গসিপবিনোদন

শুধু পর্দাতেই নয়, বাস্তবেও খুশি করতে হত মোগাম্বোকে! নিজের শর্তেই কাজ করতেন অমরীশ পুরী

আজ, বলিউডের অন্যতম জনপ্রিয় ভিলেন অমরীশ পুরীর ৯০তম জন্মদিন (Amrish Puri birthday)। ১৯৩২ সালে আজকেরই দিনে পাঞ্জাবে জন্মগ্রহণ করেছিলেন তিনি। বলিউডের একাধিক জনপ্রিয় ছবিতে কাজ করা অমরীশের বহু চরিত্র আজও দর্শকমনে গেঁথে রয়েছে। পাশাপাশি বলিপাড়ায় কান পাতলে, আজও ওনার বিষয়ে একাধিক চর্চা শোনা যায়।

নিজের কেরিয়ারে প্রায় ৪৫০টি সিনেমায় কাজ করা এই অভিনেতা নিজের প্রত্যেকটি চরিত্রের মাধ্যমে দর্শকের আরও কাছে পৌঁছে গিয়েছেন। তাঁর কোনও চরিত্রের ওপর কখনও দর্শকরা বেজায় চটেছেন, কখনও আবার ভালোবাসায় ভরিয়ে দিয়েছেন। তবে বলিউডে কান পাতলে শোনা যায়, ‘মোগ্যাম্বো’ (Mogambo) অভিনীত ছবির সংখ্যা আরও বাড়তে পারত। কিন্তু উনি নিজের পারিশ্রমিক নিয়ে কখনও কোনও সমঝোতা করেননি, সবসময় নিজের শর্তে কাজ করেছেন। সেই কারণে ছেড়েছেন বহু ছবি।

Amrish Puri

অমরীশ পুরীর (Amrish Puri) বিষয়ে একটি কাহিনী প্রায়ই শোনা যায়, তা হল, তাঁর দাবি করা পারিশ্রমিক না পাওয়ায় এনএন সিপ্পির মতো পরিচালকের ছবি পর্যন্ত তিনি ছেড়ে দিয়েছিলেন। জানা যায়, উনি নাকি সেই সময় ছবিটির জন্য ৪০ লাখ টাকা চেয়েছিলেন। কিন্তু পরিচালক তা দিয়ে রাজি না হওয়া ছবিটি ছেড়ে দেন অভিনেতা।

এক সাক্ষাৎকারে আরিশ্রমিক নিয়ে বলার সময় বলিউডের এই জনপ্রিয় ভিলেন বলেছিলেন, ‘যেটা আমার অধিকার সেটা পাওয়া উচিত। যখন আমি নিজের কাজ এবং অভিনয়ের সঙ্গে কোনও সমঝোতা করি না, তাহলে পারিশ্রমিকের সঙ্গে কেন করব। আমার অভিনয়ের জন্য নির্মাতারা অর্থ উপার্জন করেন, তাই আমি আমার সম্পূর্ণ ভাগ নেব’।

Amrish Puri as Mogambo

জানা যায়, অমরীশ পুরী একজন শৃঙ্খলাপরায়ণ অভিনেতা ছিলেন। তিনি শুধু অভিনয় করতেন না, সেই চরিত্রের মধ্যে পুরো ঢুকে যেতেন। ঘণ্টার পর ঘণ্টা অক্লান্তভাবে রিহার্সাল করতেন তিনি। জনপ্রিয়তার শিখরে ওঠার পর এই অভিনেতার ব্যাপারে অনুরাগীরা অনেককিছু জানতে পেরেছেন, কিন্তু তাঁর কেরিয়ারের শুরুটা কীভাবে হয়েছিল জানেন?

বিভিন্ন প্রতিবেদন থেকে জানা যায়, ২২ বছর বয়সে প্রথম অডিশন দিয়েছিলেন তিনি। কিন্তু সুদর্শন নন বলে তাঁকে বাতিল করে দেওয়া  হয়েছিল। কিন্তু অভিনয়ের প্রতি তাঁর চরম ভালোবাসা ছিল। কখনও হার মানেননি তিনি। তাঁর বয়স প্রায় ৪০, তখন প্রথম ব্রেক পান। ১৯৭০ সালে মুক্তপ্রাপ্ত দেব আনন্দ অভিনীত ‘প্রেম পূজারী’তে একটি ছোট রোলে দেখা গিয়েছিল ‘মোগ্যাম্বো’কে। এরপর শ্যাম বেনেগালের একাধিক জনপ্রিয় ছবিতে অভিনয়ের মাধ্যমে জনপ্রিয়তা পান তিনি। ১৯৮০ সালে মুক্তিপ্রাপ্ত ‘হাম পাঁচ’ ছবিতে অভিনয়ের পর থেকে আর পিছন ফিরে তাকাতে হয়নি অমিরীশ পুরীকে।

Related Articles

Back to top button