রেসিপি

পেঁয়াজ-রসুন ছাড়া রান্নাও খাবেন আঙ্গুল চেটে, সেরা স্বাদের এই পনির না খেলেই মিস!

শনিবার মানেই অনেক বাড়িতে নিরামিষ রান্না হয়। নিরামিষ দিনে পেঁয়াজ রসুন ছাড়া রান্নায় অনেকেরই নালিশ যে স্বাদ থাকে না। কিন্তু এবার সে সব অতীত! আজ আপনাদের জন্য পেঁয়াজ রসুন ছাড়া সম্পূর্ণ নিরামিষ একটি রান্না নিয়ে হাজার হয়েছি। যেটা ছোট থেকে বড় সকলের পছন্দ হবেই হবে। চলুন দেখে নেওয়া যাক দুর্দান্ত স্বাদের দই পনির রেসিপি (Dahi Paneer Recipe)। 

Dahi Paneer recipe

দই পনির তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. পনির
২. দই
৩. হলদু গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো
৪. ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো
৫. কাসৌরি মেথি
৬. লঙ্কা কুচি, ধনেপাতা কুচি
৭. চারমগজ, কাজুবাদাম
৮. ছোট এলাচ, গোটা জিরে
৯. আদা কুচি, লবঙ্গ,
১০. বিটনুন
১১. পরিমাণ মত নুন
১২. সরষের তেল

দই পনির তৈরির পদ্ধতিঃ

➥ প্রথমেই কিনে আনা পনির নিজের পছন্দের মত করে টুকরো করে নিন। তারপর একটা বড় পাত্রে বেশ কিছুটা সরষের তেল নিয়ে তাতে হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো বিটনুন, সাধারণ নুন আর কাসৌরি মেথি দিয়ে ভালো করে মিক্স করে নিন।

➥ এরপর তেল মশলার মধ্যে পনিরের টুকরো গুলো দিয়ে ভালো করে মশলা মাখিয়ে নিতে হবে। মশলা মাখানো হয়ে গেলে ঢাকা দিয়ে আলাদা করে রেখে দিন।

Dahi Paneer recipe

➥ এবার একটা বাটিতে কিছুটা জল গরম করে তাতে চারমগজ আর কাজুবাদাম দিয়ে সেদ্ধ করে নিতে হবে। সেদ্ধ হয়ে গেলে সেগুলোকে ছেঁকে তুলে সামান্য গরম জল সমেত মিনি পেস্ট বানিয়ে নিতে হবে।

➥ তারপর বড় বাটিতে ২ কাপ মত দই আর কাজুবাদাম পেস্ট, সামান্য পরিমানে সমস্ত গুঁড়ো মশলা দিয়ে সবটাকে ভালো করে মিক্স করে ফেটিয়ে নিতে হবে।

Dahi Paneer recipe

➥ এবার কড়ায় আবারও কিছুটা সরষের তেল দিয়ে তাতে ছোট এলাচ, গোটা জিরে দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে আদা কুচি, লবঙ্গ ও কাঁচা লবঙ্গ দিয়ে নেড়েচেড়ে নিতে হবে। এরপর কাশ্মীরি লঙ্কা গুঁড়ো আর সামান্য জল দিয়ে খানিক কষিয়ে নিন।

➥ কষানো হয়ে গেলে দইয়ের পেস্ট কড়ায় দিয়ে আঁচ কমিয়ে হাতা দিয়ে নেড়ে কিছুক্ষণ ফুটিয়ে নিতে হবে। এই সময় পরিমাণ মত জল আর নুন দিয়ে নিন আর গ্রেভি মত তৈরী হয়ে গেলে পনিরের টুকরো আর সামান্য কাসৌরি মেথি দিয়ে কিছুক্ষণ রান্না করে নামিয়ে নিলেই দুর্দান্ত স্বাদের দই পনির তৈরী।

Back to top button