রেসিপি

বাচ্চা থেকে বড় সবাই পড়বে হামলে, রইল KFCকে হার মানানো চিকেন পেরি পেরি তৈরির সহজ রেসিপি

রবিবার মানে বাঙালির পাতে চিকেন থাকেই। তবে একঘেয়ে আলু আর মাংসের ঝোল খেতে খেতে অনেক সময় একটু অন্য কিছু খাওয়ার ইচ্ছা হয়। সেই কারণে অনেকেই রেস্তোরায় খেতে যান। কিন্তু যদি বাড়িতেই তৈরী করে নেওয়া যায় রেস্তোরার মত রান্না তাহলে তো আর কথাই নেই! আজ আপনাদের জন্য এমনই একটা রান্না নিয়ে এসেছি জেটার স্বাদ KFCকেও হার মানাতে পারে! রইল বাড়িতেই চিকেন পেরি পেরি তৈরির সহজ রেসিপি (Delicious KFC Style Chicken Peri Peri Recipe)।

Delicious KFC Style Chicken Peri Peri Recipe

চিকেন পেরি পেরি তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. চিকেন (লেগ পিস থাই সহ,  চাইলে শুধু লেগ কেটে নিতে পারেন)
২. লাল ক্যাপসিকাম, রসুন
৩. লঙ্কা
৪. লেবুর রস
৫. ভিনিগার
৬. অলিভ অয়েল
৭. ময়দা
৮. পেপরিকে পাউডার / কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, কাসৌরি মেথি গুঁড়ো
৯. পরিমাণ মত নুন
১০. রান্নার জন্য তেল

চিকেন পেরি পেরি তৈরির পদ্ধতিঃ

➥ এই রান্নার জন্য চিকেনের লেগপিস বেছে নিতে হবে। পারলে থাই সহ চিকেন লেগপিস ব্যবহার করতে পারেন। তবে না চাইলে শুধু লেগপিসও ব্যবহার করতেই পারেন। চিকেন এনে পরিষ্কার করে ধুয়ে ছুরি দিয়ে চিকেনের গায়ে কাট লাগিয়ে নিতে হবে।

Delicious KFC Style Chicken Peri Peri Recipe

➥ এবার চিকেন ম্যারিনেট করার জন্য একটা স্পেশাল মশলা পেস্ট তৈরী করে নিতে হবে। তার জন্য একটা বড় মিক্সির জারে লাল ক্যাপসিকাম, ১০ কোয়া রসুন, কয়েকটা কাঁচা লঙ্কা, ৩ চামচ লেবুর রস, ২ চামচ ভিনিগার আর ৩-৪ চামচ মত অলিভ অয়েল দিয়ে সব কিছুকে একসাথে মিহি পেস্ট করে নিতে হবে।

➥ একটা বড় পাত্রের মধ্যে তৈরী করা পেস্ট নিয়ে নিতে হবে। তার মধ্যে একে একে পরিমাণ মত পেপরিকে পাউডার / কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, কাসৌরি মেথি গুঁড়ো দিয়ে দিতে হবে। সাথে পরিমাণ মত নুন আর সামান্য ময়দা দিয়ে সবটাকে ভালো করে মিক্স করে নিতে হবে।

Delicious KFC Style Chicken Peri Peri Recipe

➥ ম্যারিনেট মশলা তৈরী হয়ে গেলে চিকেনের পিস গুলোকে একে একে দিয়ে ভালো করে মশলা মাখিয়ে নিতে হবে। মশলা মাখানো হয়ে গেলে ঢাকা দিয়ে অন্তত ৩-৪ ঘন্টা বা চাইলে সারারাত ফ্রিজে রেখে দিতে হবে। বেশিক্ষণ রাখা হলে ততই খেতে দারুণ লাগবে।

➥ এবার গ্যাসে ফ্রাইং প্যান বসিয়ে গরম করে নিয়ে ১ চামচ মত তেল দিয়ে ম্যারিনেট করা চিকেন দিয়ে বেশি আঁচে উল্টে পাল্টে কয়েক মিনিট ভেজে নিতে হবে। একটু পোড়া পোড়া হয়ে গেলে ম্যারিনেট মশলা দিয়ে মিক্স করে নেড়েচেড়ে কিছুক্ষণ রান্না করে আঁচ কমিয়ে দিতে হবে।

Delicious KFC Style Chicken Peri Peri Recipe

➥ ৫ মিনিট উল্টে পাল্টে ভেজে নেওয়ার পর ঢাকা দিয়ে ১০ মিনিট ঢাকা দিয়ে রান্না করতে হবে। তারপর ঢাকনা খুলে উল্টে পাল্টে দিয়ে আবারও ১০ মিনিট রান্না করে নিতে হবে। আলাদা করে জল দেওয়ার প্রয়োজন পড়বে না কারণ চিকেন থেকেই জল বেরোবে।

➥ মোট ২০ মিনিট মত রান্না হয়ে গেলে মশলা ছাড়া চিকেনের টুকরো গুলোকে তুলে নিন আর প্লেটে সাজিয়ে পরিবেশন করুন। আর একেবারে রেস্তোরার মত স্বাদ এনজয় করুন।

Related Articles

Back to top button