মাত্র ১ পয়েন্টে হার ফাইনালে, আত্মহননের পথ বেছে নিল গীতা-ববিতার বোন রীতিকা ফোগাট


অলিম্পিক গেমস (Olympic Games) খ্যাত গীতা ফোগাট (Geeta Phogat) ও ববিতা ফোগাটের (Babita Phogat) জীবনীর উপর ভিত্তি করে তৈরি হয় ‘দাঙ্গাল’ (Dangal)। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এই ছবিতে অভিনয় করেন আমির খান (Amir Khan)। সেই গীতা-ববিতারই মামাতো বোন রীতিকা ফোগাটের (Ritika Phogat) আত্মহত্যার (Suicide) খবরে সম্প্রতি স্তম্ভিত সকলেই। সূত্রের খবর, এক কুস্তি (Wrestling) প্রতিযোগিতার জয়নির্ধারক ম্যাচে (Final Match) হেরে গিয়েই এহেন বীভৎস সিদ্ধান্ত নেন রীতিকা!

ফোগাট পরিবারের বক্তব্য অনুযায়ী, রাজস্থানের (Rajasthan) ভরতপুরের লোহাগড় স্টেডিয়ামে (Lohagarh Stadium) আয়োজিত কুস্তি প্রতিযোগিতার ফাইনাল ম্যাচে মাত্র ১ পয়েন্টে হেরে যাওয়ার দুঃখেই এমন চরম পদক্ষেপ নিয়েছে রীতিকা। জানা গেছে, রাজ্য সাব-লেভেল জুনিয়র, জুনিয়র মহিলা সহ অন্যান্য পুরুষদের কুস্তি প্রতিযোগিতাতেও অংশ নিতেন রীতিকা। এ মাসের ১২-১৪ তারিখের মধ্যে ফাইনাল আয়োজিত হয় এবং সেই ম্যাচে হেরে গিয়েই এমন কান্ড করে বসেন রীতিকা!

জানা যাচ্ছে, টুর্নামেন্টে দ্রোণাচার্য পুরস্কার প্রাপ্ত মহাবীর ফোগাটও উপস্থিত ছিলেন। ঘটনাচক্রে গীতা-ববিতার বাবা মহাবীর। দাঙ্গাল ছবিতে মহাবীরের ভূমিকায় অভিনয় করেছিলেন স্বয়ং আমির খান। জানা যাচ্ছে, গীতা-ববিতাদের মতোই খ্যাতি অর্জন করতে চেয়েছিলেন রীতিকা। কিন্তু ফাইনালে হেরে যাওয়াটাই কাল হল তাঁর জন্য। অবসাদে ভুগে অবশেষে গলায় দড়ি দিয়ে আত্মহননের পথ বেছে নেন রীতিকা।

সূত্রের খবর, ময়নাতদন্তের পর ফোগাট পরিবারকে রীতিকার দেহ ফিরিয়ে দেওয়া হয়েছে। পুলিশি তদন্ত চলছে জোরকদমে। প্রসঙ্গত উল্লেখ্য, ফোগাট পরিবারের আর এক সদস্য বিনেশ ফোগাট (Vinesh Phogat) টোকিও অলিম্পিকের জন্য প্রস্তুতি নিচ্ছেন। বর্তমানে ভারতের অন্যতম সেরা ফ্রিস্টাইল কুস্তিবিদদের (Freestyle Wrestlers) একজন হলেন বিনেশ।

অন্যদিকে গীতা-ববিতার বোন ঋতুও (Ritu Phogat) কম যান না। বিখ্যাত ‘ওয়ান চ্যাম্পিয়নশিপ’-এর (One Championship) অংশ ছিলেন ঋতু। পাশাপাশি ‘মিক্সড মার্শাল আর্ট’ (Mixed Martial Art) ধাঁচের কুস্তিতেও শিরোপা অর্জন করেছেন গীতা-ববিতার বোন ঋতু!


Like it? Share with your friends!

644
644 points