রেসিপি

সন্ধ্যের টিফিনে চায়ের সাথে জমে যাবে মুচমুচে সিঙারা! রইল বাড়িতে বানানোর সহজ রেসিপি

গরম গরম সিঙারা ভালোবাসেননা এমন বাঙালি খুঁজে পাওয়া মুশকিল। তার উপর এখন তো বর্ষাকাল। সন্ধ্যেবেলার টিফিনে চায়ের সঙ্গে মুচমুচে নোনতা সিঙারা হলে কিন্তু জমে ক্ষীর হয়ে যাবে। তবে আর দেরী কেন, আজ চলুন শিখে নেওয়া যাক কীভাবে বানাবেন সিঙারা। কিন্তু সিঙারা বানাতে গিয়ে অনেকেই নানান বিপাকে পড়েন, কারও আলুটা খেতে ঠিক সুন্দর হয় না, কারোর বা শেপ টা ভালো হয়না। তবে আর দেরী না করে সহজ ভাবে জেনে নিন দোকানের মতো সিঙারা বানাবেন কীভাবে।

উপকরণ –

আলু ( ৪ টে বড় মাপের)
মৌরি (১চা চামচ)
জিরে (১ চা চামচ)
মেথি (১ চা চামচ)
তেল – ২ চা চামচ
কাচা লঙ্কা কুচি – ২ চা চামচ
বাদাম – ৪ চা চামচ
ধনেপাতা কুঁচি – ২ চা চামচ
মটর সেদ্ধ – ১/২ কাপ
লবন – স্বাদ মত
ময়দা – ২ কাপ

পদ্ধতি –

একটি বড় বাটিতে ময়দা, লবণ এবং তেল একত্রে মেশাতে হবে। তাতে অল্প অল্প করে জল দিয়ে ভালো করে মেখে নিতে হবে।

ময়দার তাল টিকে ভেজা তোওয়ালে দিয়ে ৩০ মিনিট অথবা আরও বেশ কিছু সময় রেখে দিতে হবে।

গোটা জিরে,শুকনো লঙ্কা,পাঁচফোরন, শুকনো খোলায় ভেজে গুঁড়ো করে নিন,আদা,কাঁচালঙ্কা হামান দস্তা দিয়ে পিষে নিন,করায়ে সরষের তেল দিয়ে বাদাম ভেজে খোসা ছাড়িয়ে রাখুন।

করায়ে সরষের তেল দিয়ে সামান্য গরম হলে আদা,কাঁচালঙ্কা বাটা দিয়ে একটু নেরে দিয়ে, আলু সেদ্ধ দিয়ে দিন,নুন, চিনি,হলুদগুড়ো দিয়ে ভালো করে নেরে নিন এবার ভাজা বাদাম,ভাজা মশলা,দিয়ে ভালো করে নাড়াচাড়া করে মিশিয়ে সিঙ্গারার পুর তরকারি বানিয়ে নিন এবং ঠান্ডা হতে দিন।

এবার মাখা ময়দা থেকে গোল গোল ছোট ছোট লেচি কেটে ডিম্বাকৃতি আকারে বেলে নিন এবার ছুরি দিয়ে হাফ করে কেটে নিন বেলা ময়দা টি। এবার ময়দা টি হাতে নিয়ে চারিদিকে সামান্য জল লাগিয়ে হাত দিয়ে ভাজ করে কোণের মতো বানিয়ে নিন

কোণের মধ্যে পুর ভরে কোণের মুখ টি হাত দিয়ে চেপে বন্ধ করে দিন,এইভাবে সমস্ত সিঙারা গুলি বানিয়ে নিন। করায়ে সাদা তেল দিয়ে তেল টি হালকা গরম হলে সিঙ্গারা গুলি দিয়ে কম আঁচে ভালো করে ভেজে নিন সিঙ্গারা গুলি।

Related Articles

Back to top button