ওয়েব সিরিজখবরবিনোদন

চরম অসংবেদশীল! শর্ট ফিল্মে ‘গর্ভপাত হওয়া ভ্রূণ খাওয়ার দৃশ্য’, মামলা অনুরাগ কাশ্যপের বা বিরুদ্ধে

বলিউডের বিখ্যাত পরিচালকদের মধ্যে একজন হলেন অনুরাগ কাশ্যপ (Anurag Kashyap)। নানা সময়ে নানা কারণে বিতরনের চর্চার মধ্যে উঠেছেন এই পরিচালক। সম্প্রতি আবারো একবার শিরোনামে দেখা যাচ্ছে অনুরাগ কাশ্যপের নাম। যার নেপথ্যে রয়েছে বাংলা কাশ্যপের তৈরি একটি শর্টফিল্ম। আসলে বর্তমান যুগে OTT প্লাটফর্মের চাহিদা দিন দিন বেড়েই চলেছে। আর অনুরাগ কাশ্যপ ও এই OTT এর দুনিয়াতে পা দিয়েছেন।

অতিথি প্ল্যাটফর্মগুলোতে যে ছবি ওয়েব সিরিজ গুলি রিলিজ করা হয় সেগুলোর উপর কোন রকমের নিষেধাজ্ঞা নেই। যে কারণে উত্তেজক দৃশ্য থেকে শুরু করে যৌনতা সবটাই দেখানো হয় অনলাইন প্লাটফর্ম গুলিতে। সেই কারণেই অনলাইন প্লাটফর্ম গুলিতে যৌনদৃশ্যে ভরা ওয়েব সিরিজ থেকে ছবির রমরমা বাজার। ২০২০ সালে অনলাইন প্লাটফর্ম নেটফ্লিক্সে অনুরাগ কাশ্যপের একটি ছবি বা বলা ভাল শর্ট ফিল্ম রিলিজ হয়েছিল। শর্ট ফিল্ম টির নাম ছিল ‘গোস্ট স্টোরিজ (Ghost Stories)’।

এই ‘গোস্ট স্টোরিজ’ শর্ট ফিল্ম এর জেরেই বর্তমানে আবারো বিতর্কে সৃষ্টি হয়েছে অনুরাগ কাশ্যপকে নিয়ে। এই শর্টফিল্মটি তে অভিনেত্রী শোভিতা ধুলিপালাকে (Shobhita Dhulipala) দেখা গিয়েছে মূল চরিত্রে। কিন্তু মুশকিল হল ছবির একটি দৃশ্য নিয়ে চরম আপত্তি জানিয়েছেন কিছু দর্শক। এই মর্মে অভিযোগ জমা পড়েছে নেটফ্লিক্স ইন্ডিয়ার কাছে। আসলেই ছবিতে একটি দৃশ্য দেখানো হয়েছে, গর্ভপাতের পর ভ্রূণ খাচ্ছেন শোভিতা। এই দৃশ্যটি কে ঘিরেই শুরু বিতর্কের। ছবিতে এই দৃশ্যটির কোন প্রয়োজনীয়তা ছিল নির্মাতারা চাইলে এই দৃশ্যটি নাও দেখাতে পারতেন। তাছাড়া মহিলাদের জন্য এই ধরনের দৃশ্য চরম অসংবেদনশীল।

Complain against Anurag Kashyap Ghost Stories Shot film

এমনই একটি অভিযোগ জমা পড়েছে নেটফ্লিক্স ইন্ডিয়া কাছে। ছবিতে এই ধরনের দৃশ্য দেখানোর আগে মহিলাদের জন্য একটি বিশেষ সতর্কবার্তা দেওয়ার প্রয়োজন ছিল যেটা ছবিতে দেখানো হয়নি। এই অভিযোগের ভিত্তিতে নেটফ্লিক্স ইন্ডিয়া মুখপাত্র জানিয়েছেন, অভিযোগের ভিত্তিতে ইতিমধ্যেই তারা প্রযোজনা সংস্থার সাথে যোগাযোগ করেছেন। তবে শর্টফিল্মটি অনুরাগ কাশ্যপের একার প্রযোজনায় তৈরি হয়নি। আরএসবিপি মুভিজ ও ফ্লাইং ইউনিকর্ন এন্টারটেইনমেন্টের এই ছবির সাথে যুক্ত রয়েছেন কারান জোহার, জয়া আখতার ও দিবাকর বন্দ্যোপাধ্যায়ের মত প্রযোজকেরা।

প্রসঙ্গত, নেটফ্লিক্সে শুধুমাত্র গোস্ট স্টোরিজই নয় আরও বেশ কয়েকটি ছবি রয়েছে যার মধ্যে উল্লেখ্য সেক্রেট গেমস ও সুইটেবল বয়। এ পর্যন্ত অনলাইন প্লাটফর্ম গুলির ওপর নজরদারির কোন ব্যবস্থা ছিলনা। তবে এই ধরনের অভিযোগ আস্তে শুরু হওয়ায় এ বছরেই অনলাইন প্লাটফর্ম গুলিকে ইনফরমেশন টেকনোলজি আইনের আওতায় বেঁধে ফেলার নির্দেশ জারি করা হয়েছে। তাই এটা মনে করা যেতেই পারে যে হয়তো ভবিষ্যতে অনলাইন প্লাটফর্ম গুলিতে অবাধে তৈরি হওয়ার এই ধরনের ছবি কিছুটা নিয়ন্ত্রিত হতে চলেছে।

Related Articles

Back to top button