রেসিপি

দুপুরের খাবারে শেষপাতে একেবারে জমজমাট! রইল আঙ্গুল চেটে খাওয়ার মত চিংড়ির টক রান্নার রেসিপি

কথায় আছে মাছে ভাতে বাঙালি, অর্থাৎ আমাদের খাবার  পাতে যদি মাছ (Fish) থাকে তাহলে জমে যায় খাওয়া দাওয়া। তাছাড়া মাছের মধ্যে যেমন প্রয়োজনীয় প্রোটিন, খনিজ ও পুষ্টি উপাদান থাকে তেমনি স্বাদও থাকে দারুণ। তবে আজ আপনাদের জন্য একঘেয়ে মাছের ঝোল বা কালিয়া নয় বরং আঙ্গুল চেটে খাওয়ার মত চিংড়ির টক রান্নার রেসিপি (Finger Licking good Chingri Macher Tok Recipe in Bengali) নিয়ে হাজির হয়েছি।

Tasty Chingri Macher Tok Recipe

চিংড়ির টক রান্নার জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. চিংড়ি
২. আমচূড়/ আমচূড় পাওডার/ তেঁতুল (যেটা খুশি ব্যবহার করা যেতে পারে)
৩. রাঙা আলু, কুমড়ো (চাইলে ইচ্ছামত সবজি যোগ করতে পারেন)
৪. শুকনো লঙ্কা, পাঁচ ফোঁড়ন
৫. হলুদ গুঁড়ো
৬. সরষে বাটা
৭. পরিমাণ মত নুন
৮. রান্নার জন্য তেল

চিংড়ির টক রান্নার পদ্ধতিঃ

➥ প্রথমেই চিংড়িগুলোকে ভালো করে পরিষ্কার করে ধুয়ে নিয়ে সেটাকে জল ঝরিয়ে নিতে হবে। এরপর নুন হলুদ মাখিয়ে ১০ মিনিট মত রেখে দিতে হবে।

Delicious Chingri Polao Recipe

➥ এদিকে টকের জন্য আমচূড় বা আমচূড় পাওডার বা তেঁতুল যেকোনো একটা ব্যবহার করা যেতে পারে। তবে এখানে গোটা আমচূড় ব্যবহার করা হয়েছে। এর জন্য রান্নার আগেই গরম জলের মধ্যে চারটে আমচূড় ভিজিয়ে রাখতে হবে।

➥ এবার গ্যাসে কড়া বসিয়ে প্রথমে তেল দিয়ে গরম করে নিতে হবে। তারপর নুন হলুদ মাখানো চিংড়ি কড়ায় দিয়ে ভেজে আলাদা করে রাখতে হবে।

Tasty Chingri Macher Tok Recipe in Bengali

➥ এরপর চিংড়ি ভাজা তেলের মধ্যেই দুটো শুকনো লঙ্কা আর সামান্য পাঁচ ফোঁড়ন দিয়ে দিতে হবে। এভাবে কয়েক সেকেন্ড নেড়েচেড়ে নিতে হবে। তারপর মাঝারি সাইজের টুকরো করা রাঙা আলু, কুমড়ো দিয়ে আর পরিমাণ মত নুন আর এক চিমটি হলুদ গুঁড়ো দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে ভেজে নিতে হবে।

➥ সবজি নেড়েচেড়ে নেওয়ার পর আমচূড় ভেজানো জল সব সমেত কড়ায় দিয়ে দিতে হবে। সাথে আরও এক কাপ মত গরম জল দিয়ে দিতে পারেন। এটাকে কিছুক্ষণ ফুটতে দিতে হবে।

Tasty Chingri Macher Tok Recipe in Bengali

➥ সবটা ফুটতে শুরু করলে সরষে বাটার সাথে সামান্য জল দিয়ে কড়ায় দিয়ে কিছুক্ষণ ঢাকা দিয়ে ফুটিয়ে নিতে হবে। তারপর ঢাকা খুলে ভেজে রাখা চিংড়ি কড়ায় দিয়ে দিতে হবে। আর সামান্য চিনি দিয়ে আবারও কিছুক্ষণ ফুটিয়ে নিতে হবে। এভাবে ৫ মিনিট মিডিয়াম আঁচে রান্না করলেই তৈরী চিংড়ির টক।

Related Articles

Back to top button