গসিপছবিবিনোদনসিনেমা

গ্যাংস্টারেরাই বলিউডের আসল হিরো! ‘রইস’ থেকে ‘গাঙ্গুবাঈ’ বাস্তবের কাহিনী দেখিয়েছে এই ৯ সিনেমা

বলিউডের ইতিহাসে বহু বায়োপিক তৈরি হয়েছে। বক্স অফিসেও চরম হিট হয়েছে সেই সকল ছবি। ‘এম এস ধোনি’ থেকে শুরু করে ‘ভাগ মিলখা ভাগ’- সেই তালিকায় নাম রয়েছে বহু সিনেমার। তবে শুধুমাত্র এগুলিই নয়, বলিউডে এমন অনেক সিনেমা (Bollywood movies) রয়েছে যেগুলি কুখ্যাত গ্যাংস্টারদের (Gangster) জীবনের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। আজ এমনই ৯টি সিনেমার নাম এই প্রতিবেদনে তুলে ধরা হল।

শ্যুটআউট অ্যাট লোখান্ডওয়ালা (Shootout at Lokhandwala)- ২০০৭ সালে মুক্তিপ্রাপ্ত এই সিনেমায় গ্যাংস্টার মায়া ডোলসের কাহিনী দেখানো হয়েছিল। ছবিতে অভিনয় করেছিলেন বিবেক ওবেরয়। মুম্বইয়ের এই কুখ্যাত ডন এবং তাঁর সহযোগীদের সঙ্গে পুলিশের এনকাউন্টারের ঘটনা দেখানো হয়েছিল ছবিতে।

Vivek Oberoi and Maya Dolas

হাসিনা পার্কার (Haseena Parkar)- দাউদের বোন হাসিনা পার্কারের জীবনের ওপর এই ছবিটি তৈরি করা হয়েছিল। ১৯৯১ সালে হাসিনার স্বামী ইব্রাহিমকে গ্যাংস্টার অরুণ গাওলি খুন করার পর থেকে তিনি ডন হয়ে উঠেছিলেন। সিনেমায়  আর চরিত্রে অভিনয় করেছিলেন শ্রদ্ধা কাপুর।

Haseena Parkar

ওয়ান্স আপন আ টাইম ইন মুম্বই (Once upon a time in Mumbai)- এই ছবিতে অজয় দেবগণের চরিত্রটি গ্যাংস্টার সুলতান হাজির জীবনের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল। মুম্বইয়ের অন্যতম কুখ্যাত ডনদের মধ্যে একজন ছিলেন তিনি। শোনা যায়, দাউদ, ছোটা রাজন, অরুণ গাওলিদের ‘গুরু’ ছিলেন তিনি।

Sultan haji and Ajay

ড্যাডি (Daddy)- এই সিনেমায় গ্যাংস্টার অরুণ গাওলির জীবনকাহিনীর ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল। সেই চরিত্রে অভিনয় করেছিলেন অর্জুন রামপাল। উল্লেখ্য, দাউদের বোন হাসিনার স্বামী ইব্রাহিমকে খুনের অভিযোগ ছিল এই অরুণের ওপর।

Arun Gawli and Arjun Rampal

শ্যুটআউট অ্যাট ওয়াডলা (Shootout at wadala)- ছবিতে মান্য সুরভে নামের এক ডনের চরিত্রে অভিনয় করেছিলেন জন আব্রাহাম। তিনি একজন শিক্ষিত ছেলে ছিলেন। শোনা যায়, তাঁকে মিথ্যা মামলায় যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছিল। এরপরই জেল থেকে পালিয়ে অপরাধের দুনিয়ায় পা  রাখেন তিনি।

John as Manya Surve

রইস (Raees)- এই সিনেমায় শাহরুখ খান গুজরাটের মদ আফিয়া আব্দুল লতিফ শেখের চরিত্রে অভিনয় করেছিলেন। সে গুজরাটে মদ পাচারের পাশাপাশি খুন, সুপারি কিলিং, অপহরণের মতো কাজও কোর্ট। ১৯৯৩ সালে মুম্বই বিস্ফোরণের মামলাতেও আব্দুলের যোগ পেয়েছিল পুলিশ।

Srk and abdul latif

দয়াবান (Dayavan)- বিনোদ খান্না এই ছবিতে শক্তি ভেলহু নামের এক চরিত্রে অভিনয় করেছিলেন। সেই চরিত্রটি বাস্তবের ডন ভারদারাজন মুদালিয়ারের জীবনের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল। শোনা যায়, একসময় মুম্বইয়ে তাঁর ত্রাস ছিল দেখার মতো।

Vinod Khanna in dayavan

রংবাজ (Rangbaaz)- এই ওয়েব সিরিজে শিব প্রকাশের চরিত্রে অভিনয় করেছিলেন সাকিব সালিম। উত্তরপ্রদেশের কুখ্যাত অপরাধী শ্রীপ্রকাশ শুক্লার ওপর ভিত্তি করে তৈরি হয়েছিল এই সিনেমাটি।

Rangbaaz shree paraksh shukla

গাঙ্গুবাঈ কাঠিয়াওয়াড়ি (Gangubai Kathiawadi)- আলিয়া ভাট অভিনীত এই সিনেমায় করিম লালার চরিত্রে অভিনয় করেছিলেন অজয় দেবগণ।

Ajay and karim lala

তাঁকে মুম্বইয়ের প্রথম মাফিয়া ডন বলা হয়ে থাকে। শোনা যায়, একসময় মুম্বইয়ের মানুষ তাঁর নাম শুনলেও ভয়ে কাঁপত।

Related Articles

Back to top button