রেসিপি

কড়ায় থাকতেই জিভে আসবে জল! রইল দুর্দান্ত স্বাদের মটনের স্টাইলে চিকেন রান্নার রেসিপি

বাঙালি মানেই খাওয়া দাওয়া পর্ব একেবারে জমজমাট। আর রবিবার হলে তো আর কথাই নেই! সারা সপ্তাহের শেষে ছুটির দিনে একটু স্পেশাল কিছু রান্নার জন্য যেন মন কেমন কেমন করে। রবিবারে মটন অনেকেরই খেতে ইচ্ছা করে কিন্তু মটনের যা দাম প্রতি রবিবার আনা সম্ভব নয়! তযে যদি হয় মটনের স্টাইলে মুরগির মাংস (Mutton like Chicken Recipe) ? আজ সেই রেসিপি নিয়েই হাজির হয়েছি। তাহলে আর দেরি কিসের দেখে নিন আর বানিয়ে ফেলুন।

খাসির স্টাইল মুরগির মাংস রান্না রেসিপি Mutton Style Chicken Recipe

মটনের স্টাইলে মুরগির মাংস তৈরির জন্য প্রয়োজনিত উপকরণঃ 

১. মুরগির মাংস

২. পেঁয়াজ কুচি

৩. পেঁয়াজ, আদা-রসুন, টমেটো বাটা

৪. হলুদ, লঙ্কা, ধনে, জিরে গুঁড়ো

৫. গরম মশলা গোটা ও গুঁড়ো

৬. টক দই

৭. সর্ষের তেল  ও নুন চিনি স্বাদমত

৮. খাসির মাংসের চর্বি

মটনের স্টাইলে মুরগির মাংস তৈরির পদ্ধতিঃ 

➥ সবার আগে বাজার থেকে কিনে আনা মুরগির মাংস আর খাসির চর্বি ভালো করে জল দিয়ে ধুয়ে নিতে হবে। এরপর মুরগির মাংসটিকে টক দই, আর  সামান্য হলুদগুঁড়ো মাখিয়ে ম্যারিনেট করার জন্য অন্তত এক ঘন্টা রেখে দিতে হবে।

Mutton Like Chicken Recipe

➥ এরপর একটা কড়াইতে সর্ষের তেল দিয়ে তাতে একে একে ফোড়ন আর গোটা গরম মশলা দিতে হবে। এরপর পেঁয়াজ, আদা-রসুন, টমেটো বাটা কড়ায় দিয়ে ভালোভাবে কষতে হবে।

Mutton Like Chicken Recipe

➥ ভালো করে কষা হলে মশলা থেকে তেল কাটতে শুরু করবে তখন ম্যারিনেট করে রাখা মাংসের টুকরোগুলো দিয়ে দিতে হবে।

➥ মাংস দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিতে  হবে মশলাটা। আর কিছুটা জল দিয়ে কড়া ঢাকা দিয়ে মিনিট ১৫ সেদ্ধ করে  নিতে হবে। এরপর কড়ার ঢাকনা খুলে খাসির মাংসের চর্বি দিয়ে দিতে হবে। আর চর্বি দেবার পর ভালো করে নেড়ে নিতে হবে মাংসটা।

➥ এবার কড়ার ঢাকনা দিয়ে ২০ মিনিট মত রান্না হতে দিতে হবে। তাহলেই দেখা যাবে মাংসের পাশ দিয়ে তেল কাটছে। তখনই বুঝতে হবে যে খাসির স্টাইলে মুরগির মাংস রেডি।

Mutton Like Chicken Recipe

➥ এবার হালকা করে গরম মশলা ছড়িয়ে কড়া নামিয়ে নিন। ব্যাস মাংস একেবারে তৈরী শুধু পাতে পড়ার অপেক্ষা। গরম ভাতের সাথে এই চিকেন পেলেই নিমেষে থালা পরিষ্কার খেয়ে যাবে।

Related Articles

Back to top button