লাইফ স্টাইল

জামা কাপড়ে চা-কফির দাগ তুলতে গিয়ে নাজেহাল দশা? রইল জেদি ময়লা তোলার সহজ উপায়গুলি

কথাই বলে পরিষ্কার পরিছন্ন থাকাটাই সুস্থ থাকার মূল মন্ত্র। আর পরিষ্কার পরিছন্ন থাকতে হলে পরনের পোশাক পরিষ্কার থাকাটা খুবই জরুরি। আমাদের প্রত্যেকেই বাড়িতে জামা কাপড় নিয়মিত কেচে পরিষ্কার করি। কিন্তু সমস্যা হল মাঝে মধ্যে কাপড়ে লেগে থাকা দাগ (Stain)  তুলতে বেশ ঝক্কি পোহাতে হয় মায়েদের। চা, কফি থেকে শুরু করে ঘাম বসা, পেনের কালি বা খাবারের দাগ তোলা (Remove Stain)  বেশ ঝামেলার কাজ। তবে চিন্তা নেই আজ জামা কাপড় থেকে জেদি ময়লা দাগ তোলার অব্যর্থ উপায় নিয়ে হাজির হয়েছিল বংট্রেন্ডের পর্দায়।

আসলে আমাদের অনেকেরই প্রিয় কিছু জামা কাপড় থাকে, যেগুলো বিশেষ অনুষ্ঠানে বা বিশেষ সময় পড়তে পছন্দ করি। কিন্তু কোনো কারণে তাতে খাওয়ার সময় খাবারের গান বা অন্য কোনো ধরণের দাগ লেগে গেলে খুবই মন খারাপ হয়ে যায়। কারণ সাধারণ ডিটারজেন্ট দিয়ে দাগ হয়তো পরিষ্কার হবে তবে জামার নষ্ট হয়ে যায়। তবে এক্ষেত্রে আমাদের বলে দেওয়া এই সহ্য পদ্ধতি মেনে চললেই খুব সহজে কাপড়ে লেগে থাকা দাগ তুলে ফেলা সম্ভব (effective ways to get rid of stains from cloths)।

Clean dirty tea coffee stains with toothpaste

টুথপেস্ট  (Toothpaste) : প্রতিদিন সকালে ঘুম থেকে উঠেই প্রত্যেকে দাঁত পরিষ্কার করি। এর জন্য ব্রাশে টুথপেস্ট নিয়ে দাঁত মাজি। এই টুথপেস্টকেই কাপড়ের দাগ তোলার জন্য ব্যবহার করা যেতে পারে। বিশেষ করে চা কফির দাগ তোলার জন্য জেক্সঘনে দাগ লেগেছে সেখানে টুথপেস্ট লাগিয়ে ১৫-২০ মিনিট মত রেখে দিতে হবে। এরর সেটাকে ভালো করে ধুয়ে নিলেই খুব সহজে দাগ উঠে যাবে।

বেকিং সোডা  (Baking Soda):  রান্নাঘরের মশলার মাঝে একটি চেনা উপকরণ হল বেকিং সোডা। বিশেষত বড়া জাতীয় ভাজাভুজি তৈরীর সময় বেকিং সোডা ব্যবহার হয়। চা, কফি, চকলেট বা খাবার ইত্যাদির দাগের ক্ষেত্রে বেকিং সোডা কিন্তু ম্যাজিকের মত কাজ করে। এক্ষেত্রে দাগ লাগা জায়গায় এক চামচ বেকিং সোডা আর সামান্য জল দিয়ে ভালো করে বুলিয়ে নিয়ে কিছুক্ষন রেখে দিতে হবে। আর তাপর ধুয়ে নিলেই দাগ ম্যাজিকের মত উধাও হয়ে যাবে।

মুখের বলিরেখা Face Wrinkles Home Remedy Egg White

ডিমের সাদা অংশ (Egg White) : মুরগির ডিম সকলেই খেয়ে থাকি, তবে ডিমের সাদা অংশটা কিন্তু দারুন প্রয়োজনীয় জিনিস। এই সাদা অংশ দাগ লাগা জায়গায় দিয়ে মিনিট ২-৩ ঘষলেই ধীরে ধীরে দাগ চলে যেতে দেখা যাবে। এরপর সাবান দিয়ে ধুয়ে নিলেই আবারও নতুনের মত পরিষ্কার হয়ে যাবে জামা কাপড়।

গরম জল (Hot Water) : অনেকেই ভাববেই শুধু গরম জল দিয়ে কি আর হয়! তবে জানলে অবাক হবেন, সুতির জামা কাপের ক্ষেত্রে একবার দাগ লেগে জমে গেলে সেটা খুবই মুশকিল হয়ে যায় তোলা। সেক্ষেত্রে দাগ লাগার পরেই যদি জামাটিকে গরম জলের মধ্যে ডুবিয়ে রাখা যায় তাহলে সেই দাগ গরম জলে মিশে যায়.আর জামা কাপড়টিকে এরপর এমনি জলে ধুয়ে নিলেই অনেক সময় দাগ চলে যায়।

ভিনিগার (Vinegar) : রান্নায় ভিনিগার অনেকেই ব্যবহার করে থাকেন। এই ভিনিগার কিন্তু চা কফি জাতীয় দাগ থেকে কাদা মাটির দাগ তোলার জন্য দারুন কার্যকরী। ১ চামচ ভিনিগার ১ কাপ জলে গুলি সেটাকে দাগ লাগা জায়গায় দিয়ে ঘষলেই দাগ উঠে যায়। এরপর সেটাকে জল দিয়ে ধুয়ে নিলেই জামা আবার পরিষ্কার হয়ে যাবে।

Related Articles

Back to top button