খবর

মা কিচেনের ‘ডিমভাত’ কে টেক্কা দিয়ে, মাছে-ভাতে বাঙালি প্রকল্প চালু করল বিজেপি

দরজায় কড়া নাড়ছে ২১ এর বিধানসভা ভোট। এখন রাজ্য রাজনীতি কার্যত উত্তাল ভোটের উত্তাপে। এই মুহূর্তে বাংলার রাজনীতির দুই প্রধান প্রতিপক্ষ হল বিজেপি এবং তৃণমূল। ক্রমেই বাংলার মাটিতে নিজের ঘাঁটি শক্ত করতে চাইছে বিজেপি, অন্যদিকে তৃণমূলও নিজেদের জায়গা ধরে রাখতে একের পর এক প্রকল্প নিয়ে মাঠে নামছে।

দিন কয়েক আগেই আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষদের মুখে ভরপেট খাবার তুলে দিতে নয়া প্রকল্প নিয়ে এসেছে তৃণমূল। ৫টাকার বিনিময়ে সুলভ পুষ্টি জোগাতে ‘মায়ের রান্নাঘর’ এ মিলেছে এক সবজী ভাত আর ডিম। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, ভোটমুখী বাংলায় নিজেদের ক্ষমতা জোরদার করতে এবং গরীব মানুষের ভরসা ফিরে পেতে তামিলনাড়ুর এই মডেল অনুসরণ করছেন মমতা বন্দোপাধ্যায়।

এবার ‘মা কিচেন’ ডিমভাতকে টেক্কা দিতে নতুন কর্মসূচি নিয়ে মাঠে নেমেছে বিজেপি। অর্থাৎ রাজ্যজুড়ে চলে আসা এই ভোজ রাজনীতিতে প্রথমে সিপিআইএম এর শ্রমজীবী ক্যান্টিন, তারপর তৃণমূলের ‘মা কিচেনের’ পর এবার এই কর্মসূচিতে সামিল বিজেপিও।

ইতিমধ্যেই মমতার ‘মা কিচেন’ কে টেক্কা দিতে বিজেপি পাল্টা ‘মাছে ভাতে বাঙালি’ কর্মসূচি নিয়ে মেদিনীপুরের বুকে নেমেছে। সেখানে কাঁথির বিভিন্ন এলাকায় এই কর্মসূচিতে, বিনামূল্যে সাধারণ মানুষের পাতে পড়ছে মাছ ও ভাত। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, বাঙালির মাছ ভাতের ইমোশানকে মনে রেখেই ভোটের আগে এটা বিজেপির নতুন চাল।

Related Articles

Back to top button