লাইফ স্টাইল

মাছির জ্বালায় অতিষ্ট হয়ে উঠেছেন! রইল মাছি তাড়ানোর সহজ ও কার্যকরী ৫টি উপায়

দেখলেই যেন গা ঘিনঘিনিয়ে ওঠে! কি তাই তো? বাড়িতে নিশ্চিন্তে খাবার বেড়ে খেতে বসতে যাচ্ছেন অমনি মাছিদের হামলা। দেখেই খাওয়ার ইচ্ছা চলে যায় অনেকের। তাছাড়া বাজার থেকে মাছ মাংস এনে রেখে দিয়েই অনেক সময় মাছি ভ্যান ভ্যান করতে থাকে। কম বেশি প্রত্যেকের বাড়িতেই এই একই সমস্যা। আজ বংট্রেন্ডের পর্দায় এই সমস্যার সমাধান নিয়েই হাজির হয়েছি আপনাদের জন্য।

তবে এর থেকেও মুশকিল হল মাছি শুধু বিরক্তিকরই নয় সাথে নানা ধরণের রোগ জীবাণু বয়ে নিয়ে আসে নিজের সাথে। বাইরের নোংরা ড্রেনে, মূল মূত্র থেকে বমি ইত্যাদিতে বসে মাছি। আবার সেটাই যখন উড়ে এসে বাড়ির খাবারের জিনিসে বসে তখন মাছির পায়ে লেগে থাকে নোংরা জীবাণু রোগের বাহক হিসাবে কাজ করে। তাই বাড়ি ঘরদোর মাছি মুক্ত রাখা উচিত, এতে রোগ কম নয়। তালে চলুন দেখে নেওয়া যাক বাড়িতে মাছির উপদ্রব থেকে মুক্তি পাওয়ার উপায় গুলি।

১. মাছির খাবার বাড়িতে রাখবেন না : ভাবছেন মাছির খাবার আবার বাড়িতে কি রাখে! আসলে নোংরা বা এঁঠো থালা, বাটি, পচা ফলের টুকরো এসব মাছিদের আরও বেশি করে আকৃষ্ট করে। তাই বাসনপত্র নোংরা করে বা খাওয়া দেওয়ার পর বেশিক্ষণ ফেলে রাখবেন না। এছাড়া কোথাও নোংরা জল জমতে দেবেন না এসব জায়গাই মাছিদের বেশি করে আকৃষ্ট করে তোলে।

২. মাছি ঢোকার পথ খুঁজে সেটা বন্ধ করুন : যদি নিয়মিত আপনার বাড়িতে মাছির উপদ্রব হয়ে থাকে। তাহলে মাছিরা কথা দিয়ে আসছে সেটা লক্ষ করুন, যেমন খোলা দরজা বা জানলা ইত্যাদি। এরপর দিনের যে সময় মাছিরা আসে তার আগে সেই প্রবেশ পথ বন্ধ করে দিন। দরজার ক্ষেত্রে দরজা বন্ধ করে রাখা যেতে পারে, জানলার ক্ষেত্রে জাল লাগিয়ে দিলে মাছির প্রবেশ আটকে দেওয়া যাবে।

৩. পোষ্য প্রাণীকে ও তাঁর খাবারের পাত্রকে পরিষ্কার পরিছন্ন রাখুন : অনেকেই বাড়িতে বেড়াল বা কুকুর পুষতে ভালোবসেন। তাদেরকে ঠিকমত যত্ন না করলে যেমন তাদের শরীর খারাপ হয় তেমনি ওদের গায়ের দুর্গন্ধে বা ফেলে দেওয়া খাবারে মাছি আসতে পারে। তাই পোষ্যকে পরিষ্কার রাখুন ও পোষ্যকে দেওয়া খাবার ও জলের পাত্র নিয়মিত পরিষ্কার করুন।

৪. মাছি তাড়াতে গাছ : এমন কিছু গাছ রয়েছে যেগুলো বাড়িতে থাকলে মাছির উপদ্রব অনেকটা কমে যায়। এই গাছ খুব সহজেই তবে চাষ করতে পারেন। যেমন – পুদিনা, তুলসী, লেমনগ্রাস  ইত্যাদি গাছ বাড়িতে থাকলে মাছির উপদ্রব অনেকটাই কমে যায়।

৫. মাছি ধরার ফাঁদ : মাছির উপদ্রব যদি অতিরিক্ত হয়ে যায় তখন সবচাইতে ভালো উপায় হল মাছিগুলিকে চিরকালের মত মেরে ফেলা। তাহলেই মাছি আর প্রতিদিন এসে জ্বালাতন করবে না। এক্ষেত্রে মাছি ধরার ফাঁদ পাততে পারেন। যেমন- একটা কাচের পাত্রে বা বয়েমের মধ্যে অ্যাপেল সিডার ভিনিগার নিয়ে তারমুখে কাযোগে দিয়ে ফানেলের মত তৈরী করে লাগিয়ে দিন। এতে করে মাছি গন্ধ শুঁকে ভেতরে ঢুকতে পারলেও বেরোতে পারবেন না।

এছাড়াও একটা পাতি লেবু মাঝ বরাবর কেটে নিয়ে তাতে গোটা কতক লবঙ্গ গেথেঁ মাছির আনাগোনার পথে রেখে দিলেও দারুন কাজে দেয়। এই পদ্ধতিগুলো মেনে চললেও বাড়িতে মাছির উপদ্রব থেকে মুক্তি পাওয়া সম্ভব।

Related Articles

Back to top button