যে অভিনেত্রীর গানে প্রেমের জলজ্যান্ত উদাহরণ, সেই পারভীন বাবিই বাস্তবে ভালোবাসার কাঙাল!


বলিউড (Bollywood), এই নামটা যেন আমাদের জীবনের সাথে কোথাও না কোথাও একটা জড়িয়ে গিয়েছে। কারণ অনেক সময়ই বলিউডের ছবিতে বাস্তব জীবনের গল্প তুলে ধরা হয়। তাছাড়া বলিউডের গান যেন মানুষের জীবনের সাথে ওতপ্রতভাবে জড়িয়ে গিয়েছে। বিয়েবাড়ি থেকে পূজামণ্ডপ এমনকি প্রেমের প্রস্তাবের ক্ষেত্রেও বলিউডের ছোঁয়া আজকাল চোখে পড়ার মত। বলিউডের এমন কিছু গোল্ডেন গান রয়েছে যা আজ প্রেমের গান হিসাবে বেশ বিখ্যাত।

Parveen Babi

তবে জানেন কি বলিউডের বিখ্যাত কিছু প্রেমের গানে এক অভিনেত্রীকে দেখা গিয়েছে। যে অভিনেত্রীকে প্রেমের গানে দেখা গিয়েছে সেই অভিনেত্রীই প্রেমের কাঙাল। হ্যাঁ ঠিকই শুনেছেন প্রেমের গানে দর্শকদের মন মাতালেও আসল জীবনে প্রেমের ছোঁয়া পাননি অভিনেত্রী। এই অভিনেত্রী হলেই পারভীন বাবি (Parveen Babi)। সত্তর থেকে আশির দশকের সুন্দরী এই অভিনেত্রীর প্রতিটি ছবিই ছিল সুপার হিট। আর অভিনেত্রীর সিনেমার কিছু গান আজও প্রেমের স্মৃতি উস্কে দেয় হাজারো প্রেমিক প্রেমিকার মনে। আসুন দেখে নেওয়া যাক সেই মন ছুঁয়ে যাওয়া প্রেমের গাঙ্গুলির তালিকাঃ

১. জানু মেরি জান (Jaanu Meri Jaan) 

১৯৮০ সালে শান (Shaan) নামের একটি ছবিতে অমিতাভ বচ্চনের (Amitabhj Bacchan) সাথে অভিনয় করেছিলেন অভিনেত্রী পারভীন বাবি। সেই ছবিরই গান ‘জানু মেরি জান’। বিখ্যাত এই গানটি আজও অনেকে নিজেদের প্রেমের কথোপকথনের মাঝে এনে থাকে।

https://youtu.be/KeDi_7twe5w

২. হামকো তুমসে হো যায় হ্যায় প্যার কেয়া করে (Hamko Tumse Ho Gaya Hai Pyaar Kya Kare)

সত্তরের দশকের অমিতাভ বচ্চনের একটি আইকনিক ছবি রিলিজ হয়েছিল যার নাম ‘অমর আকবর অ্যান্থনি (Amar Akbar Anthony)’ । সেই ছবিতে পারভীন বাবির সাথে এই গানটি গাইতে দেখা গিয়েছে। আজও গানটি কিন্তু খুব একটা পুরানো হয়নি।

৩. রাত বাকি বাত বাকি (Raat Baki Baat Baki)

আশির দশকে বলিউডে রিলিজ হওয়া একাধিক গানের মধ্যে একটি গান ব্যাপক জনপ্রিয় হয়েছিল। ‘নমক হালাল (Namak Halaal)’ ছবিতে অমিতাভ বচ্চনের সাথে এই ছবিতে একটি গান ছিল রাত বাকি বাত বাকি। গানটি আজও প্রেমিক প্রেমিকাদের প্রেমের আগুনে ঘি ঢালে।

https://youtu.be/FVhIPVDxsPQ

৪. তুম সাথ জো যাব আপনে (Tum Saath Ho Jab Apne)

অমিতাভ বচ্চনের সাথে পারভীন বাবির আশির দশকের একটি সুপার হিট ছবি হল ‘কালিয়া (Kaalia)’। ছবির তুম সাথ জো যাব আপনে গানটি সেই সময় ব্যাপক হিট হয়েছিল। এমনকি একবিংশ শতাব্দীতে এসেও এই গান গুলি বহু প্রেমিকের তার প্রেমিকার প্রতি টান বোঝাতে সাহায্য করে।

৫. মে তো বেঘর হু (Mein to Beghar Hu)

বলিউডের আশির দশকের সুপার ষ্টার শশী কাপুরের (Sashi Kapoor) সাথে ‘সুহাগ (Suhaag)’ ছবিতে অভিনয় করেছিলেন অভিনেত্রী পারভীন বাবি। ছবিতে শশী কাপুরের সাথে একটি রোমান্টিক গান ছিল যেটা হল ‘মে তো বেঘর হু’। গানটি সংগীত প্রেমীদের মনে আজ অবিস্মরণীয় হয়ে রয়েছে।

https://youtu.be/JWtm5vv8FSk