না করে থাকলে এখুনি লিংক করুন Aadhar-Pan! নিষ্ক্রিয় হতে পারে কার্ড, লাগতে পারে জরিমানা


বহুদিন ধরেই সরকারের তরফে বলা হয়ে আসছে আঁধার কার্ড (Aadhar Card) ও প্যান কার্ড (Pan Card) লিংক করার জন্য। তবে প্রতিবারই সময়সীমা বলা হলেও তা বেড়ে যায়। যার ফলে এখনো অনেকেই নিজেদের আঁধার ও প্যান কার্ড লিঙ্ক (Aadhar Pan Link) করেননি। এবার এই সমস্ত ব্যক্তিদের  বিপদ। কারণ প্রতিদিনই কাছে আসছে আঁধার কার্ড ও প্যান কার্ড লিঙ্ক করার শেষ দিন। প্রতিবারই সময়সীমা বেড়েছে আঁধার ও প্যান লিঙ্কের। এমনকি গতবছর করোনা না থাকলে ৩০ শে জুন ২০২০ পর্যন্ত ছিল শেষ সময়। কিন্তু করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে সেই সময় বাড়িয়ে দেওয়া হয়েছে। বর্তমানে আঁধার ও প্যান কার্ড লিঙ্ক করার শেষ দিন হল ৩১ শে মার্চ ২০২১।

তাই আপনারও যদি আঁধার কার্ড ও প্যান কার্ড লিঙ্ক করানো না হয়ে থাকে তাহলে এখুনি করিয়ে নিন। কারণ উক্ত সময়ের মধ্যে আঁধার ও প্যান লিঙ্ক না হলে কিন্তু হতে পারে শাস্তি। এমনকি মোটা টাকা জরিমানাও দিতে হতে পারে। প্রশাসনের তরফে জানানো হয়েছে এখনো পর্যন্ত বহু মানুষ তাঁদের Aadhar Card ও PAN Card লিঙ্ক  করেননি। যারা উক্ত দিনের মধ্যে লিঙ্ক করবে না তাদের জন্য সময়সীমা আর বদলাবে না। PAN Card  ও  Aadhar Card লিঙ্ক না থাকলে বাতিল হয়ে যাবে সেটি, সাথে চালু করতে জরিমানা হতে পারে।

যেমনটা জানা যাচ্ছে PAN কার্ড আঁধারের সাথে লিঙ্ক না করানো হলে আয়কর আইনের ২৭২ বি ধারা অনুযায়ী ১০০০০ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। এখানেই শেষ নয়, ব্যাঙ্কিং লেনদেন ও সঞ্চয়ের ক্ষেত্রেও নানান সমস্যার সম্মুখীন হতে পারেন আপনি। কারণ Aadhar ও PAN লিঙ্ক না থাকলে নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা যাবে না, এফডি খোলা যাবে না, ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করা যাবে না ইত্যাদি। তাই আপনি যদি এখনো লিঙ্ক না করে থাকেন তাহলে আজই করে নিন।

কিভাবে করবেন? দেখে নিন পদ্ধতিঃ 

  • প্রথমেই আপনাকে যে কোনো ব্রাউজার থেকে www.incometaxindiaefiling.gov.in এই ওয়েবসাইটে যেতে হবে।

Pan Aadhar Link

  • সেখানে গিয়ে Link Aadhar অপশনে ক্লিক করতে হবে।

Pan Aadhar Link

  • এরপর একটি ফর্ম সামনে আসবে। সেটিকে যথাযথ তথ্য দিয়ে পূরণ করতে হবে।
  • এরপর ক্যাপচা বা ওটিপির মাধ্যমে ভেরিফিকেশন করলেই আপনার Pan Aadhar link সম্পূর্ণ হয়ে যাবে।

Like it? Share with your friends!

640
640 points