গুগল প্লে স্টোর থেকে সরানো হল ক্ষতিকারক ৩টি অ্যাপ্লিকেশন আপনার ফোনে নেই তো এগুলি?

টেক জয়েন্ট গুগল থেকে শুরু করে আপেল সকলেই ব্যবহারকারীদের নিরাপত্তার বিষয়টি বেশ গুরুত্ব দিয়ে দেখে। গুগল প্লেস্টোরে নীতি উলঙ্ঘন করলেই সরিয়ে দেওয়া হচ্ছে নীতি উলঙ্ঘনকারী অ্যাপ্লিকেশন গুলি। কিছুদিন আগেও গুগল প্লে স্টোর থেকে কিছুক্ষনের জন্য উধাও হয়ে যায় Paytm, যার কারণ হিসাবে দেখানো হয় প্লে স্টোরের নীতি উলঙ্ঘন। এর আগেও ভারত সরকারের সিদ্ধান্তে প্রচুর অ্যাপ্লিকেশন বিদায়  জানিয়েছে প্লে স্টোর থেকে।

এবার আরো ৩টি অ্যাপ্লিকেশনকে প্লে স্টোর থেকে ছেঁটে ফেলা হল। অ্যাপ্লিকেশনগুলি মূলত গুগল প্লে স্টোরের ডেটা সিকিউরিটি সংক্রান্ত নীতির উলঙ্ঘন করছিল। ছেঁটে ফেলা এই ৩টি অ্যাপ্লিকেশন প্লে স্টোরে শিশুদের গেম হিসাবে পরিচিত ছিল। কিন্তু, আন্তর্জাতিক ডিজিটাল আসকাউন্টেবিলিটি কাউন্সিল (IDAC) এই তিনটি অ্যাপ্লিকেশন ব্যবহারকারীদের ডেটা ছুটি করছে বলে জানতে পারে। এর পরেই গুগল দ্রুত পদক্ষেপ নেয় ও অ্যাপ্লিকেশনগুলি প্লে স্টোরে থেকে সরিয়ে ফেলা হয়।

সরিয়ে নেওয়া এপ্লিকেশন গুলি হল:

১. প্রিন্সেস সেলুন ( Princess Saloon )

২. নম্বর কালারিং ( Number Colouring )

৩. ক্যাটস অ্যান্ড কসপ্লে (Cats & Cosplay )

এসম্পর্কে IDAC এর সভাপতি বলেছেন, “আমাদের গবেষণায় এই অ্যাপ্লিকেশনগুলির ডেটা সংক্রান্ত অনুশীলন যথেষ্ট উদ্বেগ সৃষ্টি করেছে”। এবিষয়ে গুগলের তরফেও জানানো হয় যে “আমরা যখনি কোনো নীতি উলঙ্ঘনকারী অ্যাপ্লিকেশন খোঁজ পাই তার বিরুদ্ধে তৎক্ষণাৎ পদক্ষেপ নিই। এক্ষেত্রেও তেমনটাই হয়েছে “।

যদিও এই অ্যাপ্লিকেশনগুলি ঠিক কিভাবে ডেটা চুরি করছিল তা জানা যায়নি। তবে শিশুদের জন্য ইন্টারনেটকে আরো নিরাপদ করে তুলতে গুগল এই ধরণের অ্যাপ্লিকেশন প্রস্তুতকারীদের জন্য বিশেষ কঠোর নীতি রেখেছে, যার উলঙ্ঘন হলেই সরানো হতে পারে অ্যাপ্লিকেশনগুলি।

এবার আপনিও দেখেনিন এই অ্যাপ্লিকেশনগুলির কোনটি আপনার ফোনে ইন্সটল নেই তো! যদি থাকে তাহলে তা এখুনি মুছে ফেলাই শ্রেয়।