গসিপবিনোদনসিনেমা

একপ্রকার ঝুঁকি নিয়েই হয়েছিল ছবিটি শুটিং, বলিউডের এই বিখ্যাত ছবিগুলি তৈরী হয়েছে আফগানিস্তানে

বর্তমানে আফগানিস্তান (Afghanisthan) দেশকে তালিবানী (Taliban) জঙ্গিদের দখল করে নেবার ঘটনায় চমকে গিয়েছে গোটা বিশ্ব। সেদেশের সরকার হার মেনেছে তালিবানদের কাছে। আজ আফগানিস্তানের রাস্তায় মানুষের মুখে বিভীষিকাময় যুদ্ধের স্মৃতি ফিরে এসেছে। চারিদিকে ভীত সন্ত্রস্ত মানুষ, প্রায় জনশুন্য হয়ে পড়েছে রাজধানী থেকে গোটা দেশের বেশিরভাগ পথ। তবে, তালিবানদের দখলে যাবার আগে দারুন সুন্দর ছিল আফগানিস্তান।

বলিউডের একাধিক ছবির শুটিং হয়েছে আফগানিস্তানে। যদিও সেই সমস্ত ছবির  শুটিংয়ের সময় চিন্তা ও ঝুঁকি ছিল সর্বদাই। একপ্রকার ঝুঁকি নিয়েই করা হয়েছিল এই সমস্ত ছবির শুটিং। আজ আপনাদের আফগানিস্তানে শুটিং হওয়া এমনই কিছু বলিউড ছবি সম্পর্কে জনাব।

এজেন্ট বিনোদ (Agent Vinod)

Agent Vinod Saif Ali Khan

সাইফ আলী খান অভিনীত এজেন্ট বিনোদ ছবিটি ২০১২ সালে রিলিজ হয়েছিল। ছবির শুরুর দৃশ্য আফগানিস্তানে শুট করা হয়েছিল। দস্ত-ই-মারগো  নামের একটি জায়গায় বালি যুক্ত মুরুভুমির যে দৃশ্যটি দর্শকেরা সিনেমার পর্দায় দেখেছিলেন সেটি আফগানিস্তানের।

ধর্মাত্মা (Dharmatma)

Dharmatma Movie

বলিউডের যে সমস্ত ছবি আফগানিস্তানে শুটিং করা হয়েছিল তার মধ্যে সর্বপ্রথম হল ‘ধর্মাত্মা’। ১৯৭৫ সালের ছবিতে ফিরোজ খান, হেমা মালিনী, রকেহা ও প্রেম নাথের মত অভিনেতা অভিনেত্রীদের দেখা গিয়েছিল। বিখ্যাত এই ছবির কেয়া খুব লাগতো হো, বড়ি সুন্দর লাগতি হো গানটি আজও বেশ সমাদৃত হয়। ছবিরতির শুটিং করা হয়েছিল আফগানিস্তানে।

খুদা গাওয়া (Khuda Gawah)

Khuda Gawah Movie Amitabh Bacchan Sridevi

বলিউডের বিগ বি অমিতাভ বচ্চন ও শ্রীদেবী অভিনীত ছবি খুদা গাওয়া। ১৯৯২ সালে মুক্তি পাওয়া ছবিটির শুটিঙ হয়েছিল আফগানিস্তানের কাবুলে। ছবিটির শুটিংয়ের সময় তৎকালীন রাষ্ট্রপতি মহম্মদ নজিব্বুল্লাহ শুটিংয়ের জন্য নিরাপত্তার ব্যবস্থা করেছিলেন।

কাবুল এক্সপ্রেস (Kabul Express)

Kabul Express John Abraham

২০০৬ সালের একটি জনপ্রিয় সিনেমা কাবুল এক্সপ্রেস। ছবিতে বলিউডের জন আব্রাহাম ও আরশাদ ওয়াসিকে দেখা গিয়েছিল। ছবিটি আফগানিস্তানের রাজধানী কাবুলের শুট করা হয়েছিল। যেহেতু ছবিটির নামই কাবুল এক্সপ্রেস তাই একাধিক লোকেশন যেমন বলা হিসাব ফোর্ট, গ্রীন প্যালেস ইত্যাদি জায়গায় শুটিং করা হয়েছিল।

তোরবাজ (Torbaaz)

Sanjay Dutt Torbaaz Movie

গতবছরই সঞ্জয় দত্ত অভিনীত বলিউড ছবি তোরবাজ মুক্তি পেয়েছে। গিরিশ মালিক পরিচালিত এই ছবিটির বেশ কিছু দৃশ্যের শুটিং আফগানিস্তানে করা হয়েছে। ছবিটির মূল প্রেক্ষাপট ছিল জঙ্গি শিশু  আত্মঘাতী বোমারুদের কাহিনীকে ঘিরে। ছবিটি দর্শকমহলে বেশ সাড়া পেয়েছিল।

Related Articles

Back to top button