লাইফ স্টাইল

বেগুনেও আছে অনেক গুণ! ঘরোয়া উপায়েই মিলবে ঝলমলে ত্বক, রইল অসাধারণ কিছু বিউটি টিপস

রান্নাঘরে শাক-সবজির ভিড়ে বেগুন (Brinjal) সকলের বাড়িতেই থাকে। আর সুন্দর রূপ পেতে এই বেগুনও কিন্তু বেশ সাহায্য করতে পারে। ভাবছেন মজা করছি? না একেবারেই না। বেগুনের মধ্যে রয়েছে ভিটামিন থেকে শুরু করে খনিজ গুণ ও Anti-Oxydent এর গুণাবলী। তাছাড়া ফাইবারে ভরপুর এই বেগুন ত্বকের পুস্তিতেও যথেষ্ট সাহায্য করে।

তাহলে বুঝলেন তো খাবার যেমন সুস্বাদু করতে তুলতে পারে তেমনই রূপচর্চাতেও বেশ কাজে দেয় বেগুন। আজ আপনাদের বেগুনের বেশ কিছু গুনাগুন সম্পর্কে জানাবো। যেগুলি আপনার ঘরোয়া রূপচর্চায় খুবই কাজে লাগবে। আর বাড়িতেই ঝলমলে সুন্দর ও কোমল ত্বক পাবার জন্য রূপচর্চা শুরু করতে পারবেন।

স্কিন টোনার হিসেবে বেগুনের ব্যবহার

ত্বক পরিষ্কার রাখতে অনেকেই বাড়িতে টোনার ব্যবহার করেন। তবে জানেন কি বেগুন লম্বালম্বি ভাবে কাটলে সেটাকেই টোনার হিসাবে ব্যবহার করা যেতে পারে। ইটা যেমন ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনে তেমনই ভাঁজ পরে যাওয়া ত্বক টান করতেও সাহায্য করে।

মসৃণ ও কোমল ত্বক পেতে বেগুনের ব্যবহার

বেগুন হল এমন একটি সবজি যার মধ্যে প্রচুর পরিমাণে জল থাকে। আর ত্বকের হাইড্রেশনের জন্য জল খুবই গুরুত্বপূর্ণ। বেগুন যদি খাবারের মেনুতে রাখা যায় তাহলে ত্বকের ময়েশ্চারাইজেশনে সাহায্য করে।

চুলের যত্ন থেকে অকাল বার্ধক্য রোধে বেগুন 

বেগুনের মধ্যে থাকা ভিটামিন, অ্যান্টি-অক্সিডেন্ট ত্বকের কোষের মধ্যে থাকা অক্সিডেটিভ স্ট্রেস নির্মূল করতে সাহায্য করে। এছাড়াও ত্বকের বলিরেখা থেকে শুরু করে কালচে দাগ দূর করতেও সাহায্য করে যার ফলে অকাল বার্ধক্যের থেকে নিস্তার পাওয়া সম্ভব।

Related Articles

Back to top button