গসিপবিনোদন

বাড়ি বাড়ি সাবান ফিনাইল বেচতেন বলিউডের ‘ব্যাডম্যান’! আজ সফল অভিনেতা গুলশন গ্রোভার

বলিউড ফিল্ম ইন্ডাস্ট্রিতে ব্যাডম্যান নামে পরিচিত গুলশান গ্রোভারের আজ আর কোনো পরিচয়ের প্রয়োজন নেই। ভিলেনদের তালিকায় শীর্ষে রয়েছে গুলশান গ্রোভারের নাম। তিনি তার উদ্যমী অভিনয় এবং সাহসী অ্যাকশন দিয়ে দর্শকদের হৃদয়ে আলাদা ছাপ রেখেছিলেন। ফিল্ম ইন্ডাস্ট্রিতে, গুলশান গ্রোভার তার কঠোর পরিশ্রম এবং প্রতিভা দিয়ে দুর্দান্ত উচ্চতা অর্জন করেছেন। আজকের এই পর্বে আমরা আপনাদের জানাবো কিভাবে গুলশান গ্রোভার ইন্ডাস্ট্রির একজন ব্যাডম্যান হয়ে উঠলেন যিনি প্রথম জীবনে ঘরে ঘরে ঘুরে সাবান ফিনাইল বিক্রি করতেন।

গুলশান গ্রোভার ফিল্ম ইন্ডাস্ট্রিতে খলনায়কের ভূমিকায় অভিনয়ের জন্য শিরোনামে রয়েছেন। ক্যারিয়ারে বেশিরভাগ ছবিতেই নেতিবাচক চরিত্রে অভিনয় করেছেন তিনি। বিশেষ বিষয় হলো তার নেতিবাচক চরিত্র সবসময়ই দর্শকের ভালোবাসা ও শ্রদ্ধা পেয়েছে। ২১শে সেপ্টেম্বর, ১৯৫৫ সালে দিল্লিতে জন্মগ্রহণ করেন গুলশান গ্রোভার। খুব সাধারণ পরিবারের সদস্য হওয়ায় লেখাপড়াটাও খুব কষ্ট করে করেছেন গুলশন। টাকা বাঁচাতে তিনি প্রতিদিন ৯ কিলোমিটার হেঁটে বাসস্ট্যান্ডে যেতেন এবং সেখান থেকে কলেজে পৌঁছানোর জন্য ৩টি বাস পরিবর্তন করতেন।

আপনি হয়তো জানেন না যে গুলশান গ্রোভার আর্থিক সীমাবদ্ধতার কারণে বাড়িতে পড়াশোনার পাশাপাশি সাবান ফিনাইল বিক্রির কাজও করেছেন। প্রতিদিন যখন তিনি বাড়ি থেকে বের হতেন, তখন তিনি তার ব্যাগে বাসনপত্র ও লন্ড্রি পাউডার নিয়ে যেতেন। অন্যদিকে কলেজ থেকে ফেরার সময় বাড়ি বাড়ি গিয়ে সাবান বিক্রি করতেন। সে সময় যা আয় হতো তা থেকে তিনি তার লেখাপড়ার খরচ চালাতেন। এছাড়া বাকি টাকা দিয়ে পরিবারকে সহযোগিতা করতেন।

পড়াশোনা শেষ করে অভিনয় জগতে ক্যারিয়ার গড়ার কথা ভেবেছিলেন গুলশান গ্রোভার। এ জন্য তিনি মুম্বাই পৌঁছে থিয়েটারে যোগ দেন। সেখান থেকেই অভিনয় শিখেছেন। ১৯৮০ সালে মুক্তিপ্রাপ্ত ‘হাম পাঁচ’ চলচ্চিত্রের মাধ্যমে তিনি তার অভিনয় জীবন শুরু করেন। এর পর তিনি তাকে আর পিছন ফিরে তাকাতে হয়নি। অনেক হিট ছবিতে অভিনয় করেছেন তিনি।

‘হাম পাঁচ’ চলচ্চিত্রের মাধ্যমে তার অভিনয় জীবন শুরু করা গুলশান গ্রোভার দুধ কা কার্জ, ইজ্জত, সওদাগর, কুরবান, রাম লিখন, অবতার, অপরাধী, মোহরা, দিলওয়ালে, হিন্দুস্তান কি কসম, হেরাফেরি, আন্তর্জাতিক খিলাড়ি, চরিত্রে অভিনয় করেছেন। এক হাসিনা, দিল মাঙ্গে মোর, এজেন্ট বিনোদ, বিন বুলায়ে বারাতির মতো অনেক সুপারহিট ছবিতে খলনায়কের ভূমিকায় অভিনয় করে প্রচুর প্রশংসা অর্জন করেছিলেন। রাম লখন ছবিতে গুলশান গ্রোভার ব্যাডম্যানের ভূমিকায় অভিনয় করেছিলেন। এই চরিত্রটি তাকে সারা বিশ্বে বিখ্যাত করেছে। এই ছবিতে তার ভিলেনের চরিত্রে ব্যাডম্যানের চরিত্রটি দর্শকরা পছন্দ করেছেন এবং তাকে এই নাম দিয়েছেন।

Related Articles

Back to top button