গোপনীয়তা বজায় রাখতে পারেনা ফেসবুক! এই মামলায় ৬৫ কোটি ডলার জরিমানা হল সংস্থার


বারংবারই ফেসবুকের বিরুদ্ধে অভিযোগ উঠেছে গ্রাহকদের গোপনীয়তা রক্ষা করতে ব্যর্থ হয় সংস্থা। এই কারণে বহুবারই আইনের জালে জড়িয়ে কাঠগড়ায় উঠেছে এই জায়ান্ট সংস্থা।ফেসবুকের বিরুদ্ধে অভিযোগ ছিল, ব্যবহারকারীর অনুমতি ছাড়াই ছবি সনাক্তের উদ্দেশ্যে অবৈধভাবে বায়োমেট্রিক ডাটা সংগ্রহ করছে তারা। এবং এটি ইলিনয় রাজ্যের গোপনীয়তা আইন লঙ্ঘনের সামিল, সেই কারণেই ফেসবুকের বিরুদ্ধে ১৬ লাখ ফেসবুক ব্যবহারকারী একটি মামলা লড়ছিলেন।

এদিন যুক্তরাষ্ট্রের ফেডারেল বিচারক জানিয়ে দেয় গোপনীয়তা মামলা নিষ্পত্তিকালে ফেসবুককে ৬৫০ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ হিসেবে দিতে হবে।শুক্রবার এ নির্দেশ জারি করা হয়েছে বলে রোববার বার্তা সংস্থা এএফপি জানায়। মামলারকারীরা প্রত্যেকে ক্ষতিপূরণ হিসেবে ৩৪৫ ডলার করে পাবেন বলে জানা যাচ্ছে।২০১৫ সালে শিকাগোর অ্যাটর্নি জে এডেলসন মামলাটি দায়ের করেন। সে-সময় বায়োমেট্রিক তথ্যের গোপনীয়তা সম্পর্কে ইলিনয় রাজ্যের আইন ভঙ্গের অভিযোগে কয়েকজন ফেসবুক ব্যবহারকারী আদালতের দ্বারস্থ হয়েছিলেন।

ব্যবহারকারীদের না জানিয়েই বায়োমেট্রিক ডাটা সংগ্রহের মাধ্যমে ইলিনয় গোপনীয়তা আইন লঙ্ঘন করেছে ফেসবুক। মূলত ‘ফেস-ট্যাগিং’ ফিচারটির জন্য ব্যবহারকারীদের অনুমতি ছাড়াই তাদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ করছিল তারা।২০১৯ সালে ‘ফেসিয়াল রিকগনিশন ফিচার’টি ঐচ্ছিক হিসেবে ব্যবহারের কথা বলে ফেসবুক।


Like it? Share with your friends!

637
637 points