লাইফ স্টাইল

যা খাচ্ছেন তাতেই গ্যাস! পেট নিয়েই জেরবার জীবন, রইল হজমের সময়সা দূর করার ঘরোয়া উপায়

সময়ের সাথে পাল্লা দিয়ে আমরা দিন দিন আরও বেশি ব্যস্ত হয়ে পড়ছি। আর ব্যস্ততম এই জীবনে স্বাস্থ্যকর খাওয়া দাওয়া থেকে  শরীরের প্রতি নজর দিতে পারছি না একেবারেই। যার ফলস্বরূপ নানা ধরণের পেটের সমস্যার (Gastric Problems) সূত্রপাত হয়। আর প্রায় সকলেরই যে সমস্যাটা কমন সেটা হল হজমের সমস্যা। আজ আপনাদের জন্য এই হজমের সমস্যা (Digestion Problems) দূর করার কিছু ঘরোয়া উপায় নিয়ে এসেছি।

আসলে আমাদের অনিয়মিত খাওয়া দাওয়া আর খাদ্যাভ্যাস  আমাদের শরীরে ব্যাপক প্রভাব ফেলে। যেটা আমরা শুরুতে বুঝতে পারি না। আর যতক্ষণে বুঝতে পারি ততক্ষণে অনেকটা দেরি হয়ে যায়। তবে ওষুধ না খেয়ে হজমের এই সমস্যা থেকে ঘরোয়া পদ্ধতিতেও মুক্তি পাওয়া সম্ভব। আজ তারই মধ্যে কয়েকটি আপনাদের কাছে তুলে ধরব।

প্যাকেজড খাবার খাওয়া যতটা সম্ভব এড়িয়ে চলুনঃ 

যুগের সাথে তাল মিলিয়ে চলার চক্করে অনেকেই বাড়িতে তৈরী করা খাবারের বদলে প্যাকেটজাত খাবার খেতে বেশি অভ্যস্ত হয়ে পড়েন। এর কারণ কষ্ট করে খাবার তৈরী করতে লাগে না তাই প্যাকেট খাবার কিনে খোলো আর খাও! কিন্তু এখানেই মুশকিল। প্যাকেটজাত খাবার যাতে বেশিদিন ভালো থাকে তার জন্য কিছু কেমিক্যাল ব্যবহার করা হয়, যেটা অস্থায়ী বা স্থায়ী হজমের সমস্যার কারণ হতে পারে।

খাবারের মধ্যে অবশ্য সবুজ শাক রাখুনঃ 

আমাদের প্রতিদিনের খাবারের মধ্যে পরিমাণ মোট শাক সবজি থাকাটা অত্যন্ত প্রয়োজনীয়। কারণ শাক সবজি হজমশক্তি বাড়াতে সাহায্য করে। তাই খাবারের পাতে বেশি করে শাক রাখার চেষ্টা করুন, এতে আপনার পেটের হজম শক্তি আরও উন্নত হবে।

গ্রীন টি খাওয়া অভ্যাস করুনঃ 

Green Tea

অনেকেই হয়তো স্বাস্থ্যের জন্য গ্রীন টি খাবার কথা শুনেছেন। তবে বেশিভাগ লোকেই ভাবেন যে মোটা থেকে রোগ হবার জন্য এই গ্রীন টি খাওয়া হয়। আসলে ব্যাপারটা কিন্তু একেবারেই তা নয়, গ্রীন টি এর মধ্যে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট উপাদান যেটা পেট পরিষ্কার রাখতে সাহায্য করে। তাছাড়া এটা হজমের সমস্যা নির্মূল করতেও সাহায্য করে। তাই গ্রীন টি খেলে আপনার হজমের সমস্যা দূর হয়ে যেতে পারে।

Related Articles

Back to top button