রেসিপি

যে সবজি খায় না সেও খাবে চেয়ে চেয়ে! রইল ১০ মিনিটে মুচমুচে বাঁধাকপি রোল তৈরির রেসিপি

সন্ধ্যের সময় হালকা খিদে মেটানোর জন্য চা বিস্কুটের সাথে কিছু স্নাক্স খেয়ে থাকেন অনেকেই। আবার কখনো মুড়ি চানাচুর খেয়ে কাজ চলে। কিন্তু রোজ রোজ এক জিনিস খেতে কি আর ভালো লাগে! মাঝে মধ্যে একটু নতুনত্ব কিছু পেলে বেশ ভালোই হয়। তাই আজ আপনাদের জন্য হেব্বি টেস্টি মুচমুচে বাঁধাকপি রোল তৈরির রেসিপি (Crispy Badhakopi Roll Recipe) নিয়ে হাজির হয়েছি।

Crispy Badhakopi Roll Recipe

মুচমুচে বাঁধাকপি রোল তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. বাঁধাকপি
২. আদা কুচি, রসুন কুচি
৩. পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা কুচি
৪. চিকেন কিমা করে নেওয়া
৫. সেদ্ধ আলু
৬. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
৭. ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো
৮. বেসন, ময়দা ও চালের গুঁড়ো
৯. পরিমাণ মত নুন
১০. রান্নার জন্য তেল

মুচমুচে বাঁধাকপি রোল তৈরির পদ্ধতিঃ

➥ প্রথমে একটা গোটা বাঁধাকপি নিয়ে নিতে হবে। কপির মাঝের শক্ত অংশ বাদ দিয়ে কড়ায় ফুটন্ত জলের মধ্যে সামান্য নুন দিয়ে কয়েক মিনিট রেখে সেদ্ধ করে নিতে হবে। এতে করে বাঁধাকপির পাতা গুলো সেদ্ধ হয়ে আলগা হয়ে আসবে।

Crispy Badhakopi Roll Recipe

➥ এবার কড়ায় কয়েক চামচ তেল দিয়ে আদা কুচি, রসুন কুচি দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিয়ে পেঁয়াজ কুচি দিয়ে ভেজে চিকেন কিমা দিয়ে নিতে হবে। (চিকেন না থাকলে নাও দিতে পারেন) তারপর পরিমাণ মত হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো ও নুন দিয়ে সবটাকে ভালো করে কষিয়ে নিতে হবে।

Crispy Badhakopi Roll Recipe

➥ কষানো হয়ে গেলে সেদ্ধ করে রাখা আলু কড়ায় দিয়ে সবটাকে ভালো করে মিশিয়ে নিতে হবে। এই সময় কাঁচালঙ্কা কুচি দিয়ে মিক্স করে নিলেই রোলের জন্য পুর তৈরী।

➥ এবার বাঁধাকপির একটা সেদ্ধ পাতা নিয়ে তাতে পুর দিয়ে রোলের মত করে মুড়ে নিতে হবে। এভাবেই বাকিগুলোকে তৈরী করে নিতে হবে।

Crispy Badhakopi Roll Recipe

➥ তারপর এককাপ করে ময়দা, বেসন ও চালের গুঁড়ো নিয়ে পরিমাণ মত নুন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো দিয়ে শুকনো অবস্থায় মিশিয়ে নিয়ে জল দিয়ে ব্যাটার মত করে নিতে হবে।

Crispy Badhakopi Roll Recipe

➥ এইবার কড়ায় বেশ কিছুটা তেল গরম করে নিতে হবে রোল ভাজার জন্য। এদিকে বাঁধাকপি রোলগুলোকে বেসনের ব্যাটারের মধ্যে ভালো করে ডুবিয়ে গরম তেলের মধ্যে দিয়ে কয়েক মিনিট ধরে লালচে করে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে গেল ঝরিয়ে তুলে নিলেই তৈরী মুচমুচে বাঁধাকপি রোল।

Back to top button