গসিপবিনোদনসিনেমা

পঞ্চাশের দশকে লাখ টাকা পারিশ্রমিক চেলেছিলেন দিলীপ কুমার, সেই পথে হেঁটে ১০০ কোটি চাইছেন শাহরুখ

বলিউড মানেই ঝাঁচকচকে গ্লামারাস ওয়ার্ল্ড। যার আনাচে কানাচে নাম, যশ, খ্যাতি তো রয়েইছে, সেইসাথে রয়েছে বিপুল অঙ্কের পারশ্রমিক। শুধুমাত্র অভিনয়কে পেশা করেই তারকারা প্রত্যেক সিনেমা পিছু যে পরিমাণ অর্থ উপার্জন করেন তা সত্যিই হয়তো অনেক মানুষের গোটা একটা জীবনের আয়। একটা সময় ছিল যখন প্রতি সিনেমা পিছু ১ লক্ষ টাকা পারিশ্রমিক পাওয়া ছিল বলিউড তারকাদের কাছে স্বপ্নের মতো।

পঞ্চাশের দশকে সেই মিথ ভাঙার সাহস দেখিয়েছিলেন একমাত্র একজন অভিনেতা। তিনি হলেন বলিউডের ট্রাজেডি কিং তথা প্রয়াত বর্ষীয়ান অভিনেতা দিলীপ কুমার (Dilip Kumar)। ১৯৪০ সালে প্রথম ছবি মুক্তির পাওয়ার পর আর পিছন ফিরে তাকাতে হয়নি তাঁকে। অসামান্য অভিনয় দক্ষতার জেরে রাতারাতি তারকা হয়ে উঠেছিলেনদিলীপ কুমার।

দিলীপ কুমার Dilip Kumar

১৯৫০ সালে তিনিই প্রথম ছবিতে অভিনয়ের জন্য হাঁকেন ছয় সংখ্যার পারিশ্রমিক। আর পঞ্চাশের দশকে ১ লক্ষ টাকার মূল্য ছিল অনেক। তাই সেসময় বিনোদন জগতে তাঁর এই ছয় অঙ্কের পারিশ্রমিক নেওয়ার খবর রীতিমতো শোরগোল ফেলে দিয়েছিল। তবে এখন সময় বদলেছে। যত বছর গড়াচ্ছে ততই প্রত্যেক সিনেমা পিছু অভিনয় করার জন্য বাড়ছে অভিনেতাদের পারিশ্রমিকের পরিমাণও।

বলিউড রোমান্স কিং হিসাবে দিলীপ কুমারের উত্তরসূরি বলা হয় শাহরুখ খানকে (Shahrukh Khan)। উল্লেখ্য শুধু রোম্যান্স কিং হিসাবেই নয় সেদিক দিয়ে দেখতে গেলে সিনেমা পিছু সর্বাধিক পারিশ্রমিক নেওয়ার নিরিখে রেকর্ড সৃষ্টি কারী তারকাদের মধ্যেও দিলীপ কুমারের উপযুক্ত উত্তরসূরি হলেন বলিউড বাদশা কিং খান।

প্রসঙ্গত দীর্ঘদিন বিরতি নেওয়ার পর ফের একবার পর্দায় ফিরছেন শাহরুখ। তাঁর আসন্ন ছবি পাঠান। আর সিনেমায় অভিনয়ের জন্য তিনি ১০০ কোটি টাকা পারিশ্রমিক নিচ্ছেন। যা এখনও পর্যন্ত বলিউডের মধ্যে সর্বাধিক পারিশ্রমিক। এই তালিকায় শাহরুখের পরেই রয়েছেন সালমান খান। প্রতি সিনেমা পিছু তাঁর পারিশ্রমিক ৬০-৭০ কোটি । আমির খানের পারিশ্রমিক ৫০-৬০ কোটি এবং অক্ষয় কুমারের পারিশ্রমিক বর্তমানে ৫০ কোটি টাকা।

Related Articles

Back to top button