ম্যাজিকের মত কাজ হবে! রইল অসহ্য দাঁতের যন্ত্রনা কমানোর সহজ ঘরোয়া উপায়গুলি


দাঁত (Tooth) হল মানুষের শরীরের এমন একটা অঙ্গ যেটা অতিপ্রয়োজনীয়। অথচ এই দাঁতকেই আমরা সকলে কমবেশি অবহেলা করি। শরীরের যত্ন নেবার মধ্যে যে দাঁতের যত্নও পরে সে খেয়াল কজনের আর থাকে! কিন্তু দাঁতের সঠিক যত্ন না নিলে তা কিন্তু বাজে পর্যায় যেতে পারে। আর দাঁতের যন্ত্রণা (Tooth Pain) যে কি যন্ত্রণা সেটা যার হয়েছে সেই বোঝে। দাঁতের যন্ত্রনা হলেই এখন লোকে ছোটে ওষুধের দোকানে পেন কিলার এর জন্য। কিন্তু দাঁতের যন্ত্রনা (Dental Pain) কমানোর সহজ ঘরোয়া উপায় রয়েছে যেগুলি ব্যবহার করে দাঁতের যন্ত্রণায় ম্যাজিকের মত  কাজ হয়।

আসুন দেখে নেওয়া যাক এই সমস্ত দাঁতের অসহ্য যন্ত্রণা কমানোর সহজ ঘরোয়া উপায়গুলি :

১. লবঙ্গ (Clove) 

দাঁতের যন্ত্রণায় লবঙ্গ  দারুন কাজ করে। যে দাঁতে যন্ত্রণা হচ্ছে সেখানে বা আশেপাশে একটি লবঙ্গ রেখে দিন। দেখবেন  দারুন আরাম পাবেন। এমনকি লবঙ্গ আর অলিভ অয়েল দিয়ে পেস্ট মত তৈরী করেও লাগাতে পারেন এতে দাঁতের যন্ত্রণায় দারুন উপকার পাওয়া যায়।

২. রসুন (Lehsoon)

Lehson রসুন

রান্নাঘরে রসুন সব বাড়িতেই থাকে। মাংস হোক বা কষা তরকারি রান্নার ক্ষেত্রে রসুন কিন্তু লাগবেই। এই রসুন এক কোয়া নিয়ে সেটাকে থেঁতো করে দাঁতের উপর  দিতে পারেন। তাহলেও দাঁতের যন্ত্রণা থেকে উপশম পাওয়া সভব। এমনকি রসুনের সাথে যদি একটি নুন মিশিয়ে নিতে পারেন তাহলে আরো কাজে দেবে।

৩. মরিচ (Pepper)

বাড়িতে গোলমরিচ থেকেই। অনেকেই চা এর সাথে গোলমরিচ গুঁড়ো মিশিয়ে খান। এই মরিচগুঁড়ো দাঁতের যন্ত্রণাতেও দারুন উপশমকারী। মরিচগুঁড়ো যেখানে যন্ত্রণা হচ্ছে সেখানে ব্যবহার করতে পারেন। তাহলে সাময়িকভাবে যন্ত্রণার স্থানটি অবশের মত হয়ে যাবে। ফলে ব্যাথা অনুভব  করতে পারবেন না।

৪. আদা (Ginger)

জমিয়ে চা হোক বা সুস্বাদু রান্না আদা ব্যবহার  করেই থাকি আমরা। কিন্তু এই এক টুকরো আদাই দাঁতের যন্ত্রণায় ম্যাজিকের মত কাজ করে। এক টুকরো আদা নিয়ে যে ডেট ব্যাথা সেই দাঁত দিয়ে চিবোতে থাকুন তাহলে কিছুক্ষনের মধ্যেই যন্ত্রণা উধাও হয়ে যাবে। যদি চেবাতে না পারেন তাহলে আদাবাটা করে সেটা জিভ দিয়ে কিছুক্ষণ চেপে রাখুন তাহলেও কাজ হবে।

৫. নুন জল (Salt Water)

দাঁতে যন্ত্রণা কমানোর সবচাইতে সহজ ও কার্যকরী উপায় হল নুন জল। আসলে ঠিক নুন জল নয় গরম জলের সাথে নুন মিশিয়ে কুলকুচি। যতটা সম্ভব বেশি করে কুলকুচি করলেই দেখবেন নিমেষে আরাম পাবেন দাঁতের যন্ত্রণায়।

এতো গেল ঘরোয়া টোটকা, তবে দাঁতের যন্ত্রণা কিন্তু অবহেলা করা উচিত নয়। সাময়িক আরাম বা অসহ্য যন্ত্রণার থেকে মুক্তি পেতে এই উপায় ব্যবহার করা যেতেই পারে। তবে যদি যন্ত্রণা দীর্ঘস্থায়ী হয় তাহলে অবশ্যি একজন ভালো ডেনটিস্ট বা দাঁতের ডাক্তার  দেখিয়ে নেওয়া উচিত।