রেসিপি

পেঁয়াজ রসুন ছাড়া এই রান্নায় প্রেমে পড়তে বাধ্য বাঙালি, রইল নিরামিষ পনির পাসিন্দা তৈরির রেসিপি

শনিবার দিন বেশিরভাগ বাঙালি বাড়িতেই চল নিরামিষ খাওয়ার। তবে নিরামিষ রান্নাতেও এমন কিছু পদ রয়েছে যেগুলো রান্না করতে করতেই জিভে জল চলে আসবে। আজ আপনাদের সাথে শেয়ার করব এমনই একটি রান্না সম্পূর্ণ নিরামিষ অথচ দুর্দান্ত টেস্টি পনির পাসিন্দা তৈরির রেসিপি (Delicious Veg Paneer Pasinda Recipe)। যেটা একবার খেলেই প্রেমে পরে যাবেন গ্যারেন্টি!

Delicious Paneer Pasinda Recipe

পনির পাসিন্দা তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. মালাই পনির
২. ময়দা
৩. টমেটো কুচি, আদা কুচি,
৪. কাঁচালঙ্কা
৫. ফ্রেশ ক্রিম / দুধ
৬. হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো,
৭. জিরে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো
৮. তেজপাতা, শা জিরে, লবঙ্গ, দারুচিনি, জয়িত্রী গুঁড়ো, ছোট এলাচ,
৯. কিশমিশ কুচি, পেস্তা কুচি, আমন্ড বাদাম কুচি ও কাজু বাদাম কুচি
১০. সামান্য চিনি স্বাদের জন্য
১১. পরিমাণ মত নুন
১২. রান্নার জন্য তেল

পনির পাসিন্দা তৈরির পদ্ধতিঃ

➥ প্রথমে মালাই পনিরের বড় টুকরো থেকে একটু মোটা করে বেশ কিছু চৌকো টুকরো কেটে নিতে হবে। এরপর সেই টুকরোগুলোকে মাঝ  বরাবরের স্যান্ডউইচের মত কেটে নিয়ে করে কেটে নিতে হবে। আর মাঝ বরাবর চিরে একটা পুর ভরার মত জায়গা তৈরী করে নিতে হবে। তবে পুরোপুরি অর্ধেক করে দিতে হবে না।

Delicious Paneer Pasinda Recipe

➥ এবার চৌকো করে কাটতে গিয়ে যে পনিরের টুকরো রয়ে গেছে বা আলাদা কিছুটা পনির অন্য একটা পাত্রে নিয়ে সেটাকে প্রথমে হাত দিয়েই ভালো করে মেখে নিতে হবে।

➥ এরপর মেখে নেওয়া পনিরের মধ্যে একে একে পরিমাণ মত কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, কিশমিশ কুচি, পেস্তা কুচি, আমন্ড বাদাম কুচি ও কাজু বাদাম কুচি আর সামান্য চিনি স্বাদের জন্য দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এটাই পুর হিসাবে কাজে লাগবে।

Delicious Paneer Pasinda Recipe

➥ এবার স্যান্ডউইচের মত কেটে রাখা পনিরের মাঝের অংশে  এই পুর ভরে নিতে হবে।

➥ এদিকে একটা বাটিতে কিছুটা ময়দা নিয়ে তাতে পরিমাণ মত নুন মিশিয়ে নিয়ে সেটাই সামান্য জল যোগ করে একটু পাতলা করে একটা ব্যাটার মত তৈরী করে নিতে হবে।

➥ এই সময় কড়ায় কিছুটা তেল গরম করে নিতে হবে। আর পুর ভরা পনিরের টুকরো গুলোকে ব্যাটারের মধ্যে ডুবিয়ে সেগুলোকে মিডিয়াম আছে ভাজতে হবে। ভাজা হয়ে গেলে সেগুলোকে আলাদা করে তুলে নিতে হবে।

Delicious Paneer Pasinda Recipe

➥ এবার গ্রেভি তৈরীর জন্য মিক্সিং জারে টমেটো কুচি, আদা কুচি, কাঁচালঙ্কা, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো, কাজুবাদাম কুচি আর সামান্য জল দিয়ে মিহি একটা পেস্ট তৈরী করে নিতে হবে।

➥ এরপর কড়ায় কিছুটা তেল গরম করে তাতে তেজপাতা, শা জিরে, লবঙ্গ, দারুচিনি, জয়িত্রী গুঁড়ো, ছোট এলাচ দিয়ে ফোঁড়ন দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে নিতে হবে।

➥ ফোঁড়ন দেওয়ার পর তৈরী করে নেওয়া পেস্ট কড়ায় দিয়ে মিডিয়াম আছে তেল ছাড়ার আগে পর্যন্ত কষিয়ে নিতে হবে। তেল ছাড়তে শুরু করলে সামান্য জল যোগ করে ফোটার জন্য  অপেক্ষা করতে হবে।

Delicious Paneer Pasinda Recipe

➥ ফুটতে শুরু করলে কড়ায় অধকাপ মত ফ্রেশ ক্রিম বা দুধ দিয়ে সামান্য চিনি দিয়ে ২-৩ মিনিট ফুটিয়ে নিয়ে কাসৌরি মেথি গুঁড়ো দিয়ে মিশিয়ে নিয়ে ভেজে রাখা পনিরের টুকরোগুলোকে কড়ায় দিয়ে একদম কম আছে ২ মিনিট নেড়েচেড়ে গ্যাস বন্ধ করে দিন।

➥ ব্যাস তৈরী হয়ে গেল দুর্দান্ত স্বাদের পনির পাসিন্দা। ভাত রুটি কিংবা এমনি সব সময়েই এই রান্না খেতে পারেন।

Related Articles

Back to top button