সর্ষে ভাপা তো অনেক খেলেন! চেখে দেখুন জিভে জল আনা ইলিশের দইপোস্ত, রইল রেসিপি


বাঙালি আর ইলিশ (Hilsha) এই দুটো যেন সমার্থক। সারাবছরই ইলিশ ওঠার অপেক্ষায় দিনগোনে বাঙালি। এইতো এবার শীত কেটে ধীরে গরম পড়ছে। আর গরমের মাঝামাঝি সময় থেকেই বাজারে উঠতে শুরু করে ইলিশ মাছ (Hilsa Fish Recipe)। জানেন কি এই ইলিশ দিয়ে কত্ত রকমের রকমারি খাবার বানানো যায়? তবে আর দেরী কেন একঘেয়ে ইলিশ ভাপা, সর্ষে ইলিশ ছেড়ে আজই বানিয়ে ফেলুন ইলিশের দই পোস্ত (Doi Ilish or Hilsa Fish cooked with Curd) বা লাউপাতা ইলিশ৷

ilish hilsha ইলিশ মাছ ইলিশ

ইলিশের দইপোস্ত (Doi Ilish or Hilsa Fish with curd)

ইলিশ ভাপা, সর্ষে ইলিশ খেয়ে খেয়ে বাঙালি ক্লান্ত হয়ে গিয়েছে৷ কিন্তু ইলিশ তো খেতেই হবে। তাই এবার বাড়িতেই ঝটপট বানিয়ে ফেলুন ইলিশের দইপোস্ত৷ দুর্দান্ত সুস্বাদু এই পদটি বানাতেও সময় লাগে মাত্র কিছুক্ষণ।

ইলিশের দইপোস্ত বানানোর উপকরণ –

ইলিশ মাছের টুকরো (৪),
জল ঝরানো টকদই এককাপ,
পোস্তবাটা,
পাতিলেবুর রস,
ক্রিম ২ চামচ,
নুন-চিনি পরিমাণমতো,
কাঁচালঙ্কা চেরা ৬টা,
সরষের তেল

ilish hilsha ইলিশ মাছ ইলিশ

ইলিশের দইপোস্ত বানানোর পদ্ধতি-

  • প্রথমে ইলিশ মাছ ভালো করে ধুয়ে তাতে একটা গোটা পাতিলেবুর রস, হলুদ আর নুন দিয়ে দুঘন্টা ম্যারিনেট করে রেখে দিন।
  • এরপর এতে পোস্ত, কাজুবাদাম একসঙ্গে বেটে নিন। তারপর ওই বাটার সঙ্গে ক্রিম আর এক চামচ দুধ মিশিয়ে ভালো করে ফেটিয়ে নিন। টকদইও ভালো করে নুন-চিনি দিয়ে ফেটিয়ে রাখুন।
  • এরপর ইলিশ মাছ গুলো ভেজে তুলে রাখুন। কড়াইতে কালোজিরে ও কাঁচালঙ্কা ফোড়ন দিয়ে পোস্তর পেস্টটা ঢেলে দিন। একটু কষা হয়ে এলে দইয়ের মিশ্রণ দিন।
  • খুব ভালোভাবে নেড়েচেড়ে মিশ্রন থেকে তেল বেরিয়ে এলে অল্প জল দিন। এরপর ভাজা মাছ গুলো দিয়ে খানিকক্ষণ হালকা আঁচে রান্না করে সামান্য জল দিন। বেশ মাখা মাখা হয়ে এলে উপর থেকে কাঁচালঙ্কা চেরা দিয়ে নামিয়ে দিন (Popular Bengali Fish Recipe)।
  • এরপর ঝরঝরে ধোয়া ওঠা গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন ইলিশ মাছের দইপোস্ত। আরও এমন নিত্যনতুন রেসিপি জানতে বঙট্রেন্ডের (BongTrend) এর দেওয়ালে চোখ রাখুন।

Like it? Share with your friends!

630
630 points