গসিপবিনোদনসিনেমা

প্রয়াত বিরজু মহারাজের নাচে সমৃদ্ধ বলিউড! তাঁরই ছন্দে পার্দা কাঁপিয়েছেন মাধুরীর মতো নায়িকারা

গতকাল অর্থাৎ রবিবার গভীর রাতে ভারতীয় শাস্ত্রীয় নৃত্যের দুনিয়ায় তৈরি হয়েছে এক বিরাট শূন্যস্থান! চিরতরে না ফেরার দেশে পাড়ি দিয়েছেন ‘কত্থক সম্রাট’ বিরজু মহারাজ (Birju Maharaj)। উল্লেখ্য মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর। এদিন আচমকাই হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হয়েছেন এই নাচের জাদুকর। নিজের অসাসারণ নৃত্যশৈলীর সাহায্যে তিনিই কত্থক নাচকে বিশ্বের দরবারে পৌঁছে দিয়েছিলেন। তবে শুধু নাচ নয়, নাচের পাশাপাশি তার গানের গলাও ছিল অসাধারণ।

নাচের মাধ্যমে গল্প বলতেন তিনি। একসময় তাঁর শেখানো নাচের জাদুতে পর্দা কাঁপিয়েছেন মাধুরী থেকে রেখা, আলিয়া থেকে দীপিকা বলিউডের প্রথম সারির একাধিক অভিনেত্রী এক তালিকায় নাম রয়েছে এক অভিনেতারও। তাই মৃত্যুর পরেও তিনি তাঁর বিস্ময়কর নৃত্য শৈলীর দ্বারা ভক্তদের হৃদয়ে জীবিত থাকবেন চিরকাল। আজ বং ট্রেন্ডের পাতায় থাকছে বিরজু মহারাজের নৃত্য শৈলীর ছোঁয়ায় সমৃদ্ধ বেশ কয়েকটি বলিউড সিনেমার নাম।

১) দেবদাস, মাধুরী দিক্ষিত (Devdas, Madhuri Dixit)

সঞ্জয় লীলা বনশালি পরিচালিত দেবদাস সিনেমার অন্যতম জনপ্রিয় গান মাধুরী দীক্ষিতের লিপে ‘কাহে ছেড় ছেড় মোহে’। এই গানে বলিউডের এই ডান্সিং ক্যুইনকে নাচের তালিম দিয়েছিলেন পণ্ডিত বিরজু মহারাজ। গানের কথা এবং কম্পোজিশনের দায়ীত্বেও ছিলেন তিনি।

২) উমরাও জান, রেখা (Umrao Jaan, Rekha)

বলিউডের জনপ্রিয় সিনেমা উমরাও জান -এ রেখার ‘ইন আঁখো কে মস্তি’ গানটি আজও সমান জনপ্রিয়। এই গানে রেখার চোখ মুখের এক্সপ্রেশন আজও নজর কাড়ে দর্শকদের। জানা যায় রেখাকে এই নাচ শিখিয়েছিলেন স্বয়ং পণ্ডিতজি। এই ছবির জন্য জাতীয় পুরস্কারও পেয়েছিলেন রেখা।

৩) বাজিরাও মস্তানি, দীপিকা পাড়ুকোন (Bajirao Mastani, Deepika Padukone)

বলিউডের প্রথম সারির অভিনেত্রী দীপিকা পাড়ুকোনের কেরিয়ারের অন্যতম জনপ্রিয় সিনেমা হল বাজিরাও মস্তানি। এই সিনেমায় তিনি ‘মোহে রং দো লাল’ গানে নাচ করেছিলেন। অভিনেত্রী কে সেই নাচের তালিম দিয়েছিলেন স্বয়ং পণ্ডিত বিরজু মহারাজ।পরবর্তীতে এই নাচের জন্য ফিল্মফেয়ার পুরস্কার পেয়েছিলেন দীপিকা।

৪) কলঙ্ক, আলিয়া ভাট (Kalank, Alia Bhatt)


বলিউডের জনপ্রিয় কলঙ্ক সিনেমায় ঘর মোর পরদেশিয়া গানে আলিয়া ভাটের নাচ সকলের নজর কেড়েছিল। এই নাচের জন্য তিনি পণ্ডিত বিরজু মহারাজের কাছ থেকে দুই মাস নাচের প্রশিক্ষণ নিয়েছিলেন বলে জানা যায়।

 ৫)শাস্বতী সেন,শতরঞ্জ কে খিলাড়ি (Saswati Sen, Satranj Ki Khiladi)

নাচের পাশাপাশি পণ্ডিত বিরজু মহারাজ সত্যজিৎ রায়ের প্রথম হিন্দি ছবি ‘শতরঞ্জ কে খিলাড়ি’-তে শাস্ত্রীয় নৃত্যের ক্রম ‘কানহা ম্যায় তোসে হারি’-তে তাঁর কণ্ঠ দিয়েছেন এবং গানটি কম্পোজ করেছেন। এই গানে বিরজু মহারাজের ছাত্রী শাস্বতী সেনকে কথক নৃত্যশিল্পী হিসেবে দেখা গেছে।

৬) বিশ্বরূপম, কমল হাসান (Bishwarupam, Kamal Hassan)

বিরজু মহারাজের কাছে দক্ষিণী সুপারস্টার কমল হাসানও নাচ শিখেছিলেন। বিশ্বরূপম চলচ্চিত্রের উন্নাই কানাধু নান গানটিতে তাকে অসাধারণ নৃত্য শিখিয়ে ছিলেন পণ্ডিত বিরজু মহারাজ।

Related Articles

Back to top button