টাক পড়ে যাচ্ছে কিংবা পাকা চুলে ভরে গিয়েছে মাথা! বাড়িতেই বানিয়ে ফেলুন এই তেল দুটি


কথাতেই আছে তেলে চুল তাজা। চুলের সমস্যায় (Hair Problems) ভোগেন না এমন মানুষ বোধহয় খুব কমই আছে পৃথিবীতে। আজকাল দিনে যতই দামি কিছুই ব্যবহার করা হোক না কেন সেই চুল পাতলা হয়েই চলেছে।

কিছু কিছু মানুষদের তো পাতলা হতে হতে রীতিমতো টাকে পরিণত হয়েছে। বাচ্চা বলুন বা বড় চুলের সমস্যা প্রত্যেককেই রীতিমতো নাজেহাল করে দিচ্ছে। আর চুল ওঠা, চুল পড়ে যাওয়া তো নিত্যনৈমিত্তিক ঘটনা। তবে বিশেষজ্ঞদের মতে দিনে ১০০ টি চুল পড়া স্বাভাবিক, কিন্তু তার থেকে বেশি চুল পড়া মানেই চিন্তার কারণ।

আবার কারোর কারোর তো অল্প বয়সেও বয়স্কদের মতো পাকা চুলে ভরে যায় মাথা। বিশেষত পেটের সমস্যা বা লিভারের সমস্যার কারণেই চুল সাদা হয়ে যায়। এতে দেখতেও যেমন বিশ্রী লাগে, তেমনই চুলের আয়ুও কমে এসে পড়ে যায় তাড়াতাড়ি।

তবে সমস্যা যেমন আছে তেমন সমাধানও রয়েছে। আপনার ব্যবহৃত নারকেল তেল অথবা অলিভ ওয়েলের সঙ্গে কিছু ভেষজ উপাদান মিশিয়ে নিলেই বাড়িতেই মোকাবিলা করা সম্ভব এই দুই সমস্যার।

টাক মাথায় নতুন চুল গজাতে ব্যবহার করুন জবা ফুলের তেল:

জবা ফুল তেল বানানোর জন্য পাঁচটা জবাফুল আর পাঁচটা জবাপাতা ভালো করে বেটে মসৃণ পেস্ট করে নিন।

এবার ১০০ মিলি অলিভ বা নারকেল তেল গরম করতে দিন। তেল গরম হয়ে উঠলে তাতে থেঁতো করা ফুল-পাতার পেস্টটা দিয়ে দিন।

তেল ফুটে উঠলে আঁচ থেকে নামিয়ে ছাঁকনিতে ছেঁকে এয়ার টাইট বোতলে ভরে রাখুন জবা ফুলের তেল।

এই তেল সপ্তাহে তিন দিন মাথায় আর স্ক্যাল্পে ভালো করে মাসাজ করে আধঘণ্টা রাখবেন, তারপর শ্যাম্পু করে নেবেন।

সাদা চুল কালো করতে ব্যবহার করুন কারি পাতার তেল:

দু’ টেবিলচামচ পরিমাণ কোল্ড প্রেসড নারকেল তেল গরম করুন, তাতে কারিপাতাগুলো দিয়ে দিন। আঁচ কমিয়ে রাখবেন, তাতে কারিপাতাগুলোর ধার বরাবর কালো কালি তৈরি হতে শুরু করবে। পাতা কালো হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে তেল ঠান্ডা হতে দিন, তারপর ছেঁকে নিন।

curry leaves oil

পাকা চুলের উৎপাত কমাতে সপ্তাহে দু’ তিনবার ব্যবহার করা যায় এই তেল।