লাইফ স্টাইল

দাঁতের যন্ত্রণায় কষ্ট পাচ্ছেন! পেনকিলার ছাড়াই এই ঘরোয়া টোটকা যাতে কাজ হবে ম্যাজিকের মত

কথায় আছে দাঁতের যন্ত্রণা (Dental Pain) সব ব্যাথা যন্ত্রণার থেকে বেশি কষ্ট দেয়। দাঁত মানুষের শরীরের খুবই গুরুত্বপূর্ণ একটি জিনিস, অথচ দাঁতের প্রতি অনেক সময়ই অবজ্ঞা ও তাচ্ছিল্য করা হয়। অনেকেই দাঁতের সঠিক মর্যাদা সময় থাকতে দেন না। যার ফল স্বরূপ ভুগতে হয় দাঁতে যন্ত্রণার মত চরম শাস্তি।

আর দাঁতে যন্ত্রণা এমনই যন্ত্রণা যে শক্ত সামর্থ্য মানুষকেও কাঁদিয়ে ছেড়ে দেয়। দাঁতের যন্ত্রণা হলেই আমরা সচরাচর ঔষুধের দোকানে বা ডাক্তারের কাছে দৌড়াই। আর সেখান থেকে হয়তো পেনকিলার বা কড়া অ্যান্টিবায়োটিক সেবন করি। কিন্তু জানেন কি দাঁতের যন্ত্রণার কিছু ঘরোয়া টোটকাও (Home Remedy) রয়েছে। যেগুলি ব্যবহার করে পেনকিলার খাবার হাত থেকে বিরত থাকতে পারেন।

আজ বংট্রেন্ডে দাঁতের যন্ত্রণার সহজ ঘরোয়া টোটকাগুলির সন্মন্ধেই বলবো। এমন কিছু জিনিস রয়েছে যেগুলো আমাদের ঘরে প্রায়শই ব্যবহার হয় ও তাদের দুর্দান্ত সমস্ত গুণ রয়েছে। আজ তাদের মধ্যে থেকেই কিছু জিনিসের কথা বলবো যা দাঁতের যন্ত্রণায় ম্যাজিকের মাত্র কাজে দেয়।

১. আদা (Ginger)

Dental Pain Problem দাঁতের সমস্যা Ginger আদা

রান্নাঘরে মশলাপাতির সাথে আদা তো প্রত্যেকের বাড়িতেই থাকে। আর এই আদা কিন্তু দাঁতের যন্ত্রনায় দারুন উপকারী। যে দাঁতে ব্যাথা রয়েছে, সেই দাঁত দিয়ে একটুকরো আদা চেবাতে শুরু করুন। কিছুক্ষণের মধ্যেই দেখবেন ম্যাজিকের মত গায়েব হয়ে যাবে ব্যাথা।

২. রসুন (Lahsoon)

Dental Pain Problem দাঁতের সমস্যা রসুন lahsoon

মশলাদার রান্না হোক বা কষিয়ে মাংস রসুন তো লাগবেই। রান্নার এই রসুন দাঁতের যন্ত্রণাতেও বেশ কাজের। প্রথমে এক কোয়া রসুন থেঁতো করে নিন। এরপর যেখানে ব্যাথা হচ্ছে সেখানে কিছুক্ষন দিয়ে রাখুন। দেখবেন নিমেষের মধ্যেই পাবেন উপশম। চাইলে রসুন থেঁতোর সাথে কিছুটা নুন মিশিয়ে নিতে পারেন।

৩. বেকিং সোডা (Baking Soda)

Dental Pain Problem দাঁতের সমস্যা Baking Soda বেকিং সোডা

বেকিং সোডা রান্নাঘরে খুব সহজেই পেয়ে যাবেন। দাঁতের যন্ত্রণা হলে সামান্য একটু তুলো জলের মধ্যে  ভিজিয়ে তাতে খানিক বেকিং সোডা নিয়ে ব্যাথার জায়গায় দিতে পারেন। কিছুক্ষণ চেপে ধরে রাখলেই বুঝতে পারবেন কেমন ম্যাজিকের মত কাজ হয় এই ঘরোয়া টোটকায়। যদি চেপে রাখতে না পারেন তাহলে জলে মিশিয়ে কুলকুচিও করতে পারেন, তাতেও আরাম পাবেন।

৪. নারকেল তেল ও লবঙ্গ (Coconut Oil & Clove)

Dental Pain Problem দাঁতের সমস্যা লবঙ্গ Clove

নারকেল তেল আমাদের প্রত্যেকের ঘরেই রয়েছে। চুলে মাখার জন্যই মূলত নারকেল তেল ব্যবহৃত হয়। তবে দাঁতের যন্ত্রনায় নারকেল তেল কিন্তু খুব ভালো কাজ করে, নারকেলে অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ঠ রয়েছে যা দাঁতের গোড়ার অনেক সমস্যা ও সংক্ৰমণ রোধ করে। একটা ছোট পাত্রে একটু নারকেল তেল আর লবঙ্গ গুঁড়ো নিয়ে তা ভালো করে মিশিয়ে নিন। এরপর সেই মিশ্রণটি ব্যাথার স্থানে দিন, দিনে একই ভাবে দু থেকে তিনবার করুন দেখুন দাঁতের ব্যাথা একেবারে গায়েন হয়ে যাবে।

Related Articles

Back to top button