লাইফ স্টাইল

অল্প বয়সেই পাকছে চুল? কেমিক্যাল নয়, রইল ঠাকুমা দিদিমাদের সিক্রেট তেল তৈরির পদ্ধতি ও ব্যবহার

আজকাল সকলেই মাথায় কেমিক্যাল দিয়ে তৈরি শ্যাম্পু তেল ব্যবহার করছি। অনেকেরই মত এই সমস্ত কেমিক্যাল শ্যাম্পুর জেরে চুলের ক্ষতি (Hair Problems) হচ্ছে। এরফলে অল্পদিনের মধ্যেই চুলে পাক (Gray Hair Problems) ধরছে। আর এই পাকা চুল কালো করতে আমরা ব্যবহার করছি সহজে চুল কালো করার জন্য সেই বাজার চলতি ‘হেয়ার ডাই’। যার ফলে সেই চুলের ক্ষতি হচ্ছেই। শুধু তাই নয়, চুলের ক্ষতির পাশাপাশি মাথার ত্বকেরও ক্ষতি হচ্ছে। তবে চিন্তা নেই বংট্রেন্ড আজ এই চুল পেকে যাওয়ার সমস্যার সমাধানের ঘরোয়া উপায় (Greay Hair Solution) নিয়ে এসেছে।

আগেকার দিনে এত নামি দামি শ্যাম্পুর ব্র্যান্ড বা হেয়ার অয়েল ছিল না। তবুও দিব্যি মা ঠাকুমাকে চুল ছিল ঘন আর লম্বা। এর জন্য রিঠা শ্যাম্পুর পাশাপাশি বাড়িতে বানানো তেল মাথায় মাখতেন তারা। আজ সেই রখম কিছু তেল বাড়িতে তৈরীর উপায় আপনাদের সাথে শেয়ার করে নেব।

Black Cumin Oil for Hair Care Greay Hair Problems

কালো জিরের তেল (Black Cumin oil to prevent Gray Hair) : রান্নায় ব্যবহৃত কালো জিরে শরীরের পক্ষে যেমন ভালো তেমনই ভালো চুলের পক্ষেও। নিয়মিত যদি কালো জিরের তেল চুলে ব্যবহার করতে পারেন, তাহলে পাকা চুলের সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে। কীভাবে এই তেল বানাবেন? চলুন দেখে নেওয়া যাক উপকরণ, তৈরির পদ্ধতি ও ব্যবহার।

কালো জিরের তেল তৈরির জন্য উপকরণঃ

১. কালো জিরে
২. সরষের তেল / নারকেল তেল
৩. ক্যাস্টর অয়েল
৪. মেথির বীজ

Kalo Jire Tel

কালো জিরের তেল তৈরির পদ্ধতিঃ

প্রথমে মেথি এবং কালো জিরে কে ভালো করে গুড়ো করে নিন। এরপর কাচের পাত্রের মধ্যে এই গুড়ো ঠেলে এর মধ্যে সর্ষের তেল দিন পরিমাণ মত।

এবার ভালো করে ২-৩ সপ্তাহের জন্য সূর্যের আলোতে ভালো করে পাত্রের মুখ বন্ধ করে রেখে দিন। ২ দিন ছাড়া ছাড়া চামচ দিয়ে তেল টা নেড়ে দিতে হবে।

২-৩ সপ্তাহ পর পাত্রের তেলটা ভালো করে ছেঁকে নিয়ে আলাদা  পাত্রে রেখে দিতে হবে। এই তেলকেই ব্যবহার করতে হবে।

কালো জিরের তেল ব্যবহারের পদ্ধতিঃ

মাথার ত্বকে এই তেল সপ্তাহে একদিন অথবা দুই দিন করে আধ ঘন্টা ধরে ম্যাসেজ করে নিতে হবে। তারপর কিছুক্ষণ রেখে শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। এভাবেই কয়েক সপ্তাহ করলেই ফল পাবেন হাতে নাতে।

Related Articles

Back to top button