লাইফ স্টাইল

বদলাচ্ছে আবহাওয়া, ঠান্ডার হাত থেকে বাঁচতে খাবারে অবশই রাখুন এই পদগুলি

শীতের দিন শেষ হতে চলেছে, আসছে গ্রীষ্মকাল। আর আবহাওয়ার এই পরিবর্তনের (Weather Change) সাথে সাথেই আসে শরীর খারাপের সময়। ঠান্ডা গরমের এই মরশুমে অনেকেই সর্দি-কাশিতে ভুগতে থাকেন। এটা শুধু আমাদের বলে নয় গোটা বিশ্বেই আবহাওয়ার পরিবর্তনের সময় এটা ঘটে থাকে। শরীর খারাপ হলে আমরা ডাক্তারের পরামর্শ নিই ঠিকই, তবে বাড়িতে কিছুটা চেষ্টা করলেও ডাক্তারের কাছে যাওয়ার থেকে বিরত থাকা যায়। ঠান্ডার (Cold) হাত থেকে বাঁচতে আপনার প্রতিদিনের খাবারে অবশই রাখুন এই পদগুলি, যা আপনাকে আরো ফিট রাখবে।

১. গ্রিন টি (Green Tea)

Green Tea

আমরা সকলেই জানি যে গ্রীন টি স্বাস্থ্যের জন্য উপকারী। কারণ গ্রীন টিতে রয়েছে অ্যান্টি অক্সিডেন্টস। এটা আপনার ঠাণ্ডা-সর্দির সমস্যা দূর করবে। আবহাওয়া পরিবর্তনের সময় গ্রীন টি আরও বেশি কার্যকর হবে।  আপনি চাইলে গরম গ্রীন টি খেতে পারেন আবার চাইলে ঠান্ডা  জলেও গ্রীন টি বানিয়ে খেতে পারেন।

২. ভিটামিন ডি যুক্ত খাবার (Vitamin D rich food)

ভিটামিন ডি Vitamin D

মানুষের শরীরের জন্য ভিটামিন খুবই গুরুত্বপূর্ণ। আর  ঠান্ডা লাগার হাত থেকে বাঁচতে ভিটামিন ডি খুবই উপকারী। তাই এই আবহাওয়া পরিবর্তনকালে যদি বেশি করে ভিটামিন ডি যুক্ত খাবার খাওয়া যায় তাহলে শরীরখারাপের হাত থেকে বাঁচা যেতে পারে। দুধে ভিটামিন ডি থাকে সুতরাং আপনি রোজ রাতে এক গ্লাস গরম দুধও খেতে পারেন।

৩. রসুন (Lahson)

Lehson রসুন

রান্নাঘরে যে কোনো আমিষ রান্নার ক্ষেত্রে রসুন লাগেই। আর রসুন যে শুধুই রান্নার স্বাদ বাড়ায় তা কিন্তু নয়, রসুন রোগ প্রতিরোধক হিসাবেও কাজ করে। আপনি যদি নিয়মিত রসুন খান তাহলে ঠান্ডা লাগার সম্ভাবনা অনেকটাই কমে যায়। এছাড়াও ঠান্ডা লেগে লেগেও কিন্তু রসুন খুবই উপকারী। বিশিষ্ট কাঁচা রসুনের রস ঠান্ডা লাগলে বেশ উপকারী।

৪. চিকেন স্যুপ (Chicken Soup)

Chicken Soup চিকেন স্যুপ

সর্দি কাশি বা ঠান্ডা লাগলে গরম খাবার খেতে দারুন লাগে। আর একইভাবে যদি আপনি এক বাতি গড়ন চিকেন স্যুপ খান তাহলে এটি আপনাকে অনেকটা আরাম দেবে। শুধু তাই নয় অনেক দেশে স্যুপ নিয়মিতভাবে খাওয়া হয়। চিকেন স্যুপ হল একটি অ্যান্টি ইনফ্ল্যামাটরি প্রকারের খাবার যেটা ঠান্ডা লাগলে শরীরের আরাম দেয়।

Related Articles

Back to top button