লাইফ স্টাইল

ঘরে ইঁদুরের জ্বালায় অতিষ্ঠ? এই ঘরোয়া উপায়ে সহজেই তাড়ান সমস্ত ইঁদুর

বাড়িতে ইঁদুরের (Rat) উৎপাত থাকলে ঘর যে কখন নরক হয়ে যাবে ধরতে পারবেন না। ইঁদুর নেই এমন বাড়ি বোধহয় হাতে গোনা। আর এক ইঁদুর যদি একবার আপনার বাড়িতে ঢোকে তবে জামাকাপড় বইপত্তর কিছুই বাঁচিয়ে রাখা সম্ভব নয়। ইঁদুর মারা ওষুধ বা কীটনাশকে সাময়িক ভাবে কাজ হলেও ফের কদিনের মাধ্যমেই আবার উৎপাত শুরু করে বাবাজীরা।

এছাড়াও ইঁদুর তাড়াতে যে বিষ ব্যবহার করা হয় তা মানব দেহের পক্ষে যথেষ্ট বিপজ্জনক। বাড়িতে বাচ্চা থাকলে তো এই বিষ ব্যবহার করা উচিৎই নয়। এইসব রাসায়নিক শরীরে প্রবেশ করলে, রোগের সংক্রমণ দেখা যায়। অনেক সময় আবার প্রাণহানির আশঙ্কা থাকে। তবে শুধু বিষই নয়, কিছু ঘরোয়া পদ্ধতিতেই এই সমস্যার সমাধান করা সম্ভব। এই ঘরোয়া পদ্ধতিগুলো ব্যবহার করে দেখুন ইঁদুরের জ্বালা থেকে মুক্তি পাবেন চিরতরে।

 

লবঙ্গ-

লবঙ্গের ঝাঁঝালো গন্ধ মোটেই সহ্য করতে পারেনা ইঁদুর বাবাজীরা৷ নরম কাপড়ে লবঙ্গ থেঁতো করে বাড়ির কোনায় কোনায় রেখে দিন। ইঁদুরের উৎপাত কমে যাবে।

বেকিং পাউডার –

ঘরের কোনায় কোনায় বেকিং পাউডার ছড়িয়ে রাখুন সকালে অবশ্যই ঝাঁট দিয়ে দিন বেকিং সোডার গন্ধ ইঁদুরের একদম পছন্দ নয়। এই গন্ধে ইঁদুরের ঘরে প্রবেশই করবে না আর।

লঙ্কার গুঁড়ো –

লঙ্কার গুঁড়োতে মানুষই ভয় পায় আর ইঁদুর তো কোন ছাড়। একটি নরম কাপড়ে লঙ্কাগুঁড়ো ভরে ধরে যেসব জায়গায় ইঁদুরের উৎপাত সেখানে রেখে দিন। কদিনের মধ্যেই বাপ বাপ করে পালাবে ইঁদুরের দল বল।

এছাড়াও আরশোলা থেকে মুক্তি পাওয়ার উপায় হল, কালো জিরে, রসুন আর আদাকে একটু পেস্টের সঙ্গে গুলিয়ে নিন। তারপর একটা মিশ্রণ তৈরি করে সেটা ঘরের নানা জায়গায় ছড়িয়ে দিন। দেখবেন আরশোলা পালিয়েছে।

Related Articles

Back to top button