ছবিবিনোদন

কেউ ৬ টি, কেউ ৯ টি! অমিতাভ বচ্চন থেকে শাহরুখ খান, বহু ভাষায় দক্ষ বলিউডের এই ৫ তারকা

বলিউডে (Bollywood)  এমন বহু তারকা রয়েছেন, যারা নিজের ফিল্ডে ভালো করার পাশাপাশি প্রতি মুহূর্তে নতুন কিছু শেখার আগ্রহ রাখেন। কেউ নতুন কোনও কাজ শিখতে চান, আবার কেউ নতুন কোনও ভাষা। বলিপাড়ায় এমন বহু সেলেব রয়েছেন, যারা শুধুমাত্র হিন্দিই নয়, বরং বিশ্বের আরও বহু ভাষায় কথা বলতে পারেন। আজ বলিউডের এমন পাঁচ তারকার নাম একটু জেনে নেওয়া যাক, যারা হিন্দির পাশাপাশি বিশ্বের আরও বহু ভাষায় (Multiple language) পটু।

অমিতাভ বচ্চন (Amitabh Bachchan)- ‘বিগ বি’ অমিতাভের কোনও পরিচয়ের প্রয়োজন পড়ে না। উত্তরপ্রদেশের এলাহাবাদে জন্ম, এই তারকা গত পাঁচ দশক ধরে বলিউডে রাজত্ব করছেন। তাঁর পিতা নামী কবি ছিলেন। এই তারকা হিন্দির পাশাপাশি সহজেই ইংরেজি, উর্দু, পাঞ্জাবি, বাংলা ভাষায় কথা বলতে পারেন। ‘কৌন বনেগা ক্রোড়পতি’র মঞ্চে তাঁকে একাধিক ভাষায় সাবলীলভাবে কথা বলতে দেখা গিয়েছে।

Amitabh Bachchan

শাহরুখ খান (Shah Rukh Khan)- দিল্লিতে জন্ম, শাহরুখ বলিউডের ‘বাদশা’ নামে খ্যাত। গত তিন দশক ধরে বলিপাড়ায় রাজত্ব করছেন। শুধুমাত্র দেশেই নয়, বিদেশেও শাহরুখের প্রচুর অনুরাগী রয়েছে। ‘কিং খান’ হিন্দি, ইংরেজি, উর্দুর পাশাপাশি কন্নড় এবং জার্মান ভাষাতেও কথা বলতে পারেন।

Shah Rukh Khan

ঐশ্বর্য রায় বচ্চন (Aishwarya Rai Bachchan)- ঐশ্বর্যের জন্ম দক্ষিণ ভারতীয় পরিবারে হয়েছিল এবং ওনার মাতৃভাষা তুলু। প্রাক্তন ‘মিস ওয়ার্ল্ড’ মোট ৯টি ভাষায় দক্ষ। তুলু, হিন্দি, ইংরেজি, মারাঠি, তামিল, বাঙালি, তেলেগু, কন্নড় এবং উর্দু ভাষায় কথা বলতে পারেন এই বলি সুন্দরী। শুধু তাই নয়, তিনি স্প্যানিশ ভাষায় কথা বলা লোকেদের সঙ্গেও কাজ করেছেন।

Aishwarya Rai Bachchan

বিদ্যা বালান (Vidya Balan)- নিজের অভিনয় প্রতিভার মাধ্যমে দর্শকদের মনে বিশেষ স্থান করে নিয়েছেন বিদ্যা বালান। যেমন তিনি অভিনয়ের দিক থেকে পারদর্শী, তেমনই নানান ভাষায় কথাও বলতে পারেন। বিদ্যা হিন্দি এবং ইংরেজির পাশাপাশি বাঙালি, তামিল, মারাঠি এবং মালায়ালম ভাষায় কথা বলতে পারেন।

বিদ্যা বালন Vidya Balan

দীপিকা পাড়ুকোন (Deepika Padukone)- বলিউডের নামী অভিনেত্রী দীপিকার জন্ম ডেনমার্কে হয়েছিল। তিনি নামী ব্যাডমিন্টন খেলোয়াড় প্রকাশ পাড়ুকোনের কন্যা।

Deepika Padukone

বলিউডের পাশাপাশি হলিউডে কাজ করা এই অভিনেত্রী হিন্দি, ইংরেজির পাশাপাশি মাতৃভাষা কোঙ্কনি, তুলু ভাষায় কথা বলতে পারেন। পাশাপাশি ‘পিকু’ ছবিতে কাজ করার সৌজন্যে বাংলা ভাষাতেও কথা বলতে পারেন দীপিকা।

Related Articles

Back to top button