লাইফ স্টাইল

বাপ বাপ বলে পরিষ্কার হবে সব! রইল ২ মিনিটে চকচকে অ্যালুমিনিয়ামের কড়া, বাসন পাওয়ার পদ্ধতি

প্রতিদিনের রান্নার ঝামেলা এমনিতেই কম নয়, তবে তার ওপর উপরি ঝামেলা হল রান্নার পর বাসনপত্র ধোয়া মাজা (Cleaning Cooking Utensils)। সাধারণত আমাদের বাড়িতে অ্যালুমিনিয়ামের কড়াতেই রান্না হয়। কারণ অ্যালুমিনিয়ামের বাসনপত্র তুলনামূলক ভাবে হালকা হয় আর রান্নাও বেশ তাড়াতাড়িই হয়ে যায়। তবে এই বাসনপত্র রান্নার পর প্রতিদিন ভালো করে মাজার পরেও অনেক সময় কালো দাগ হয়ে যায়। তবে চিন্তা নেই আজ আপনাদের জন্য অ্যালুমিনিয়ামের বাসনপত্র নিমেষে পরিষ্কার করার পদ্ধতি নিয়ে হাজির হয়েছি (Aluminium Utensils cleaning tips)।

আসলে আলাদা আলাদা ধাতুর বাসন পরিষ্কারের ক্ষেত্রে কিছু আলাদা নিয়ম থাকে। সেগুলো ঠিক মত জানলেই বাসনপত্র সহজে পরিষ্কার চকচক রাখা যায়। আজ এমনই সমস্ত উপায়গুলি আপনাদের জানাতে চলেছি। যাতে করে খুব সহজেই কালচে হয়ে যাওয়া অ্যালুমিনিয়ামের বাসনপত্র সহজেই চকচকে নতুনের মত করে নিতে পারবেন।

১. নুন আর লেবু (Salt & Lemon) : অ্যালুমিনিয়ামের কড়া বা বাসন পরিষ্কার করার জন্য নুন আর পাতিলেবু দারুন কাজ করে। এর জন্য একটা বাসন মাজার স্ক্রাবারের  মধ্যে নুন লেবু আর কিছুটা বাসনমাজার সাবান নিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে ঘষে পরিষ্কার করলেই সব কালো ছোপ পরিষ্কার হয়ে যাবে।

২. ডিটারজেন্ট ও বেকিং সোডা (Detargent & Baking Soda) : অনেকেই বাসন মাজার জন্য সার্ফের গুঁড়ো বা ডিটারজেন্ট ব্যবহার করেন। এর সাথে কিছুটা বেকিং সোডা মিশিয়ে নিয়ে সেটা দিয়ে যেমনভাবে বাসন মাজা হয় সেভাবেই বাসন মাজলে অ্যালুমিনিয়ামের বাসন মাজলেই অনেক সহজে বাসন পরিষ্কার হায়ে যাবে।

৩. গরম জল (Boiling Hot Water) : অ্যালুমিনিয়ামের বাসন মাজার জন্য একটি দুর্দান্ত উপায় হল নোংরা বাসনগুলিকে প্রথমে গরম জলের মধ্যে কিছুক্ষন ডুবিয়ে রেখে দেওয়া। এতে বাসনের নোংরা অনেকটাই পরিষ্কার হয়ে যায়। এরপর সাধারণভাবে বাসন মাজলেই খুব সহজে পরিষ্কার করে নেওয়া যাবে।

৪. পেঁয়াজ ও টম্যাটোর রস (Onion & Tomato) : জেদি কালো দাগ যদি অ্যালুমিনিয়ামের বাসনের মধ্যে থাকে তাহলে সেটা পরিষ্কারের জন্য পেঁয়াজের রস ও টম্যাটোর রস ব্যবহার করা যেতে পারে। তবে এটা যদি বাসনের ভেতরের দিকে দাগ হয় সেক্ষেত্রে ব্যবহার করতে হবে। কড়া বা ফ্রাইং পানের মধ্যে পেঁয়াজ ও টম্যাটোর রস নিয়ে সেটাকে ৫-১০ মিনিট মত ভালো করে ফুটিয়ে নিতে হবে। তারপর স্ক্রাবার দিয়ে ঘষলেই সমস্ত নোংরা পরিষ্কার হয়ে যাবে। আর বাসন আবার নতুনের মত হয়ে যাবে।

৫. ভিনিগার (Vinegar) : যেকোনো বাসন পরিষ্কারের জন্যই ভিনিগার ব্যবহার করা যেতে পারে। আর অ্যালুমিনিয়ামের বাসনের ক্ষেত্রেও ভিনিগার দারুন কাজে দে। সমপরিমাণ ভিনিগার ও জল নিয়ে সেটা দিয়ে অ্যালুমিনিয়ামের বাসন মাজলে খুব সহজেই সেটা পরিষ্কার হয়ে যাবে।

Related Articles

Back to top button