গসিপবিনোদন

এমনি মেলেনি ‘শোলে’তে অভিনয়ের সুযোগ! ধর্মেন্দ্র হাতে পায়ে ধরেছিলেন বিগ বি অমিতাভ বচ্চন

গত এক শতাব্দীর সবচেয়ে হিট ছবি হিসেবে ধরা হয় শোলে সিনেমাকেই। ১৯৭৫ সালের ১৫ ই অগাস্ট মুক্তি পেয়েছিল শোলে। বলিউডের ইতিহাসে সেরা এই ছবি চলতি বছরেই পা দিল মুক্তির ৪৬ বছরে। রমেশ সিপ্পি পরিচালিত ছবিটি চমৎকার অভিনয়, স্ক্রিপ্ট রাইটিং, নির্দেশনা এবং সংলাপ আজও বহুল প্রশংসিত। বছরের পর বছর ধরে অমিতাভ বচ্চন, ধর্মেন্দ্র, হেমা মালিনী, জয়া বচ্চন, সঞ্জীব কুমার এবং আমজাদ খান এই চলচ্চিত্রটির জন্য সম্মানজনক পুরস্কার পেয়েছেন। এই ছবি ঘিরে অনেক গল্প রয়েছে।

ছবিতে জয় এবং বীরুর কেমিস্ট্রি সর্বকালের সেরা নজির হয়ে রয়ে গিয়েছে। তবে শোনা যায়, অমিতাভ নয় জয়ের চরিত্রে অভিনয়ের জন্য প্রথমে প্রস্তাব গিয়েছিল শত্রুঘ্ন সিনহার কাছে। কিন্তু পরবর্তীতে ধর্মেন্দ্রর অনুরোধেই নাকি শত্রুঘ্নর জায়গায় অভিনয় করেন অমিতাভ।

এ ব্যাপারে প্রথম দিকে চুপই ছিলেন ধর্মেন্দ্র। তবে ২০১৮ সালে ছোটপর্দার জনপ্রিয় শো ‘আপকি আদালত’ এ এসে মুখ খোলেন তিনি। সোজাসুজি কিছু না বললেও তিনি জানান, ” হ্যাঁ একথা সত্যি যে অমিতাভকে এই ছবিতে কাজ পেতে আমিই সাহায্য করেছিলাম। ও আমায় অনুরোধ করেছিল কাজের জন্য। আগেও ওর সাথে কাজ করায় আমি ওকে নিয়ে আশাবাদী ছিলাম৷ তবে অমিতাভের জায়গায় প্রথমে শত্রুঘ্নের অভিনয় করার কথা হয়েছিল। ”

তবে ধর্মেন্দ্র আগে মুখ না খুললেও অমিতাভ বহু জায়গাতেই শোলে সিনেমায় অভিনয়ের জন্য ধর্মেন্দ্রকে ধন্যবাদ জানিয়েছেন। এই প্রসঙ্গে ধর্মেন্দ্রকে যখন জিজ্ঞেস করা হয়েছিল কেন অমিতাভকে সহায়তা করলেন তখন তিনি সাফ জানান, ,’ আমি ঠিক বলতে পারব না। অত তলিয়ে দেখিনি। ছেলেটা ভালো। এলো আমার কাছে ,অনুরোধ করল। ব্যাস! আমিও ভাবলাম বেচারাকে কাজটা পাইয়েই দি।’

Related Articles

Back to top button