খবরবিনোদনসিনেমা

বাঁচাতে হলে বাংলা ছবিই ভরসা! উত্তম কুমারের ‘ভ্রান্তিবিলাস’ এর অনুকরণে ‘সার্কাস’ করছে বলিউড

বলিউডে (Bollywood) আসল গল্প নেই, দর্শকদের এই অভিযোগ বহুদিনের। আগে দক্ষিণী ছবির খুব বেশি চল না থাকায় রিমেক (Remake) ছবি হলেও দেদার হিট হত বক্স অফিসে। কিন্তু সে সব এখন অতীত, বক্স অফিসে একপ্রকার একাধিপত্য স্থাপন করেছে দক্ষিণী ছবি। বিগত এক বছরেরও বেশি সময় ধরে রিমেক ছবির জেরে একেরপর এক বিগ বাজেট ছবি ফ্লপ হয়েছে। তাই এবার হলিউড, সাউথ ছেড়ে বাংলা ছবির (Tollywood) দ্বারস্থ হয়েছে বলিউড।

ফিল্ম সমালোচকরা তো বটেই ইদানিং দর্শকেরা পর্যন্ত বলিউডের একঘেয়ে ছবি দেখে একপ্রকার বিরক্ত। হাতে গোনা কয়েকজন সুপারস্টারদের নিয়েই একেরপর এক এলাহী বাজেটের ছবি। এদিকে রিলিজের পর মাছি মারছে সিনেমা হল। তবে কিছুজনের মতে রিমেকের কালচার থেকে নাকি বেরিয়ে আসার আপ্রাণ চেষ্টা করছে বলিউড। কিন্তু একি? রণবীর সিংয়ের (Ranveer Singh) আগামী ছবি ‘সার্কাস’ (Cirkus) এর টিজারে প্রকাশ্যে আসতেই ধরা পড়ল চুরি!

Cirkus Movie Teaser Video

বাঙালির গর্ব মহানায়ক উত্তমকুমারের (Uttam Kumar) কালজয়ী ছবি ‘ভ্রান্তিবিলাস’ (Bhrantibilas) এর রিমেক করে তৈরি হচ্ছে বলিউডের সার্কাস। হ্যাঁ ঠিকই ধরেছেন, সেই উত্তম কুমার ও ভানু বন্দ‍্যোপাধ‍্যায়ের ডবল রোল যা আজও প্রতিটা বাঙালির হৃদয়ে গেঁথে রয়েছে। এবার সেই কাহিনীকেই হিন্দিতে তুলে ধরবেন রণবীর সিং ও বরুণ শর্মা।

তবে ব্যাপারটা ঠিক এতটাও সোজা নয়, আসলে সত্যিটা খুঁজে বেশ কিছুটা কষ্ট করতে হয়েছে বটে। রিমেক ছবির আসল উৎস খুঁজে বের করাও একপ্রকার ভ্রান্তিবিলাস বলা যেতে পারে! আসন্ন ‘সার্কাস’ ছবিটি আসলে ১৯৯২ সালের ‘আঙ্গুর’ ছবির রিমেক হিসাবে আসতে চলেছে। কিন্তু মজার বিষয় হল সেই ছবিটিও ১৯৬৮ সালে মুক্তি পাওয়া ‘দো দুনি চার’ ছবির রিমেক। আর ১৯৬৮ এর এই সিনেমা ছিল বাংলার ভ্রান্তিবিলাসের হিন্দি অনুকরণ।

সম্প্রতি প্রকাশ্যে এসেছে ‘সার্কাস’ ছবির টিজার ভিডিও। রণবীর সিং নিজের টুইটারে টিজারের ভিডিও শেয়ার করেছেন। যেখানে দেখা যাচ্ছে, বিংশ শতাব্দীতে রিমেক হলেও ছবির সময়কাল ৬০ এর দশকেই। ছবিতে রণবীর ছাড়াও বরুণ শর্মা, পূজা হেগড়ে, জ‍্যাকলিন ফার্নান্ডেজ, জনি লিভার, সঞ্জয় মিশ্রা, মুকেশ তিওয়ারিদের মত তারকারা রয়েছে।

ছবির ট্রেলার ভিডিও আসতে চলেছে আগামী ২রা ডিসেম্বর। রণবীর নিজেই সেকথা জানিয়েছেন। আর এই ছবি রিলিজ হতে চলেছে আগামী ২৪ এ ডিসেম্বর। অর্থাৎ বড়দিন বা ক্রিসমাসের আগেই ফেস্টিভ সিজেনে বক্স অফিসে ভালো কামাইয়ের আশা নিয়েই রিলিজ হতে চলেছে ছবিটি। তবে আগামী দিনে এ ছবি কতটা সাফল্য পায় সেটাই এখন দেখার।

Related Articles

Back to top button