লাইফ স্টাইল

গলার ভাঁজে কিংবা কাঁধে কালো দাগ, রইল সমস্ত দাগ থেকে মুক্তির কার্যকরী ঘরোয়া উপায়

মেয়ে হোক বা ছেলে আজকাল ত্বকের রং থেকে সৌন্দর্য নিয়ে সকলেই বেশ সতর্ক। শুধু মুখের উজ্জ্বলতা নয় বরং গোটা দেহের রং পরিষ্কার রাখতে সচেষ্ট মহিলাদের পাশাপাশি ছেলেরাও। তবে অনেক সময়েই দেখা যায় গলার ভাঁজে না কাঁধে কালো রঙের দাগ (Black Spot in Neckline) মত বসে যায়। যেটা দেখতে খুবই বিশ্রী লাগে। আজ আপনাদের জন্য গলার ভাঁজে হওয়া কালো দাগ দূর করার সহজ উপায়গুলি জানাবো।

আসলে সুন্দর মুখশ্রী থাকলেও যদি ঘাড়ের কাছটা বা গলার ভাঁজে কালো স্পট থাকে তাহলে সেটা খুবই খারাপ দেখায়। এর জন্য যেমন নোংরা বা ময়লা দায়ী তেমনি কেমিক্যাল যুক্ত বিউটি প্রোডাক্টসও কিছুটা দায়ী। তবে চিন্তা নেই এই ঘরোয়া পদ্ধতিতেই আপনি মুক্তি পেয়ে যাবেন গলার ভাঁজের কালো দাগের থেকে।

Dandruff Problem Home Remedy খুশকি সমস্যা প্রতিকার Aloevera

১. অ্যালোভেরা (Aloevera) : রূপচর্চা করেন বা সৌন্দর্য সম্পর্কে সচেতন অথচ অ্যালোভেরা সম্পর্কটা জানেন না এমন মানুষ নেই। এই অ্যালোভেরা কিন্ত গলার কালো দাগ দূর করতেও দারুন কাজ করে। অ্যালোভেরাতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের রং পাল্টে যাওয়াকে আটকে দেয়।

২. বেকিং সোডা (Baking Soda) : রান্নাঘরের এই উপাদান সৌন্দর্য চর্চায় দারুন কাজ করে। বিশেষ করে ত্বকের নোংরা ময়লা দূর করতে বেকিং সোডা বেশ উপকারী। এর জন্য একটা পাত্রে দু চামচ বেকিং সোডা নিয়ে তাতে সামান্য জল মিশিয়ে একটা পেস্ট মত তৈরী করে নিতে হবে।

Dental Pain Problem দাঁতের সমস্যা Baking Soda বেকিং সোডা

এরপর সেই পেস্ট ঘাড়ে ও গলায় যেখানে দাগ রয়েছে সেখানে ব্যবহার করতে হবে। পেস্ট লাগানোর পর ৫-১০ মিনিট মত অপেক্ষা করার পর সেটাকে ভেজা কাপড় দিয়ে পরিষ্কার করে পুছে নিতে হবে। আর শেষে ময়েশ্চরাইজার লাগিয়ে নিতে হবে।

৩. অ্যাপেল সিডার ভিনিগার (Apple Cider Vinegar) : শরীরচর্চা থেকে শুরু করে ত্বকের যত্নে অ্যাপেল সিডার ভিনিগার কিন্তু খুবই উপকারী। তাছাড়া এটা ত্বকের pH বজায় রাখতে সাহায্য করে। সাথে ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে তোলে।

একটা পাত্রে দু চামচ মত অ্যাপেল সিডার ভিনিগার নিয়ে তাতে সামান্য জল মিহিয়ে নিয়ে সেটাকে একটা কাপড় ডুবিয়ে কালো দাগ হওয়া জায়গায় ভালো করে বুলিয়ে নিতে হবে। এরপর ১০ মিনিট অপেক্ষা করে ধুয়ে নিলেই হবে। এভাবে সপ্তাহে ২-৩ বার করলেই উপকার দেখতে পাবেন।

৪. আলু (Potato) : রূপচর্চায় আলুও কিন্তু বেশ গুরুত্বপূর্ণ একটি উপাদান। ত্বকের যত্নে আলু খুবই উপকারী। আলুর সাহায্যেই কালো দাগ, ব্রণ এর মত সমস্যার হাত থেকে মুক্তি পাওয়া সম্ভব। এর জন্য আলুর থেকে আলুর রস বের করে নিতে হবে।

Potato Paste

এরপর আলুর রস কালো দাগ হওয়া স্থানে ভালো করে মাখিয়ে ১৫ মিনিট মত রেখে শুকিয়ে নিতে হবে। শুকনো হয়ে যাওয়র পর সেই জায়গা ভালো করে ভিজে কাপড় দিয়ে পরিষ্কার করে নিতে হবে। এভাবে যদি রোজ করা যায় তাহলে ১ সপ্তাহেই গলার কালো দাগ দূর হয়ে যাবে।

৫. দই (Yogurt) : খাবারের শেষ পাতে দই খেতে বেশ লাগে। তবে শুধু খাবার হিসাবে নয় বরং রূপচর্চার গুরুত্বপূর্ণ উপাদান হিসাবেও ব্যবহৃত হয় দই। কারণ দই ত্বকের পুষ্টি যোগ আর মসৃণ করে তোলে।

Dandruff Problem Home Remedy খুশকি সমস্যা প্রতিকার টক দই

ত্বকের কালো দাগ দূর করার জন্য একটা পাত্রে কিছুটা দই নিয়ে নিতে হবে। তার মধ্যে এক চামচ মত পাতিলেবুর রস যোগ করে দিতে হবে। এবার সেই মিশ্রণ গলা ও ঘাড়ে লাগিয়ে নিতে হবে। এভাবে ১৫-২০ মিনিট রাখার পর জল দিয়ে ধুয়ে নিতে হবে। এভাবে সপ্তাহে ২ দিন করলেই ফলাফল দেখতে পাবেন।

Related Articles

Back to top button