খবর

আস্ত সোনার তৈরি প্রাসাদ,৭ হাজার গাড়ি! এই রাজার সম্পত্তির হিসেব শুনলে হবে চক্ষু চড়কগাছ

রাজা এই শব্দের মধ্যেই রাজত্ব, সাম্রাজ্য, প্রতিপত্তি, বিত্তবান এই শব্দগুলো জড়িয়ে রয়েছে। সাধারণ মানুষের সঙ্গে তাদের জীবন চর্চা এবং চর্যার আকাশ পাতাল তফাত। তারা সোনার চামচ মুখে নিয়ে জন্মায়, রূপোর থালায় ভাত খায় এসব রূপকথার গল্পে আমরা প্রায়শই শুনে থাকি।

কিন্তু এই বিশ্বে এমন একজন রাজা আছেন যিনি শুধু সোনার চামচ নয়, আস্ত একটি সোনার প্রাসাদে থাকেন। তিনি হলেন ব্রুনেইয়ের সুলতান হাসানল বলকিয়াহ। ওই প্রাসাদের নাম ইস্তানা নুরুল ই’মান।

সুলতান হাসানাল বিশ্বের সেরা ধনীদের মধ্যে অন্যতম। ২০০৮ সালে ফোর্বস ম্যাগাজিন অনুসারে তার সম্পত্তির পরিমাণ দুই হাজার কোটি ডলার। ব্রুনেইয়ের বর্তমান সুলতাব হাসানল রানী দ্বিতীয় এলিজাবেথের পর সবচেয়ে বেশি সময় ধরে রাজত্ব করা ব্যক্তি।

তার জৌলুসের মূল উৎস তেল এবং প্রাকৃতিক গ্যাস। ২০১৭ সালের ৫ অক্টোবর শাসনকালের ৫০ বছর পূর্তি উৎসব পালন করেন তিনি। এছাড়াও তার রয়েছে ৭ হাজারের উপর ব্যক্তিগত গাড়ি এবং বিমান।

যদিও এই সোনার প্রাসাদে ঢোকার অনুমতি সাধারণ মানুষের নেই। একমাত্র রমজান মাসের শেষে একটি অনুষ্ঠানের সময় এই প্রাসাদ মুসলিমদের জন্য খুলে দেওয়া হয়।

তিন দিন ধরে চলা এই অনুষ্ঠানে আয়োজন হয় এলাহি খাবারের, নানান রকম পদের।এছাড়াও এই প্রাসাদে আসা দর্শনার্থীদের হাতে তুলে দেওয়া হয় সবুজ কাগজে মোড়া উপহার।

Related Articles

Back to top button