্টোপাধ্যায় (ছেলের দ্বিতীয় পক্ষের স্ত্রী), তাঁর মেয়ে মৌমিতা চট্টোপাধ্যায়।

প্রথম চুক্তি অনুযায়ী ক্যামেলিয়া প্রোডাকশন হাউসের পক্ষ থেকে সৃজিত মুখোপাধ্যায়ের পরিচালনায় তৈরি হচ্ছে ‘অতি উত্তম’। দ্বিতীয় চুক্তি অনুযায়ী অলোকানন্দা আর্টসের পক্ষ থেকে তৈরি হচ্ছে অতনু বসুর ছবি ‘অচেনা উত্তম’।সম্প্রতি অলোকানন্দা আর্টসের তরফে দাবি করা হয়েছে উত্তমকুমারের নাতি গৌরব এবং পরিবারের আরও চার জন চুক্তির শর্ত অমান্য করেছেন।তাই মঙ্গলবার রাতে সৃজিত, গৌরব এবং ক্যামেলিয়ার কাছে আইনি নোটিস পাঠিয়েছে তারা।

কারণ অলোকানন্দা আর্টসের সাথে চুক্তিতে বলা হয়েছিল, কেবল মাত্র তারা উত্তমকুমারের নাম এবং ছবি ব্যবহার করতে পারবেন। কিন্তু সৃজিত মুখার্জীর ছবির পোস্টারে দেখা গিয়েছে, শিরোনামে উত্তমের নাম এবং ছবি ব্যবহৃত হয়েছে। এছাড়া চুক্তি অনুযায়ী, উত্তমকুমারের পরিবারের কোনও সদস্য তাঁদের আসল পরিচয় নিয়ে কোনও ছবিতে অভিনয় করতে পারবেন না। কিন্তু ওই ছবিতে ‘উত্তমকুমারের নাতি’ হিসেবে অভিনয় করছেন গৌরব।

আইনি বিপাকে জড়িয়ে মুখ খুলেছেন উত্তম কুমারের নাতি গৌরব চ্যাটার্জী। তিনি সংবাদমাধ্যমে জানিয়েছেন ‘দাদুর জীবনীচিত্রের স্বত্ব দেওয়া হয়েছে তাদের কেবল কয়েক বছরের জন্য নয়। প্রযোজকের সারা জীবনের জন্য। আমার তো ধারণা, হিসেব করলে, তার মূল্য হওয়া উচিত কোটির কাছে। কিন্তু আমার মতে, অত টাকার হিসেব তো হয়নি।’ গোটা বিষয়টা সম্পর্কে অবশ্য সৃজিত মুখার্জী বলেছেন ‘এই মুহূ্র্তে গৌরব এবং তাঁর আইনজীবীই পুরো সমস্যার সমাধান করতে পারবেন।’

Related Articles

Back to top button