রেসিপি

আট থেকে আশি সবাই বলবে ভালোবাসি! রইল হালকা খিদে মেটানোর মুচমুচে ফুলকপি ফ্রাই তৈরির রেসিপি

দুপুরে ভাত খাওয়ার পর বিকেল কিংবা সন্ধ্যের সময় হালকা খিদে সবারই পায়। এই সময় প্রায় সকলেই চা খেয়ে থাকেন। তবে চায়ের সাথে যদি মুখরোচক কিছু পাওয়া যায় তাহলে মন্দ হয় না। আজ আপনাদের জন্য ঝটপট তৈরী করে নেবার মত মুচমুচে ফুলকপি ফ্রাই তৈরির রেসিপি (Cryspy Fulkopi Fry Recipe) নিয়ে হাজির হয়েছি।

Cryspy Fulkopi Fry Recipe

মুচমুচে ফুলকপি ফ্রাই তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. ফুলকপি
২. ডিম
৩. কর্নফ্লেক্স/ ব্রেডক্রাম্বস
৪. ময়দা ও কর্নফ্লাওয়ার
৫. আদা বাটা, রসুন বাটা
৬. লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো
৭. গরম মশলা গুঁড়ো
৮. টমেটো সস, সোয়া সস
৯. লেবুর রস
১০. পরিমাণ মত নুন
১১. রান্নার জন্য তেল

মুচমুচে ফুলকপি ফ্রাই তৈরির পদ্ধতিঃ

➥ প্রথমে ফুলকপি গুলোকে ভালো করে ধুয়ে পাকোড়ার আকারের মত করে কেটে নিতে হবে। এই সময় ফুলকপির ডাটা মাঝ থেকে কিছুটা চিরে দিতে হবে। এরপর একটা বাটিতে জল ও সামান্য নুন দিয়ে গরম করে কিছুক্ষণ ফুলকপি দিয়ে ফুটিয়ে নিতে হবে।

➥ ফুলকপি সেদ্ধ করে নিয়ে জল ঝরিয়ে আলাদা করে নিতে হবে। এরপর শুকিয়ে একটা বড় পাত্রে ফুলকপি গুলোকে নিয়ে একে একে মশলা দিয়ে ভালো করে মাখাতে হবে।

➥ প্রথমে আদা বাটা, রসুন বাটা, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, টমেটো সস, সোয়া সস দিয়ে নিতে হবে। তারপর লেবুর রস, পরিমাণ মত নুন, আধ কাপ মত ময়দা বা কর্নফ্লাওয়ার আর শেষে দুটো মত কাঁচা ডিম ভালো করে ফেটিয়ে দিয়ে দিতে হবে।

➥ এবার সমস্ত মশলার সাথে ভালো করে ফুলকপিগুলোকে হাতের সাহায্যে মিশিয়ে নিতে হবে। ভালো করে মেশানো হয়ে গেলে কিছুক্ষণ ঢাকা দিয়ে রেখে দিতে হবে। এই সময় একটা বাটিতে কর্নফ্লেক্স নিয়ে সেগুলোকে গুড়িয়ে নিতে হবে। নাহলে ব্রেডক্রাম্বসও ব্যবহার করা যেতে পারে।

➥ মশলা মাখানো ফুলকপি কিছুক্ষণ পর বের করে এক এক করে গুঁড়ো কর্নফ্লেক্স / ব্রেডক্রাম্বসের মধ্যে দিয়ে ভালো করে কোটিং করে নিতে হবে। সবকটা ফুলকপিকেই ভালো করে এমন করে নিতে হবে।

➥ এরপর কড়ায় বেশ কিছুটা তেল দিয়ে গরম করার জন্য বসিয়ে দিতে হবে। তেল গরম হলে এক এক করে ফুলকপি গুলোকে তেলে ছেড়ে কয়েকমিনিট নেড়েচেড়ে লালচে করে ভেজে নিতে হবে। তারপর তেল ঝরিয়ে তুলে নিলেই তৈরী মুচমুচে ফুলকপি ফ্রাই।

Related Articles

Back to top button