লাইফ স্টাইল

ঝলমলে উজ্জ্বল ত্বক পেতে ট্রাই করুন ‘বেসন ম্যাজিক’, রইল রূপচর্চায় বেসনের নানা ব্যবহার

রূপচর্চার জন্য আমরা কতকিছুই না করে থাকি! অথচ হাজারো দামি প্রোডাক্ট ব্যবহার করেও সেই হারিয়ে যাওয়া জেল্লা বা সৌন্দর্য ফিরে পাওয়া যায় না। তাছাড়া কেমিক্যাল ব্যবহারের ফলে লাভের বদলে ক্ষতিও হয় অনেক সময়। অথচ পুরোনো দিনে কোনো কেমিক্যাল ব্যবহার ছাড়াই অনেক বেশি উজ্জ্বল থাকত ত্বক। আগেকার দিনের মহিলারা তাহলে কি করতেন নিজেদের রূপচর্চার জন্য? এর উত্তর লুকিয়ে আছে বাড়িতেই। রান্নাঘরে বেসন (Besan) আছে নিশ্চই! এই বেসন দিয়েই হতে পারে রূপচর্চা।

বাড়িতে বড়দের মুখে নিশ্চই শুনেছেন যে বেসন মুখে মাখলে ত্বক উজ্জ্বল ও মসৃণ হয়। তবে শুনেও অতটা বিশ্বাস করেন নি? আসলে বেসনের ফেসপ্যাক কিন্তু সত্যিই ত্বকের জন্য দারুন উপকারী। আর আজ আপনাদের এই বেসন দিয়ে তৈরী কিছু ফেসপ্যাকের সন্মন্ধে জানাবো। যেগুলো খুব সহজেই বাড়িতে বানিয়ে নিতে পারবেন। আর এই বেসনের ফেসপ্যাক ত্বকের হারানো জেল্লা ফিরিয়ে দিতে কিন্তু দারুন কার্যকর।

Besn Facepack বেসন ফেসপ্যাক

উজ্জ্বলতা বাড়ানোর জন্য (Besan for Glowing Skin)

একটি পাত্রে ৩-৪ চামচ মতন বেসন নিয়ে তাতে অল্প একটু কাঁচা দুধ দিয়ে মিশিয়ে নিন। এর মধ্যে একটা পাতিলেবুর রস মিশিয়ে দিন। এবার যে পেস্টটা তৈরী হল সেটাকে ফেসপ্যাকের মত করে মুখে মেখে ফেলতে হবে। তারপর শুকনো হবার জন্য ১৫-২০ মিনিট অপেক্ষা করে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলতে হবে। এইভাবে সপ্তাহে অন্তত ২ বার ব্যবহার করলেই ত্বকের উজ্জ্বলতা বাড়তে থাকবে ধীরে ধীরে।

ত্বক মসৃণ করার জন্য (Besan for Smooth Skin)

Besn Facepack বেসন ফেসপ্যাক

আপনি যদি আপনার ত্বককে মসৃণ করতে চান সেক্ষেত্রেও বেসন ব্যবহার করতে পারেন। এরজন্য একটি পাত্রে একই ভাবে কিছুটা বেসন, অল্পএকটু মধু আর নামমাত্র হলুদ মিশিয়ে একটা পেস্ট মত তৈরী করুন। এরপর সেই মিশ্রণটি ফেসপ্যাকের মত করে মুখে লাগাতে হবে।  এরপ ১৫-২০ মিনিট অপেক্ষা করে জল দিয়ে ধুয়ে ফেলতে হবে।

স্ক্রাবার হিসাবে (Besan as scrubber)

মুখের মধ্যে জমে থাকা ময়লা দূর করতে অনেকেই স্ক্রাবার ব্যবহার করে থাকেন। কিন্তু জানেন কি বেসন দিয়েই মুখের স্ক্র্যাবিং করা সম্ভব। এরজন্য বেসন ও চালের গুঁড়োর সাথে কাঁচা দুধ মেশাতে হবে। এই মিশ্রণটিকে ভালোভাবে মুখে ম্যাসাজ করে মেখে ফেলতে হবে। এরপর কিছুক্ষন অপেক্ষা করতে হবে শুকনো হবার জন্য। তারপরেই মুখ ধুয়ে নিতে পাবেন। এর ফলে আপনার মুখের ত্বকে থাকা নোংরা বেরিয়ে যাবে ও আপনার ত্বক আরো প্রাণবন্ত হয়ে উঠবে।

Related Articles

Back to top button