শরীরকে সুস্থ রাখতে অবশ্যই মেনে চলুন এই ৫টি উপায়, মিলবে দারুন সুফল!


বর্তমানে প্রযুক্তি নির্ভর যুগে মানুষ যেন দিনে দিনে কর্মক্ষমতা হারিয়ে ফেলছে। আসলে আমরা এতটাই অন্যের ওপর বা বলতে গেলে প্রযুক্তির ওপর নির্ভর হয়ে পড়েছি যে নিজেদের কাজ করার চক্করে শরীরের প্রতি খেয়াল রাখতেই ভুলে যাই। যতদিন যাচ্ছে ততই যেন নানা ধরণের রোগের প্রকোপ বেড়েই চলেছে। কারোর হজমের সমস্যা তো কারোর হার্টের সমস্যা। নানান ধরণের রোগ প্রতিনিয়ত বাসা বেঁধে চলেছে মানবদেহে। কিন্তু কিছু নিয়ম পালন করলেই খুব সহজেই সুস্থ থাকা যায়। আজ আপনাদের সুস্থ (Healthy) থাকার এমন পাঁচটি উপায় সন্মন্ধে জানাবো।

১. শাক সবজি ও ফল 

বর্তমান যুগে প্রায় সকলেই চরম ব্যস্ততার মধ্যে দিয়ে যান। শরীরের যত্ন তো দুরস্ত অনেকের খাবার সময় টুকুও হয় না ঠিক মত। আর খাবারের অনিয়মের কারণে নানান রোগের সূত্রপাত হয়। যা আগামী দিনে বড়সড় সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। তাই প্রতিদিনের খাবারের মধ্যে বাকি খাবারের সাথে শাক সবজির মাত্রা বাড়াতে হবে। নিয়ম করে ভাত, রুটির সাথে সবুজ সবজি ও তার সাথে ফল খেতে হবে।

২. পর্যাপ্ত পরিমান জল 

খাবার খাবার পরেই যেটা সবচাইতে গুরুত্বপূর্ণ সেটা হল জল খাওয়া। হ্যাঁ ঠিকই দেখছেন, জল খাওয়া। অনেকেই হয়তো ভাবেন জল খাওয়া আবার এমন কি! আসলে জল খাওয়ার থেকেও বড় কথা হল পর্যাপ্ত পরিমান জল খাওয়া। শরীরে প্রতিদিন ৪ লিটার জলের প্রয়োজন হয় সেটা সকলেরই মাথায় রাখা উচিত। পাশাপাশি খেয়াল রাখতে হবে জলের বিশুদ্ধতার দিকেও। কারণ অবিশুদ্ধ জল খাবার ফলেও কিন্তু নানান রোগ দেখা দিতে পারে।

৩. পর্যাপ্ত পরিমান ঘুম 

সব কিছুরই একটা বিশ্রামের সময় থাকে। তেমনি মানুষের শরীরের একটা নির্দিষ্ট পরিমান বিশ্রামের দরকার যেটা হল ঘুম। আজকাল অনেকেই রাত পর্যন্ত জেগে থাকেন কেউ বই পড়েন তো বেশিরভাগ মোবাইল নিয়েই ব্যস্ত। কিন্তু পর্যাপ্ত পরিমান ঘুম না পেলে মানুষের শরীরটাও ক্লান্ত হয়ে পরে যা রোগের দিকে ঠেলে দেই। তাই প্রতিদিন পর্যাপ্ত পরিমান ঘুম অপরিহার্য।

৪. শরীরচর্চা 

yoga

শরীরচর্চা হল এমন একটি পদ্ধতি যেটা মানব শরীরকে কর্মক্ষম ও ফিট থাকতে সাহায্য করে। প্রতিদিন নিয়ম করে যদি দিনের শুরুতে কিছুটা সময় শরীরচর্চা বা যোগ বয়ামের জন্য রাখা যায় তাহলে তা শরীরের পক্ষে দারুন উপকারী। আপনি যদি নিয়মিত শরীরচর্চা শুরু করেন তাহলেই পার্থক্য বুঝতে পারবেন।

৫. হাসি 

Get White Teeth Easily ঝকঝকে সাদা দাঁত

দেখে অবাক হলেন নাকি! শরীর সুস্থ রাখতে হাসির কি প্রয়োজন? আসলে শরীর বলতে শুধু শরীরের অঙ্গ প্রত্যঙ্গ বোঝাই না। মানুষের শরীরের মত মনের ভালো থাকাটা অতিপ্রয়োজনীয়। আপনার শরীর ভালো হলেও যদি মন ভালো না থাকে তাহলে কিছুই ভালো লাগবে না। আর মন ভালো করার সবচাইতে ভভালো ওষুধ হল হাসা। প্রাণ খুলে হাসুন তাহলে অনেকটা স্ট্রেস মুক্তি হবে যা শরীরিক ও মানসিকভাবে সুস্থ থাকতে সাহায্য করবে।


Like it? Share with your friends!

607
607 points