দুর্দান্ত সিকিউরিটি ফিচার আনল গুগল, নতুন Chrome ব্রাউজারে মিলবে এই সুবিধা


ইন্টারনেটের যুগে যতই এগোচ্ছি ততই যেন আমাদের অনলাইন জগতের প্রতি আসক্তি বেড়েই চলেছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে হ্যাকারদের সংখ্যা, যারা অপেক্ষায় থাকে আমাদের একটা ভুলের। একটা ভুল আর ব্যাস! আমার আপনার সকলেরই হয়ে যেতে পারে নানা রকম ক্ষতি।

এখনতো প্রায়শই শোনা যায়, হ্যাকাররা কারো একাউন্ট হ্যাক করে গুরুত্বপূর্ণ সব তথ্য চুরি করে নিয়েছে। কারোর আবার ব্যাঙ্ক থেকে গায়েব হয়ে যাচ্ছে টাকা, দিনে দিনে বেড়ে চলেছে এই হ্যাকারদের দৌরাত্ম। এই হ্যাকারদের থেকে নিজের গুরুত্বপূর্ণ জিনিস বাঁচিয়ে রাখতে আমরা ব্যবহার করি পাসওয়ার্ড।

কিন্তু সেই পাসওয়ার্ডও যে মাঝে মধ্যেই চলে যাচ্ছে হ্যাকারদের কবলে। এই হ্যাকার সমস্যার সমাধানেই এবার একধাপ এগিয়ে এল বিশ্বের সবচেয়ে বড় অনলাইন সার্চ ইঞ্জিন কোম্পানি গুগল (Google)। মার্কিন কোম্পানিটি নিজস্ব ওয়েব ব্রাউসার Chrome ব্যবহারকারীদের নিয়ে এসেছে এক দুর্দান্ত ফিচার। যার মাধ্যমে আপনার পাসওয়ার্ড থাকবে সুরক্ষিত।

শুধু যে সুরক্ষিত থাকবে তাই নয়, এই ফিচারের ফলে স্মার্টফোনে Chrome ব্রাউসার ব্যবহারকারীরা জানতে পারবেন তাদের পাসওয়ার্ড হ্যাক হয়েছে কিনা সে সম্বন্ধেও। Chrome ভার্শন ৮৬ এ সেফটি চেক (Safety Cheak) নামক এই নতুন ফিচারটি এসেছে। যার মাধ্যমে আপনার Chrome এ সেভ করে রাখা কোনো পাসওয়ার্ড যদি হ্যাক হয়ে যায় তা  আপনি জানতে পারবেন।

গুগলের সিনিয়র প্রোডাক্ট ম্যানেজার আবদেলকরিম মার্দিনি (AbdelKarim Mardini) একটি ব্লগ পোস্টে এবিষয়ে বিস্তৃত জানিয়েছেন। তিনি বলেছেন , “আপনার পাসওয়ার্ডটি হ্যাক হয়েছে কিনা জানার জন্য Chrome আপনার ইউসার নেম ও পাসওয়ার্ড একটি বিশেষ এনক্রিপশনের মাধ্যমে  গুগল কে পাঠিয়ে দেবে। সেখান থেকে গুগল বলে দেবে আপনার ইউজার নেম বা পাসওয়ার্ড হ্যাক হয়েছে কিনা। তবে গুগল কিন্তু এই এনক্রিপশন থেকে আপনার ইউসার নেম ও পাসওয়ার্ড দেখতে পাবে না, শুধুমাত্র হ্যাক হয়েছে কিনা তা নিশ্চিত করতে পারবে।”

গুগলের এই ফিচারটি ব্যবহার করতে গেলে Chrome ব্রাউজারের ক্ষেত্রে ভার্শন ৮৬ এ আপডেট করতে হবে। আন্ড্রয়েড (Android) ব্যবহারকারীদের পাশাপাশি আইওএস (iOS) ব্যবহারকারিরাও এই ফিচার পাবেন। এই ফিচারটির ফলে Chrome ব্যবহারকারীরা উন্নত সুরক্ষা পাবে।


Like it? Share with your friends!

620
620 points