বিনোদনসিনেমা

পরিশ্রমেই আসে সাফল্য! গোলন্দাজের শ্যুটিং-এ ফুটবল খেলতে গিয়ে পায়ের আঙুল ভেঙে গিয়েছিল দেবের

“সব খেলার সেরা বাঙালির তুমি ফুটবল
কি মধু আছে ওই তোমার নামেতে আহা ফুটবল…”

‘ধন্যি মেয়ে’ সিনেমার জন্য প্রখ্যাত গায়ক মান্না দে’র গাওয়া এই গানটিই সম্ভবত ফুটবল নিয়ে বাঙালির সেরা গান। বাঙালির ‘ফুটবল প্রেমী’ হয়ে ওঠার একটি লম্বা সংগ্রামের ইতিহাস রয়েছে। কিন্তু অদ্ভুত ভাবে আজ বিস্মৃতির অতলে তলিয়ে গিয়েছেন বাঙালির গর্বের খেলা ‘ফুটবল’এর জন্য সংগ্রাম করা মানুষটাই। একথা আক্ষেপের সুরে বলেছিলেন অভিনেতা দেবের (Dev) এর আসন্ন ছবি ‘গোলন্দাজ’এর (golondaaj) পরিচালক ধ্রুব ব্যানার্জি।

ফুটবলের যুগপুরুষ নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর চরিত্রে এই পুজোয় পর্দায় ফিরছেন অভিনেতা দেব। বিশ্বকর্মা পুজোর দিনই মুক্তি পেয়েছিল বহু প্রতীক্ষিত এই গোলন্দাজ ছবির ট্রেলার। আর ট্রেলার দেখেই যেন আর ছবি মুক্তির দিন ১০ ই অক্টোবর পর্যন্ত অপেক্ষা করতে পারছেন না দর্শকেরা। গায়ে কাঁটা দেওয়া ট্রেলারে বাঙালির ফুটবলের জন্য সংগ্রামের চিত্র ফুটে উঠেছে।

ইতিমধ্যেই এই ছবির প্রথম গান ‘যুদ্ধং দেহী’ মুক্তি পেয়েছে। এই গান মুক্তি পেয়েছে খেলার মাঠে৷ গানের প্রিমিয়ারে এসেই ছবির নেপথ্য কাহিনী তুলে ধরলেন পরিচালক ধ্রুব ব্যানার্জি । তিনিই জানান এই চরিত্রকে তুলে ধরতে অসম্ভব কসরত করেছেন দেব। এমনকি পায়ের ভাঙা বুড়ো আঙুল নিয়েই ক্যামেরার সামনে ২ দিন ফুটবল খেলেছেন দেব ওরফে ‘নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারী’। যদিও দেব সেই প্রশংসাকে উড়িয়ে দিয়ে নিজেই তুলে ধরেছেন তার ব্যর্থতাকে। তার দাবী, তিনি ফুটবল খেলতে পারেন না বলেই পায়ের আঙুল ভেঙে গিয়েছিল।

প্রথম প্রকাশিত গোলন্দাজের গানের কথা লিখেছেন শ্রীজাত বন্দোপাধ্যায়, এবং গানটি গেয়েছেন শোভন। ঈশা সাহার ঠোঁটে শোনা যাবে উজ্জয়িনী মুখোপাধ্যায়ের কণ্ঠ। ধ্রুব আরও জানিয়েছেন, কুস্তির দৃশ্য করতে গিয়েও বেশ বিপদ হয়েছিল। প্রশিক্ষিত কুস্তিগীরের হাঁটু সজোরে আঘাত করেছে দেবের পাঁজরে। নিমেষে যন্ত্রণায় কাতরে পড়েন অভিনেতা, এবং ফুলে লাল হয়ে যায় পাঁজর৷ প্রবল যন্ত্রণা নিয়েও মাত্র আধ ঘন্টা বিশ্রাম নিয়ে ফের ক্যামেরার সামনে উঠে দাঁড়িয়েছিলেন নগেন্দ্রপ্রসাদ। এমন পরিশ্রমের ফল আসলে কেমন হল, তা জানতে হলে দেখতে হবে গোলন্দাজ ছবিটি।

উনবিংশ শতাব্দীর শেষার্ধে দেশের মাটিতে ইংরেজদের খেলায় তাঁদের হারানোর শপথ নিয়েছিলেন নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারী। কিন্তু এই ছবি নিয়ে চর্চা শুরুর আগে অধিকাংশ বাঙালিই তাঁর নামটুকুও জানতেন না। সেই কিংবদন্তি খেলোয়ারেরই জীবনের নানান টুকরো টুকরো কাহিনি পর্দায় ফুটিয়ে তুলবেন প্রযোজক তথা অভিনেতা দেব।

Related Articles

Back to top button