লাইফ স্টাইল

মাটি ছাড়া খুব সহজে বাড়িতেই চাষ করতে পারেন ধনেপাতা! জানুন পদ্ধতি

সারাদেশব্যপী করোনা প্রবাহ বয়ে যাওয়ার পর সাধারণ মানুষের অর্থনৈতিক অবস্থা কার্যত বেহাল। কাজ গেছে বহু মানুষের, পাশাপাশি মূল্যবৃদ্ধি তো লেগেই আছে। না আছে চাকরি, না আছে নতুন কোনো কর্মসংস্থান। এমতাবস্থায় কোনো ব্যবসা করতেও লাগবে মোটা টাকার পুঁজি। কিন্তু এমন অনেক চাষ রয়েছে যা খুব কম খরচে সহজ পদ্ধতিতেই করা সম্ভব।

শীতকালের এমনই একটি জনপ্রিয় সুগন্ধি হল ধনে পাতা, রান্নায় একটু ধনেপাতা দিলেই স্বাদ সম্পূর্ণ বদলে যায়। পকোরা থেকে, কোনো স্ন্যাক্স, মাছের ঝোল থেকে, মাংস সবেতেই দারুণ জমে ধনেপাতা। কিন্তু বাজার থেকেই নয় বাড়িতেও খুব সহজ পদ্ধতিতে চাষ করা সম্ভব ধনেপাতা।

জমিতে ধনেপাতা চাষ হয় অন্যান্য শাক সবজী চাষের মতো করেই। কিন্তু বাড়িতে খুব সহজ পদ্ধতিতে প্লাস্টিকে ঝুড়ির সাহায্যেই ধনেপাতা উৎপাদন করা সম্ভব। সেক্ষেত্রে প্রথমে কোনো নার্সারি থেকে ধনেপাতার বীজ কিনে এনে সেগুলিকে হাত দিয়ে হালকা ভেঙে নিতে হবে।

এরপর একটি বড় পাত্রে জল নিয়ে তার উপর ঝুড়িটি বসিয়ে দিতে হবে, এবং ঝুড়ির মধ্যে ছড়িয়ে দিতে হবে বীজ গুলি। এমন ভাবে বীজগুলি ছড়াতে হবে যাতে সেই বীজ ঝুড়ির উপর থাকাকালীন জলে ভিজে থাকে। বীজের উপর ঢেকে দিতে হবে টিস্যু পেপার দিয়ে। এরপর এর থেকে অঙ্কুরোদগম শুরু হলে জল পাল্টাতে হবে ৭ দিন অন্তর। অল্প স্বল্প সার ও দেওয়া যেতে পারে।

হালকা রোদে এই ঝুড়ি প্রতিদিন রাখলেই ১ মাসের মধ্যে আস্তে আস্তে এর থেকে ঝাঁক হয়ে বেরোতে থাকবে ধনেপাতা। এই পদ্ধতিতেই বাড়িতেই প্রচুর মাত্রায় ধনে পাতা চাষ করা সম্ভব।

Related Articles

Back to top button