রেসিপি

সন্ধ্যের সময় হেলদি অথচ টেস্টি খাবার, রইল জিভে জল আনা মশালেদার তন্দুরি ভুট্টা তৈরির রেসিপি

সন্ধ্যে হলেই মুখরোচক খাবারে বায়না জুড়ে দেয় ছোটরা। অবশ্য বড়দের যে ফাস্ট ফুড বেশ ভালোই লাগে সেটা সবারই জানা। তাই আজ বংট্রেন্ডের পর্দায় হেলদি টেস্টি একটা সন্ধ্যের স্নাক্সের রেসিপি নিয়ে হাজির হয়েছি। নরমাল ভুট্টা তো অনেক খেয়েছেন, এবার রেসিপি দেখে ট্রাই করে দেখুন মশালেদার তন্দুরি ভুট্টা (Evening Snacks Masaledar Tanduri Bhutta Recipe)। একবার খেলেই প্রেমে পড়ে যাবেন গ্যারেন্টি!

Evening Snacks Masala Tanduri Bhutta Recipe

মশালেদার তন্দুরি ভুট্টা তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. ভুট্টা
২. টক দই
৩. আদা রসুন পেস্ট
৪. জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো
৫. হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো,
৬. লেবুর রস
৭. অল্প বাটার
৮. পরিমাণ মত নুন ও বিট নুন
৯. সরষের তেল

মশালেদার তন্দুরি ভুট্টা তৈরির পদ্ধতিঃ

➥ এই রান্নার জন্য প্রথমেই ভুট্টার খোসা ছাড়িয়ে নিতে হবে। এরপর একটা বড় পাত্রে বেশ কিছুটা জল নিয়ে তাতে নুন দিয়ে ভুট্টাকে সেদ্ধ করে নিতে হবে। (ভুট্টা ডুবে যাওয়ার মত জল নিতে হবে)

Evening Snacks Masala Tanduri Bhutta Recipe

➥ এরপর একটা পাত্রে পরিমাণ মত টক দই, আদা রসুন পেস্ট, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, নুন ও বিটনুন, লেবুর রস আর কিছুটা সরষের তেল এই সব উপকরণ নিয়ে ভালো করে মিক্স করে তান্দুরি মশলা তৈরী করে নিতে হবে।

Evening Snacks Masala Tanduri Bhutta Recipe

➥ তান্দুরি মশলা তৈরী হয়ে গেলে এই মশলা ভালো করে ভুট্টার চারিদিকে লাগিয়ে নিতে হবে। ভালো করে গোটা ভুট্টায় এই মশলার কোটিং করে নিতে হবে।

Evening Snacks Masala Tanduri Bhutta Recipe

➥ তারপর গ্যাস জ্বালিয়ে রুটি জালি বা তারজালির ওপর মশলা মাখানো ভুট্টা ঘুরিয়ে ঘুরিয়ে তান্দুরীর মত করে রান্না করে নিলেই মশালেদার তান্দুরি ভুট্টা প্রায় তৈরী।

➥ গ্যাসে সেঁকে বা তন্দুর করে নেওয়ার পর ভুট্টাগুলোকে নামিয়ে সামান্য বাটার গলিয়ে ভুট্টার গায়ে লাগিয়ে নিলেই জিভে জল আনা তন্দুরি ভুট্টা তৈরি।

Back to top button